পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 16, 2019, 10:24 PM IST

ETV Bharat / city

নার্সিং ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু, ইংরেজিতে পাঠ্যক্রম বুঝতে না পেরে ভুগছিলেন অবসাদে

নার্সিংয়ের এক ছাত্রীর শনিবার ভোরে অস্বাভাবিক মৃত্যু হয়েছে । কলেজের হস্টেলে ডরমিটরিতে আজ ওই ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার হয় ।ওই ছাত্রীর নাম সমাপ্তি রুইদাস (17)। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মানসিক অবসাদের জেরে ওই ছাত্রী আত্মহত্যা করেছে । ঘটনাস্থান থেকে একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে । ​​​​​​​

নার্সিং-পড়ুয়ার আত্মহত্যা

কলকাতা, 16 নভেম্বর: কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের নার্সিংয়ের এক ছাত্রীর শনিবার ভোরে অস্বাভাবিক মৃত্যু হয়েছে । কলেজের হস্টেলে ডরমিটরিতে আজ ওই ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার হয় ।ওই ছাত্রীর নাম সমাপ্তি রুইদাস (17)। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মানসিক অবসাদের জেরে ওই ছাত্রী আত্মহত্যা করেছে । ঘটনাস্থান থেকে একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে ।

বাঁকুড়ার কোতুলপুরের বাসিন্দা ছিলেন সমাপ্তি । নার্সিংয়ের জন্য GNM কোর্সে ভরতি হয়েছিলেন তিনি । সূত্রের খবর, নার্সিংয়ের পেশায় সমাপ্তি আসতে চাননি । তাঁর পড়াশোনার জন্য না কি পরিবারকে প্রায় 5 লাখ টাকা ধার করতে হয়েছিল । তা ছাড়া বাংলা মাধ্যমের ছাত্রী সমাপ্তির নার্সিংয়ের ইংরেজি পাঠ্যক্রম বুঝতেও না কি সমস্যা হচ্ছিল । তাই সমাপ্তি বাড়ি ফিরে যেতে চাইছিলেন ।

কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের ডেপুটি সুপার ডাক্তার বিমলবন্ধু সাহা বলেন, "সমাপ্তি রুইদাস GNM-এর পড়ুয়া ছিলেন । বেঙ্গলি মিডিয়াম থেকে আসার জন্য ইংরেজিতে পড়াশোনা করতে তিনি সমস্যায় পড়েছিলেন । এই জন্য তিনি বাড়ি চলে যেতে চেয়েছিলেন । এই সমস্যা দেখা দেওয়ায় তাঁর কাউন্সেলিংও করানো হয়েছিল ।"

সুপার বলেন, "আমরা বুঝতে পারছি না কোথা থেকে এই 5 লাখ টাকার বিষয়টি এল ? সরকারি কলেজে পড়াশোনার জন্য কোনও টাকা লাগে না ।"এদিকে, সমাপ্তির আত্মহত্যার জেরে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্তৃপক্ষ নার্সিংয়ের পড়ুয়াদের জন্য নিয়মিত কাউন্সেলিংয়ের ব্যবস্থা করেছেন । এই বিষয়ে সুপার বলেন, "বেঙ্গলি মিডিয়াম থেকে আসা নার্সিংয়ের যে কোনও পড়ুয়ার ক্ষেত্রে প্রথমদিকে ইংরেজির জন্য সমস্যা দেখা দিতে পারে । এই ধরনের ঘটনা দুঃখজনক । আগামীতে আমরা নিয়মিত কাউন্সেলিংয়ের ব্যবস্থা করেছি ।"

ABOUT THE AUTHOR

...view details