পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 17, 2020, 8:16 PM IST

ETV Bharat / city

রবীন্দ্র সরোবরে ছট পুজো নয়, গ্রিন ট্রাইবুনালে মুখ পুড়ল রাজ্যের

জাতীয় পরিবেশ আদালতের দেওয়া সবরকম শর্ত গত কয়েক বছরে লঙ্ঘন করেছে রাজ্য সরকার । এমত অবস্থায় রবীন্দ্র সরোবরে ছট পুজোর আবেদন খারিজ করা হল ।

no worship on bank of rabindra sarobar
রবীন্দ্র সরোবর

কলকাতা, 17 সেপ্টেম্বর : রবীন্দ্র সরোবরে ছট পুজো পালিত হবে না । আজ জাতীয় পরিবেশ আদালত রাজ্য সরকারকে স্পষ্ট জানিয়ে দিল ৷ আদালত আরও বলে, রবীন্দ্র সরোবর নিয়ে অতীতের অভিজ্ঞতা তিক্ত । জাতীয় পরিবেশ আদালতের দেওয়া সবরকম শর্ত গত কয়েক বছরে লঙ্ঘন করেছে রাজ্য সরকার । এমত অবস্থায় ন‍্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বা জাতীয় পরিবেশ আদালত রবীন্দ্র সরোবরে ছট পুজো আবেদন খারিজ করল । KMDA-এর আবেদনও খারিজ করা হয়েছে । এই ঘটনায় সন্তুষ্ট পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষ । ছট পুজোয় রবীন্দ্র সরোবরের বিশৃঙ্খল পরিস্থিতি দেখে এলাকার মানুষ যাঁরা প্রাতঃভ্রমণে রবীন্দ্র সরোবরে আসেন, এমন দেড় হাজার মানুষ প্রতিবাদ জানিয়ে জাতীয় পরিবেশ আদালতে স্মারকলিপি জমা দিয়েছিলেন । তাঁদের দাবি ছিল, রবীন্দ্র সরোবরে ছট পুজো বন্ধ করতে হবে ।

কী বললেন পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষ ৷

পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষের জানান, 2016 সালে পরিবেশ আদালত রাজ্য সরকারকে জানিয়েছিল, ধর্মীয় ভাবাবেগকে মর্যাদা দিয়ে, পর্যালোচনা করে রবীন্দ্র সরোবরে ছট পুজো করার জন্য। কিন্তু জাতীয় পরিবেশ আদালতের দেওয়া শর্তগুলি লঙ্ঘিত করেছে রাজ্য সরকার । বাজি নিয়ে রবীন্দ্র সরোবরে ঢোকা যাবে না, ফুল বেলপাতা জলে ফেলা চলবে না ইত্যাদি শর্ত ছিল জাতীয় আদালতের । সেই সমস্ত শর্ত গত কয়েক বছরে লঙ্ঘিত হয়েছে । 2017 সালে হাইকোর্ট রবীন্দ্র সরোবরে ছট পুজো পুরোপুরি বন্ধ করে দেয়। পরের বছর 2018 সালে রবীন্দ্র সরোবরের গেট ভেঙে উন্মত্ত জনতা ভেতরে ঢুকে পড়ে । দুপুর গড়াতেই যথারীতি রবীন্দ্র সরোবরে শুরু হয়ে যায় ছট পুজো । পরিচিত দৃশ্য দেখা যায় কিছু পর থেকেই । তারস্বরে বাজতে থাকে বাজনা। গাড়িতে দেখা যায় সাউন্ড বক্স। সেই সময় প্রশ্ন ওঠে, দূষণের হাত থেকে তাহলে রবীন্দ্র সরোবরকে বাঁচাবে কে?

পরিবেশ কর্মীদের সেই প্রশ্নকে তোয়াক্কা না করে এবার কলকাতা উন্নয়ন পর্ষদ ছট পুজোর নিষেধাজ্ঞা তুলে দেওয়ার আবেদন জানায় গ্রিন ট্রাইবুনাল। তার বিরোধিতা করে পাল্টা আবেদন করেন পরিবেশ কর্মীরা। সেই মামলার রায় দেওয়া হল আজ। শুনানিতে মান্যতা পেল পরিবেশ কর্মীদের আন্দোলন । মুখ পুড়ল কলকাতা উন্নয়ন পর্ষদের । পর্ষদ সূত্রে খবর, এই রায়ের বিরোধিতা করে উচ্চতর আদালতে আপিল করা যায় কি না সে বিষয়ে চিন্তাভাবনা চলছে ।

পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষ বলেন, "জাতীয় পরিবেশ আদালত রাজ্য সরকারকে আগেই জানিয়েছিল, ছট পুজোর জন্য বিকল্প জলাধারের ব্যবস্থা করা হোক। রাজ্য সরকার প্রায় 50 লাখ টাকা খরচ করে পাটুলি সহ ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাস সংলগ্ন এলাকায় জলাধারের ব্যবস্থাও করেছিল । KMDA প্রচুর টাকার বিজ্ঞাপনও দিয়েছিল । এরপরও পুলিশের নিরাপত্তা উপেক্ষা করে রাজনৈতিক নেতাদের প্রশ্রয়ে তালা ভেঙে রবীন্দ্র সরোবরে ঢুকে পড়ে উন্মত্ত জনতা । সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় তাই জাতীয় পরিবেশ আদালত আজ পরিবেশের স্বার্থেই গুরুত্বপূর্ণ রায় দিয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details