পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 6, 2020, 9:39 PM IST

Updated : Sep 6, 2020, 10:03 PM IST

ETV Bharat / city

ভীমা কোরেগাঁও মামলায় NIA-এর তলব বাঙালি গবেষককে

এবার IISCR কলকাতার অধ্যাপক পার্থসারথি রায়কে তলব করল NIA। তাঁকে ই-মেলে নোটিস পাঠানো হয়েছে। ঘটনার প্রতিবাদ করেছে মানবাধিকার সংগঠন NPDR।

NIA summons Bengali researcher
ভীমা কোরেগাঁও

কলকাতা, 6 সেপ্টেম্বর: মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁও মামলায় NIA-এর নজরে এবার বাঙালি বুদ্ধিজীবী। এই মামলায় তাঁকে তলব করা হয়েছে । 10 সেপ্টেম্বর মুম্বইয়ের NIA দপ্তরে তাঁকে হাজির হতে বলা হয়েছে। কিন্তু কেন তাঁকে হাজির হতে বলা হয়েছে, সেই সম্পর্কে ধোঁয়াশায় গবেষক! ঘটনার প্রতিবাদ করেছে মানবাধিকার সংগঠন NPDR।

2017 সালের 1 জানুয়ারি। মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওয়ে দলিত বিজয় দিবস অনুষ্ঠানে হয় বড় গন্ডগোল। সেই গন্ডগোলে জড়িত সন্দেহে অধ্যাপক ও কবি ভারভারা রাও, ট্রেড ইউনিয়ন নেত্রী তথা আইনজীবী সুধা ভরদ্বাজ, দলিত সমাজতত্ত্ববিদ আনন্দ তেলেতুন্ডে, সমাজকর্মী অরুণ ফেরেরা, গৌতম নাওলাখা সহ অনেকেই জেল বন্দী হন। মামলার তদন্ত প্রথমে মহারাষ্ট্র পুলিশ শুরু করলেও পরে দায়িত্ব পায় NIA। কারণ এই ঘটনায় মাওবাদী যোগের প্রমাণ পায় তদন্তকারীরা। সঙ্গে সরাসরি অভিযোগ ওঠে এলগার পরিষদের বিরুদ্ধে। তদন্তে নেমে মাওবাদীদের একটি চিঠি হাতে এসেছে বলে দাবি করে তদন্তকারীরা। যেখানে প্রধানমন্ত্রীকে হত্যার ছকের উল্লেখ ছিল। সেই চিঠিতে নাম ছিল ভারভারা রাওয়ের। সেই সূত্র ধরেই একের পর এক গ্রেপ্তারি। এবার IISCR কলকাতার অধ্যাপক পার্থসারথি রায়কে তলব করা হল। তিনি জেল বন্দীদের নিয়ে কাজ করেন। PPSC-র পশ্চিমবঙ্গ শাখার আহ্বায়কও। যাঁদের সঙ্গে এলগার পরিষদের সরাসরি যোগাযোগ নেই। তারপরেও অধ্যাপক রায়কে তলবে আশ্চর্য হয়েছেন অনেকেই।

মানবাধিকার সংগঠন APDR-এর সম্পাদক রঞ্জিত শূর এই প্রসঙ্গে বলেন, "ওই মামলায় অধ্যাপক রায়কে নোটিস ধরানোর তীব্র বিরোধিতা করছি। NIA-এর পক্ষ থেকে এক প্রতিনিধি দল IISER-এর ক্যাম্পাসে গিয়ে তাঁকে নোটিস ধরাতে চেয়েছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে তিনি NIA-এর সঙ্গে দেখা করেননি। তারপর তাঁকে ই-মেলে নোটিস পাঠানো হয়েছে।"

Last Updated : Sep 6, 2020, 10:03 PM IST

ABOUT THE AUTHOR

...view details