পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 25, 2022, 3:41 PM IST

ETV Bharat / city

Bangladesh Padma Bridge : পদ্মা সেতু উদ্বোধনের সাক্ষী থাকল কলকাতাবাসীও

পদ্মা সেতুর (পদ্মা মাল্টিপারপাস রোড রেল ব্রিজ) উদ্বোধনের সাক্ষী থাকল কলকাতাও (Bangladesh Padma Bridge)৷ কলকাতার রাজপথে হল পদ্মা সেতু উদ্বোধনের সরাসরি সম্প্রচার ৷

Padma Bridge inauguration live broadcast in Kolkata roads
Bangladesh Padma Bridge

কলকাতা, 25 জুন : আরও কাছাকাছি এল দুই বাংলা । এবার স্থলপথে বাংলাদেশ পৌঁছতে লাগবে মোটে চার ঘণ্টা । শনিবার উদ্বোধন হল পদ্মা সেতুর (Padma Bridge)৷ পদ্মা নদীতে এই সেতুর উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Bangladesh PM Sheikh Hasina)৷

পদ্মা সেতুর (পদ্মা মাল্টিপারপাস রোড রেল ব্রিজ) উদ্বোধনের সাক্ষী থাকল কলকাতাও ৷ ওপার বাংলার সেতুর উদ্বোধনকে ঘিরে এপার বাংলায়তেও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো । এদিন এই উদ্বোধনী অনুষ্ঠান শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় ডিজিটাল ডিসপ্লে বোর্ডে দেখানোর কথা ছিল । সেই মতোই কলকাতার রাজপথে হল পদ্মা সেতু উদ্বোধনের সরাসরি সম্প্রচার ৷ পার্ক সার্কাসের বাংলাদেশ দূতাবাসের নিকটেই সেভেন পয়েন্ট মোড়ে বারেবারে দেখানো হয়েছে শেখ হাসিনার ছবি-সহ বিজ্ঞাপন (Bangladesh Padma Bridge)।

এছাড়াও কলকাতার তিনটি গুরুত্বপূর্ণ রাস্তায় বড় সাইন বোর্ডে লেখা হয়েছে, 'বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বাস্তবায়নে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাংলাদেশের মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে পদ্মা সেতু' । বাংলাদেশ দূতাবাসের অনুরোধে এবং কলকাতা পুলিশ, পৌরনিগমের সহায়তায় শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ডিসপ্লে বোর্ডে দেখানো হয়েছে অনুষ্ঠানের লাইভ সম্প্রচার । পাশাপাশি বাংলাদেশের দূতাবাসেও আজ সারাদিন চলছে বিভিন্ন অনুষ্ঠান, চলবে প্রদর্শনীও । এখানেও হয়েছে অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার (Padma Bridge inauguration live broadcast in Kolkata roads)।

ডিজিটাল ডিসপ্লেতে পদ্মা সেতু উদ্বোধনের সরাসরি সম্প্রচার হয়

উল্লেখ্য, পদ্মা নদীর ওপর দিয়ে তৈরি করা হবে প্রায় ছয় কিলোমিটার লম্বা একটি ব্রিজ ৷ যার পরিকল্পনা করা হয় 2009 সালে । তবে অর্থনৈতিক-সহ আরও বিভিন্ন জটিলতার কারণে নির্মাণ কাজে বেশ কিছুটা সময় লেগে যায় । তবে অবশেষে দুই দেশের সম্পর্ক ও অর্থনীতির উন্নতির ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই সেতুর নির্মাণ করে উদাহরণ সৃষ্টি করল বাংলাদেশ সরকার ।

আরও পড়ুন : ঢাকা-কলকাতা আরও কাছাকাছি, বহু প্রতীক্ষিত পদ্মা সেতু খুলে দিলেন শেখ হাসিনা

আজ সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । পদ্মা সেতুর ফলে স্থলপথে আরও কাছাকাছি এল দুই প্রতিবেশী দেশ । এই ব্রিজের মাধ্যমে কলকাতা থেকে ঢাকা শহর পৌঁছতে সময় লাগবে মাত্র চার ঘণ্টা । এমনকী এবার যশোর, খুলনা ও বরিশাল পৌঁছতেও অনেক কম সময় লাগবে । চিনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ (Railway Major Engineering Group, RMBEG) 2014 সালের শেষ থেকে এই ব্রিজটির নির্মাণ কাজ শুরু করে । 6.15 কিমি লম্বা এবং 21.65 মিটার চওড়া এই সেতুটি ।

ইতিমধ্যেই দেখা গিয়েছে প্রতিবেশী রাষ্ট্রের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ইলিশ মাছ পাঠিয়েছেন । আবার কখনও পাঠিয়েছেন শাড়ি-মিষ্টি । এবার পদ্মা সেতু আরও কাছাকাছি নিয়ে এল দুই বাংলাকে ৷ এভাবেই দিনে দিনে আরও মজবুত হচ্ছে দুই বাংলার দ্বিপাক্ষিক সম্পর্ক ।

ABOUT THE AUTHOR

...view details