পশ্চিমবঙ্গ

west bengal

ISRO-র বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমে গর্বিত, পাশে থাকার বার্তা মমতার

টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "চন্দ্রযান-2-কে লক্ষ্যে পৌঁছানোর জন্য ISRO-র বিজ্ঞানীরা কঠোর পরিশ্রম করেছেন । ISRO-র বিজ্ঞানীদের পাশে সব সময় আছি ।"

By

Published : Sep 7, 2019, 2:41 PM IST

Published : Sep 7, 2019, 2:41 PM IST

"ISRO-র বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমে গর্বিত", পাশে থাকার বার্তা দিয়ে টুইট মমতার

কলকাতা, 7 সেপ্টেম্বর : সারা দেশের মতো চন্দ্রাভিযানের জন্য ISRO-কেকুর্নিশ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আজ তিনি টুইটে লেখেন, "চন্দ্রযান-2-কে লক্ষ্যে পৌঁছানোর জন্য ISRO-র বিজ্ঞানীরা কঠোর পরিশ্রম করেছেন । বিজ্ঞানে উন্নত দেশগুলির তালিকায় দেশকে এগিয়ে রাখতে আমাদের পূর্বপুরুষরা যে লড়াই করেছেন, তাঁদের উদ্দেশে যুগোপযোগী শ্রদ্ধা জানিয়েছে ISRO-র বিজ্ঞানীরা । ISRO-র বিজ্ঞানীদের পাশে সব সময় আছি ।"

ISRO-র বিজ্ঞানীরা জানিয়েছেন, ল্যান্ডার ব্যর্থ হলেও চন্দ্রযান-2 এর অর্বিটার ক্রমাগত চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে । তাঁদের দাবি, ল্যান্ডার বিক্রমের অবতরণ না হওয়ায় পুরো অভিযানের মাত্র 5 শতাংশ ক্ষতি হয়েছে । চন্দ্রযান-2 এর অর্বিটার স্বাভাবিকভাবে কাজ করায় আগামী এক বছর ISRO-র বিজ্ঞানীরা চাঁদ থেকে তথ্য সংগ্রহ করতে ও ছবি পেতে সক্ষম হবেন । তবে চতুর্থ দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ না করতে পারায় হতাশ হন ISRO-র বিজ্ঞানীরা ।

চন্দ্রাভিযানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিজ্ঞানীদের প্রশংসায় পঞ্চমুখ । বিজ্ঞানীদের প্রশংসা করেছেন রাহুল গান্ধিও । ল্যান্ডার বিক্রম অবতরণের সময় ISRO-র কন্ট্রোল রুমে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী । চন্দ্রাভিযান পুরোপুরি সফল না হওয়ায় হতাশ বিজ্ঞানীদের মনোবল বাড়িয়ে তোলার চেষ্টা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তিনি বিজ্ঞানীদের উদ্দেশে বলেন, "বিজ্ঞান পরিণাম নিয়ে সন্তুষ্ট থাকে না ৷ নিরলস প্রচেষ্টার মাধ্যমে সাফল্য আসবেই ৷ আপনারা দেশকে গর্বিত করেছেন ৷ গোটা ভারতবাসী পাশে আছে ৷ ব্যর্থতা অনেক কিছু শেখায় ৷ নতুন সম্ভাবনাকে জন্ম দেয় ।"

ABOUT THE AUTHOR

...view details