পশ্চিমবঙ্গ

west bengal

Stranded Bengalis in Ukraine : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাংলার নাগরিকদের ফিরিয়ে আনাই এখন বড় চ্যালেঞ্জ নবান্নের

By

Published : Feb 27, 2022, 4:59 PM IST

ইউক্রেনে বাংলার ঠিক কতজন পড়ুয়া আটকে, সঠিক হিসেব নেই নবান্নের কাছে ৷ খোলা হয়েছে 24 ঘণ্টার হেল্পলাইন ৷ সেখানে এখনও পর্যন্ত শ’দেড়েক পরিবার যোগাযোগ করেছেন ৷ বিদেশমন্ত্রকের সঙ্গে সংযোগরক্ষা করে ইউক্রেন থেকে বাংলার বাসিন্দাদের ফিরিয়ে আনতে তৎপর নবান্ন (Nabanna is working on arranging the return of stranded Bengali citizens from Ukraine) ৷

nabanna-is-working-on-arranging-the-return-of-stranded-bengali-citizens-from-ukraine
Stranded Bengalis in Ukraine : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাংলার নাগরিকদের ফিরিয়ে আনাই এখন বড় চ্যালেঞ্জ নবান্নের

কলকাতা, 27 ফেব্রুয়ারি : ইউক্রেনে আটকে থাকা বাংলার নাগরিকদের নিয়ে উদ্বিগ্ন নবান্ন (Nabanna is working on arranging the return of stranded Bengali citizens from Ukraine) । নবান্নে যে 24 ঘন্টার হেলপ্লাইন খোলা হয়েছে, তাতে গত তিন দিনে 150-এর বেশি পরিবার খোঁজ করেছেন তাঁদের আপনজনের সম্বন্ধে । মনে করা হচ্ছে প্রায় 200 বাঙালি (তার মধ্যে একটা বড় অংশ এই রাজ্য থেকে ইউক্রেনে ডাক্তারি পড়তে যাওয়া ছাত্র-ছাত্রী রয়েছেন) এখনও আটকে রয়েছেন ইউক্রেনের বিভিন্ন প্রান্তে ।

যদিও নবান্নের তরফে ইতিমধ্যেই একটা তালিকা কেন্দ্রীয় বিদেশমন্ত্রক পাঠানো হয়েছে । এছাড়া রোজ যে ফোনগুলি আসছে, তার তালিকা তৈরি করে বিদেশমন্ত্রকে পাঠানো হচ্ছে । অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Bengal CM Mamata Banerjee) কড়া নির্দেশ, যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়া নিকটাত্মীয়দের জন্য উদ্বিগ্ন তাঁদের পরিবার, এই অবস্থায় তাঁদের সঙ্গে সরকারি কর্মচারীরা যেন খুব সচেতন হয়ে কথা বলেন । সেক্ষেত্রে কী করলে তাঁদের উদ্বেগ কিছুটা কমে সে বিষয়েও খোঁজখবর নেওয়ার কথা বলেছেন তিনি । এছাড়া মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে ইউক্রেনে আটকে পড়া বাংলার বাসিন্দাদের ঘরে ফেরানোর খরচের সিংহভাগই বহন করবে রাজ্য ।

প্রসঙ্গত, নবান্নের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ইউক্রেনে আটকে পড়া (Stranded Indians in Ukraine) রাজ্যের বাসিন্দাদের দেশে ফেরাতে সবরকম সাহায্য করবে রাজ্য । তবে যেহেতু এর সঙ্গে বিদেশনীতির জড়িয়ে রয়েছে, তাই বিষয়টির জন্য বিদেশমন্ত্রকের উপর নির্ভরশীল হতে হচ্ছে রাজ্য সরকারকে । তাই রাজ্য সরকারের তরফ থেকে দফায় দফায় বিদেশমন্ত্রকের সঙ্গে কথা বলে সেখানে আটকে থাকা বাংলার নাগরিকদের খোঁজখবর নেওয়া হচ্ছে এবং সেই খবর পরিবারের সঙ্গে শেয়ার করা হচ্ছে ।

বাংলার ঠিক কতজন এখন ইউক্রেনে আটকে আছেন, তার কোনও তথ্য রাজ্য সরকারের কাছে ছিল না । আর সেই কারণেই কোনও কোনও পরিবারের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে, তা নিয়ে কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না । কিন্তু কন্ট্রোল রুম খুলতেই একে একে 150টি পরিবার এগিয়ে আসে । তাঁদের বাড়ির ছেলে, মেয়ে বা অন্য কোনও সদস্য এখন ইউক্রেনে আটকে আছেন । এদের একটা বড় অংশই আবার ডাক্তারির পড়ুয়া ।

এঁরা যাতে নিরাপদে এদেশে ফিরে আসতে পারেন, তার জন্য ওই সব পরিবারের তরফে রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছে । বেশ কিছু পরিবার আবার জানিয়েছে, বিগত 2 দিন ধরে তাঁরা সেখানে আটকে থাকা পরিবারের সদস্যর সঙ্গে ঠিক মতো যোগাযোগ করে উঠতেই পারছেন না । ফলে উদ্বেগ, চিন্তায় কোথাও কোথাও পরিস্থিতি কান্নাকাটির পর্যায়ে পৌঁছে গিয়েছে । তবে এখনও পরিষ্কার নয় ঠিক কতজন এই রাজ্যের বাসিন্দা এখন ইউক্রেনে আটকে আছেন । তবে বিভিন্ন সূত্র থেকে যতজনের খোঁজ খবর পাওয়া যাচ্ছে, তাঁদের দ্রুত উদ্ধারের চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার ।

আরও পড়ুন :Russia-Ukraine Conflict : অপারেশন গঙ্গায় হাঙ্গেরি থেকে দিল্লিতে 240 ভারতীয়

ABOUT THE AUTHOR

...view details