পশ্চিমবঙ্গ

west bengal

Rain in Kolkata: ফিরল বর্ষার চেনা ছবি, ক্ষণিকের বৃষ্টিতেই ভাসল তিলোত্তমা

By

Published : Jul 31, 2022, 7:44 PM IST

রবিবারের বেশ কিছুক্ষণ টানা বৃষ্টিতে ফের চেনা ছবি কলকাতায়(Rain in Kolkata) ৷ জলের তলায় একাধিক রাস্তা । স্বাভাবিকভাবেই কলকাতা পৌরনিগমের(Kolkata Municipal corporation)নিকাশি বিভাগের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন উঠছে ।

Many places waterlogged due to rain in Kolkata
Rain in Kolkata

কলকাতা, 31 জুলাই: এক পশলা বৃষ্টি(Rain in Kolkata) ! আর তাতেই ফের কলকাতায় ফিরে এল জমা জলের দুর্ভোগ(Waterlogged) । ভাসল ঠনঠনিয়া কালীবাড়ি, কলেজ স্ট্রিট, আমহার্স্ট স্ট্রিট থেকে সেন্ট্রাল অ্যাভিনিউয়ের একাংশ । জল জমল পার্কসার্কাস সেভেন পয়েন্ট থেকে মিলন মেলা যাওয়ার রাস্তাতেও । বিধান সরণি, অরবিন্দ সরণি বড়বাজারের মুক্তারাম বাবু স্ট্রীট, শিয়ালদা-সহ উত্তর কলকাতার অলিতে গলিতে জল জমে যায় ৷ দক্ষিণ কলকাতায় জল জমে সংযুক্ত এলাকার বেশ কিছু অংশে ৷

রবিবারের বেশ কিছুক্ষণ টানা বৃষ্টিতে ফের চেনা ছবি কলকাতায়

বছরের প্রথম দিকেই শুরু হয়েছিল নর্দমা থেকে পলি তোলার কাজ । একের পর এক ড্রেনেজ পাম্পিং স্টেশন সংস্কার করা, পাম্প মোতায়ন করা বিভিন্ন জায়গায়, সবটাই চলেছে জোর কদমে । বর্ষার মরশুম শুরু হলেও তেমনভাবে ঝমঝমিয়ে টানা বৃষ্টির দেখা মেলেনি এখনও । তবে রবিবারের কিছুক্ষণ টানা বৃষ্টিতে ফের চেনা ছবি কলকাতায় ৷ জলের তলায় একাধিক রাস্তা । স্বাভাবিকভাবেই কলকাতা পৌরনিগমের(Kolkata Municipal corporation)নিকাশি বিভাগের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন উঠছে ।

উত্তর কলকাতার অলিতে গলিতে জল জমে যায়

নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং এর আগে একাধিকবার দাবি করেছেন শহরে এবার যদি প্রচুর পরিমাণে বৃষ্টি হয় তাহলে জল জমবে ঠিকই তবে কয়েক ঘন্টার মধ্যেই তা নেমে যাবে । কিন্তু অল্প বৃষ্টিতেই এদিন জলমগ্ন হয়ে পড়ে কলকাতার বিভিন্ন রাস্তা ৷ এই ঘটনায় বিরোধীরা কলকাতা পৌর বোর্ডের দিকেই ব্যর্থতার আঙুল তুলছে । তাঁদের দাবি, পৌর বোর্ড নিকাশি বিভাগের কর্মকাণ্ড নিয়ে যা প্রচার করেছে বাস্তবে তার উল্টো চিত্রই ফুটে উঠছে । মাত্র কিছু সময় বৃষ্টিতেই শহরবাসীকে জমা জলের দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে । তাতে টানা ভারী বর্ষণ হলে শহরবাসী জমা জলের দুর্ভোগ থেকে রক্ষা পাবে না, তা বলার অবকাশ রাখে না ।

জল জমল পার্কসার্কাস সেভেন পয়েন্ট থেকে মিলন মেলা যাওয়ার রাস্তাতে

আরও পড়ুন:ঘণ্টাখানেকের বৃষ্টিতে জলমগ্ন কলকাতা

এদিন ঠনঠনিয়া কালীবাড়ির কাছে রাস্তায় হাঁটু সমান জল নজরে আসে । এর জেরে আশপাশের দোকানে বা বাড়ির নিচের অংশে জলমগ্ন হয়ে পড়ে । কলেজ স্ট্রিট ও মেডিক্যাল কলেজের সামনের অংশ জলমগ্ন হয়ে যায় । শুধু ঠনঠনিয়া কালীবাড়ি নয়, সেন্ট্রাল অ্যাভিনিউ, চাঁদনী চক, ভিক্টোরিয়া হাউস-এর কাছেও রাস্তার একাংশ জলমগ্ন হয়ে পড়ে(Many places waterlogged due to rain in Kolkata) ।

ABOUT THE AUTHOR

...view details