পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 29, 2022, 10:26 PM IST

ETV Bharat / city

Bagbazar Sarbojanin হল না কমিটির নির্বাচন, বাগবাজারের পুজো ঘিরে জটিলতা

কমিটির নির্বাচনকে কেন্দ্র করে জটিলতা তৈরি হয়েছে বাগবাজারে । পরিস্থতি এমন যে বাঙালির অন্যতম গর্বের পুজোর কাজও শুরু হয়নি এখনও । এমতাবস্থায় সব জটিলতা পেরিয়ে পুজো হোক এটাই চাইছেন সবাই (Jolt Around Bagbazar Sarbojanin Durga Puja)।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 29 অগস্ট:কলকাতার শতবর্ষ প্রাচীন পূজগুলির অন্যতম বাগবাজার সর্বজনীন। তবে এবার সেই ঐতিহ্যাশালী পুজো হবে কি না, সেই নিয়ে উঠছে প্রশ্ন। পুজোর মাসখানেক আগেও হয়নি মন্ডপ। কমিটির নির্বাচন ঘিরে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ নিয়ে সরগরম বাগবাজার (Jolt Around Bagbazar Sarbojanin Durga Puja)। কমিটির নির্বাচন প্রক্রিয়া ভন্ডুল হয়ে যাওয়ায় অনিশ্চিত বাগবাজার সর্বজনীন পুজোর ভবিষ্যৎ। তবে যুযুধান দুই পক্ষের আশ্বাস নির্বাচন প্রক্রিয়া স্থগিত হলেও পুজো হবে।

12 বছরের পুজো কমিটির নির্বাচন হল রবিবার। সেই নির্বাচনকে কেন্দ্র করে প্যানেল এবং পালটা প্যানেল পড়েছে ৷ ভোটদান প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে হলেও ছন্দপতন হয় গণনার সময়। সাধারণ সম্পাদক পদে প্রার্থী পার্থ রায় অভিযোগ তোলেন তাঁর বিপরীতে গৌতম নিয়গী বহিরাগতদের নিয়ে এসে গণ্ডগোল করেছে। ব্যালট পেপার ছিঁড়ে নির্বাচন প্রক্রিয়ায় ভন্ডুল করে দিয়েছে। এপ্রসঙ্গে গৌতম নিয়োগির দাবি, "কে কী বলল তা নিয়ে পালটা মন্তব্য করব না। তবে কাল যা ঘটেছে তা কাঙ্খিত নয়।" এর আগে বাগবাজার সর্বজনীন পুজো কমিটির (Bagbazar Sarbojanin Durga Puja) সর্বশেষ কমিটিতে কোষাধ্যক্ষ ছিলেন পার্থ রায়। এবছর তিনি সাধারণ সম্পাদক পদপ্রার্থী হিসেবে মনোনয়ন দিয়ে ছিলেন। শেষ পুজো কমিটির সাধারণ সম্পাদক গৌতম নিয়োগী তিনিও সাধারণ সেই পদে প্রার্থী হন।

উল্লেখ্য, শতবর্ষ প্রাচীন বাগবাজার সর্বজনীন দুর্গোৎসব। এবছর এই পুজো 104 তম বছরের পুজো। এর আগে 1996, 2004, 2006 এবং 2010 সালে নির্বাচন প্রক্রিয়া হয়। 2010 সালের পর 2012 সালে পুনরায় নির্বাচন প্রক্রিয়া হয়। কমিটির জেনারেল কাউন্সিল মেম্বারের 86 জন প্রতিনিধির মধ্যে গতকাল ভোট দিতে এসেছিলেন 73 জন।

বাগবাজারের পুজো ঘিরে জটিলতা

আরও পড়ুন : মহম্মদ আলি পার্কের মণ্ডপের জট কাটল, পৌরনিগমের প্রস্তাব মানল পুজো কমিটি

সবমিলিয়ে যা পরিস্থিতি তাতে ঐতিহ্যের পুজো বাগবাজার সর্বজনীনে এই ঘটনার জেরে এখনও মণ্ডপের কাজ শুরু হয়নি। এই ঘটনায় প্রাক্তন সম্পাদক দীপক কুমার দাস লজ্জিত বলে আক্ষেপ প্রকাশ করেছেন। সব ঘটনার ঊর্ধ্বে গিয়েও বাগবাজারের পুজো হোক চাইছেন প্রাক্তনরা। দীপক বলেন, যে গোলমালই হোক না কেন বাগবাজারের পুজো হোক এটাই আমরা চাই ৷

ABOUT THE AUTHOR

...view details