পশ্চিমবঙ্গ

west bengal

আগামীকাল থেকে যাদবপুরে ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক কোর্সে অনলাইন ভরতি প্রক্রিয়া শুরু

By

Published : Nov 9, 2020, 10:14 PM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আগামীকাল থেকেই খুলে যাবে অনলাইন ভরতির পোর্টাল।পশ্চিমবঙ্গ জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা বোর্ডের (WBJEEB) অ্যালটমেন্টের ভিত্তিতে ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (FET) 16টি বিভাগে স্নাতক কোর্সে ছাত্র ভরতির প্রক্রিয়া শুরু হবে আগামীকাল থেকে । এই ভরতি প্রক্রিয়া 15 নভেম্বর পর্যন্ত চলবে ।

j online admission
অনলাইন ভরতি প্রক্রিয়া শুরু

কলকাতা, 9 নভেম্বর: আগামীকাল থেকে পশ্চিমবঙ্গ জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা বোর্ডের (WBJEEB) অ্যালটমেন্টের ভিত্তিতে ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (FET) 16টি বিভাগে স্নাতক কোর্সে ছাত্র ভরতির প্রক্রিয়া শুরু করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কোরোনা আবহে অন্যান্য ফ্যাকাল্টির মতো এবছর যাদবপুরে ইঞ্জিনিয়ারিংয়েও ভরতি অনলাইনে হচ্ছে। 10 নভেম্বর থেকে শুরু হয়ে 15 নভেম্বর পর্যন্ত চলবে অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া।


চলতি বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের FET-এর অধীনস্থ 16টি বিভাগের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মেসি ও আর্কিটেকচার কোর্সে মোট 1253টি আসন রয়েছে। তার মধ্যে 1239টি আসনে ছাত্র-ছাত্রী অ্যালট করেছে WBJEEB। এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, "আমাদের খুবই কম আসন ফাঁকা রয়েছে। এবার হতেই পারে সবাই ভরতি হল না। সেক্ষেত্রে আরও কিছু আসন ফাঁকা হয়ে যেতে পারে। তবে, এবার আসন খুবই কম ফাঁকা আছে। সাম্প্রতিক কয়েক বছরে এত কম খালি থাকার রেকর্ড নেই। আমরা মনে করছি, এবছর COVID-19-এর কারণেই যাদবপুরের ডিমান্ড বেশি। কারণ, আগে যারা IIT, NIT যেত তারা এখন আর যাচ্ছে না। আমরা আশা করছি, বেশিরভাগ আসনই ভরতি হয়ে যাবে।"

পশ্চিমবঙ্গ জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার (WBJEE) কাউন্সেলিংয়ের মাধ্যমে WBJEEB যাদের আসন অ্যালট করেছে একমাত্র সেই সকল ছাত্র-ছাত্রীই ভরতির জন্য আবেদনপত্র জমা করতে পারবে। আগামীকাল থেকেই খুলে যাবে অনলাইন ভরতির পোর্টাল। আগামীকাল থেকে শুরু করে আগামী 15 নভেম্বর পর্যন্ত https://jupgengineering.jadavpuruniversity.in -এ গিয়ে আবেদন করতে পারবে সংশ্লিষ্ট পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের তরফে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, এবছর ভরতি সম্পূর্ণভাবে অনলাইনে হবে। ভরতির জন্য কোনও পড়ুয়াকে বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না।

এবছরও রাজ্যের পড়ুয়াদের জন্য জেনেরাল আসনের 90 শতাংশ সংরক্ষিত থাকছে। নেওয়া হচ্ছে না আবেদন ফি। 16 নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সফল আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করে দেওয়া হবে। আবেদনপত্র জমা দেওয়া নিয়ে কোনও অভিযোগ থাকলে ওই তালিকা প্রকাশের পর থেকে 2 দিন অর্থাৎ 14নভেম্বরের মধ্যে জানাতে বলা হয়েছে। 20 নভেম্বর প্রকাশ করা হবে ভরতির জন্য যোগ্য প্রার্থীদের প্রথম তালিকা ও 23 নভেম্বর প্রকাশ করা হবে দ্বিতীয় তালিকা।

ABOUT THE AUTHOR

...view details