পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 25, 2020, 2:23 AM IST

Updated : Feb 25, 2020, 1:20 PM IST

ETV Bharat / city

NRS-এ ছাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ, কাঠগড়ায় অধ্যাপক

নার্সিংয়ের এক পড়ুয়াকে হেনস্থার অভিযোগ । অভিযোগ NRS মেডিকেল কলেজ ও হাসপাতালের অ্যানাটমি বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে । ঘটনায় তদন্তের পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে প্রতিবাদ মিছিল নার্সদের সংগঠনের ।

nursing student assaulted in NRS
নার্সিংয়ের ছাত্রীকে হেনস্থার অভিযোগে বিক্ষোভ NRS-এ

কলকাতা, 24 ফেব্রুয়ারি : নার্সিংয়ের এক ছাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠল NRS মেডিকেল কলেজ ও হাসপাতালের অ্যানাটমি বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে। অভিযুক্তর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন নার্সিংয়ের পড়ুয়ারা । তাঁদের পাশে দাঁড়িয়েছেন হাসপাতালের নার্সরাও । ঘটনায় নিন্দা প্রকাশ করে চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের তরফেও তদন্তের দাবি জানানো হয়েছে ।

22 ফেব্রুয়ারি B.Sc. নার্সিংয়ের পড়ুয়াদের তরফে NRS মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ শৈবাল মুখোপাধ্যায়ের কাছে অভিযোগ জানানো হয়, তাঁদেরই এক সহপাঠীর সঙ্গে অ্যানাটমি বিভাগের ওই অধ্যাপক কলেজ চত্বরেই অভব্য আচরণ করেছেন । অভিযোগ, 20 ফেব্রুয়ারি বেলা দু'টো নাগাদ পোশাক বদলের জন্য স্কুল অফ নার্সিংয়ের হস্টেলে যাচ্ছিলেন ওই ছাত্রী । তখন একটি গাড়ি তাঁর সামনে এসে দাঁড়ায় । ওই গাড়িতে ছিলেন সংশ্লিষ্ট অধ্যাপক । ওই ছাত্রীকে তাঁর গাড়িতে উঠতে বলেন তিনি। কী করবেন ভেবে উঠতে পারছিলেন না ওই ছাত্রী । সেই সময় সেখান দিয়ে অপর দুই শিক্ষক যাচ্ছিলেন । তাঁরা বিষয়টি জানতে চাইলে তাঁদেরও অপমান করেন ওই অধ্যাপক।

ঘটনায় বিচার চেয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আর্জি জানিয়েছেন নার্সিংয়ের পড়ুয়ারা । বিষয়টি উচ্চতর কর্তৃপক্ষকে জানানোর কথা বলেছেন অধ্যক্ষ শৈবাল মুখোপাধ্যায় । অন্যদিকে, অভিযুক্ত অধ্যাপকের দাবি, এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত । দুর্নাম করার চেষ্টা ।

এই ঘটনায় সোমবার বিকেলে নার্সদের সংগঠন নার্সেস ইউনিটির নেতৃত্বে NRS মেডিকেল কলেজ ও হাসপাতাল চত্বরে অ্যাকাডেমিক বিল্ডিংয়ের সামনে থেকে নীরব প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয় । হাসপাতালের বিভিন্ন চত্বর ঘুরে এই মিছিল অ্যানাটমি বিভাগের সামনে পৌঁছায় । ঘটনার তদন্ত এবং অভিযুক্তর শাস্তির পাশাপাশি ওই অধ্যাপককে বহিষ্কারের দাবিও তোলে নার্সেস ইউনিটি । নার্সেস ইউনিটির সেক্রেটারি ভাস্বতী মুখোপাধ্যায় বলেন, "এই ঘটনায় আমরা মানসিকভাবে বিধ্বস্ত ।"

সার্ভিস ডক্টরস ফোরাম, অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস, ওয়েস্ট বেঙ্গল; এরাজ্যের সরকারি চিকিৎসকদের এই দুটি সংগঠনের তরফেও ঘটনার তদন্ত এবং দোষ প্রমাণিত হলে হলে আইন অনুযায়ী শাস্তির ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে । চিকিৎসকদের অন্য একটি সংগঠন মেডিকেল সার্ভিস সেন্টারের তরফেও অভিযুক্তর শাস্তির দাবি জানানো হয় ।

Last Updated : Feb 25, 2020, 1:20 PM IST

ABOUT THE AUTHOR

...view details