পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

পাবলিক সার্ভিস কমিশনে দুর্নীতি সংক্রান্ত মামলায় হলফনামা মামলাকারীদের

যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, তাঁকে হলফনামা দিয়ে আদালত বক্তব্য জানাতে বলেছিল । পাশাপাশি মামলাকারীদেরও হলফনামা দিতে বলা হয়েছিল । একাধিকবার শুনানিও হয়েছে মামলার । তবে কোরোনা পরিস্থিতির জন্য দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে এই মামলার শুনানি ।

By

Published : Oct 20, 2020, 10:09 PM IST

কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

কলকাতা 20 অক্টোবর : WBCS পরীক্ষায় দুর্নীতি সংক্রান্ত মামলায় আদালতে মামলাকারীদের তরফে হলফনামা জমা করা হল আজ । পাশাপাশি এই মামলার দ্রুত নিষ্পত্তির আর্জিও জানানো হয়েছে ।

WBCS 2017-তে দুর্নীতির অভিযোগে দীর্ঘদিন ধরেই মামলা চলছে কলকাতা হাইকোর্টে । একাধিকবার শুনানিও হয়েছে । ইতিমধ্যে কোরোনা পরিস্থিতির জন্য দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে এই মামলার শুনানি ।

দুর্নীতির অভিযোগে কলকাতা হাইকোর্টে 2018 সালের জুলাইয়ে প্রথম একটি মামলা করেন রাম চন্দ্র ভট্টাচার্য নামে এক ব্যক্তি । পাশাপাশি বর্ণালী বন্দ্যোপাধ্যায় নামে অন্য একজন চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন । মূলত হাইকোর্টের তত্ত্বাবধানে CBI তদন্তের দাবি করে মামলা করা হয়েছিল । তৎকালীন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে প্রাথমিকভাবে পাবলিক সার্ভিস কমিশনের তরফে ভুলত্রুটি হয়েছে বলেও স্বীকার করা হয় । তখন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ আদালতে প্রার্থীর উত্তরপত্র ও OMR শিট পেশ করার নির্দেশ দেয় ।

আরও পড়ুন : প্রিলিমিনারিতে ফেল করেছিলেন, WBCS-এ প্রথম ?

যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, তাঁকে হলফনামা দিয়ে আদালত বক্তব্য জানাতে বলেছিল । পাশাপাশি মামলাকারীদেরও হলফনামা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল । এ ব্যাপারে মামলাকারী বর্ণালি বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী গৌরবকুমার বসু জানান, "চলতি বছরের 14 ফেব্রুয়ারি ওই প্রার্থী নিজের পরীক্ষার উত্তরপত্র চেয়ে RTI করেছিলেন । তার জবাবে 17 জুলাই পাবলিক সার্ভিস কমিশন জানিয়েছে ওই প্রার্থী প্রিলিমিনারিতে মাত্র 6.865 শতাংশ নম্বর পেয়েছিলেন । অর্থাৎ তিনি প্রিলিমিনারিতে উত্তীর্ণ হতে পারেননি । পরে পাবলিক সার্ভিস কমিশন উত্তীর্ণ প্রার্থীদের তালিকার একটি সংশোধনী প্রকাশ করে তাঁর নাম তালিকাভুক্ত করে । এই সমস্ত তথ্য আমরা আদালতকে জানিয়েছি আমাদের হলফনামায় ।"

আরও পড়ুন : WBCS পরীক্ষায় কারচুপিতে বরখাস্ত কর্মীর আবেদন খারিজ

প্রসঙ্গত ওই প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ ছিল, WBCS 2017 মেইন পরীক্ষায় ইংরাজি আবশ্যিক পত্রে প্রথমে 0 (শূণ্য়) পান পরে তা হয়ে যায় 162 এবং বাংলাতে পেয়েছিলেন 18 পরে তা হয়ে যায় 168 । যার বিরুদ্ধে অভিযোগ সেই ব্যক্তি বর্তমানে আলিপুরদুয়ারে কর্মরত । এ ব্যাপারে আইনজীবী গৌরবকুমার বসু বলেন ,"ওই প্রার্থীর চাকরির ভবিষ্যৎ নির্ভর করছে এই মামলাটির উপর । আদালত কী নির্দেশ দেয় এখন সেটাই দেখার ।"

ABOUT THE AUTHOR

...view details