পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

এরাজ্যে কমিশনের মুখ হতে পারেন অরিজিৎ

নির্বাচন কমিশনের মুখ হতে পারেন গায়ক অরিজিৎ সিং।

By

Published : Mar 15, 2019, 3:42 AM IST

ফাইল ফোটো

কলকাতা, ১৫ মার্চ : নতুন ভোটারদের বুথমুখী করতে এবার নির্বাচন কমিশনের মুখ হতে পারেন গায়ক অরিজিৎ সিং। প্রস্তাব নিয়ে গত ডিসেম্বরে তাঁর কাছে ফোন গেছিল বলে খবর।

আসলে লক্ষ্যটা ছিল নতুন ভোটার। নতুন প্রজন্মের কাছে গায়ক অরিজিৎ সিংয়ের গ্রহণ যোগ্যতা প্রশ্নাতীত। নতুন ভোটারদের বুথে আনাটাই কমিশনের কাছে চ্যালেঞ্জ। সেই সূত্র ধরেই মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্তার মাথায় আসে অরিজিৎ সিংয়ের নাম। বিষয়টিকে অনুঘটকের কাজ করে তাঁর অরাজনৈতিক ইমেজ।

এই মুহূর্তে রাজ্যে নির্বাচন কমিশনের আইকন জিজা ঘোষ। বিশেষভাবে সক্ষম এক বিশেষ নারী। যার জীবন জেদ অনেকটাই মনে করায় হেলেন কেলারকে। যার শারীরিক প্রতিবন্ধকতাকে পাত্তা না দিয়ে আর পাঁচজন স্বাভাবিক মানুষের মতো মাথা উঁচু করে বাঁচার ধনুক ভাঙা পণ। জিজার কথা বলতে সমস্যা। হাঁটাচলাও খুব সাবলীল নয়। লা মার্টিনিয়ার স্কুল এবং পরে ইনস্টিটিউট অফ সেরিব্রাল পলসি থেকে পড়াশোনা করেছেন। সমাজতত্ত্বে অনার্স করেছেন প্রেসিডেন্সি থেকে। পরে পেয়েছেন দিল্লি স্কুল অফ সোশাল ওয়ার্কের ডিগ্রি। ২০০৬ সালে ইউনাইটেড কিংডমের লিডস ইউনিভার্সিটি ডিস অ‍্যবিলিটি নিয়ে দ্বিতীয় মাস্টার ডিগ্রি। ইনস্টিটিউট অফ সেরিব্রাল পলসিতে পড়ান তিনি। সেখানে অ্যাডভোকেসি অ্যান্ড ডিসেবিলিটি স্টাডিজের প্রধান তিনি। তাঁকে নিয়ে তৈরি তথ্যচিত্র পেয়েছে জাতীয় পুরস্কার 'আই অ্যাম জিজা।' এই ছবি দেখে তাঁর মতো অনেকেই খুঁজে পেয়েছেন জীবনের মানে। জিজার মাধ্যমে রাজ্যের ভোটারদের ভোট দেওয়ার আবেদন ইতিমধ্যেই জানিয়ে একটি মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর।

অরিজিতের সঙ্গে কথাবার্তা প্রায় পাকা। আজ রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের অপেক্ষা ছিল অরিজিতের সম্মতি আসার। অরিজিৎ সিংয়ের তরফে বিষয়টিতে প্রাথমিক সম্মতি দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। বিষয়টি প্রথা মেনে মুখ্য নির্বাচন আধিকারিকেও জানানো হয়। তবে গতকাল বিকেল থেকেই গানের রেকর্ডিং নিয়ে ব্যস্ত ছিলেন অরিজিৎ। সব ঠিক থাকলে আজ অর্থাৎ আজ চূড়ান্ত হয়ে যাবে পুরো বিষয়টি। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে খবর এমনটাই।

ABOUT THE AUTHOR

...view details