পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 11, 2020, 8:12 PM IST

ETV Bharat / city

12 বছরের কমবয়সী শিক্ষার্থীদের আপাতত স্কুল নয়, মামলা হাইকোর্টে

যতদিন না কোনও COVID-19 ভ্যাকসিন আবিষ্কার হয়, তাদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করুক সরকার । এই আবেদন জানানো হল আদালতে ।

high court
high court

কলকাতা, 11জুন : 12 বছরের কম বয়সী শিক্ষার্থীদের আপতত স্কুলে না পাঠানোর আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করা হল । প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই মামলা দায়ের করা হয়েছে । 18জুন মামলার শুনানি ।


মামলার বয়ানে উল্লেখ করা হয়েছে, প্রতিদিন কোরোনা সংক্রমণ বাড়ছে । 12 বছরের কম বয়সী ছেলে-মেয়েদের অনেকেরই বিভিন্ন রকম টিকা নিতে হয় । তাদের প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক দুর্বল থাকে । ফলে তাদের দ্রুত সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে । তাই যতদিন না কোনও COVID-19 ভ্যাকসিন আবিষ্কার হয়, তাদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করুক সরকার ।

আবেদনে আরও জানানো হয়, দেশের ধর্মীয় স্থানগুলি আপাতত বন্ধ রাখা হোক । কারণ ধর্মস্থান দেশের অর্থনীতিতে সরাসরি কোনও প্রভাব ফেলে না । কিন্তু এখানে সংক্রমণের আশঙ্কা বেশি । তাই কেন্দ্র ও রাজ্যের কাছে দ্রুত ধর্মীয় স্থানগুলি বন্ধের আবেদন জানানো হচ্ছে । মামলাকারী আইনজীবী প্রিয়ঙ্কা টিবরেওয়াল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের কাছে তাঁর আর্জি জানান ।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ অবিলম্বে কেন্দ্র ও রাজ্য সরকারকে এই মামলার সঙ্গে যুক্ত করার নির্দেশ দেন আইনজীবীকে । 18জুন মামলাটির শুনানি হবে । 16মার্চের পর আজ প্রথম কলকাতা হাইকোর্টে সামাজিক দূরত্ব মেনে শুনানি শুরু হয়েছে । এই মামলাটিও আগামী বৃহস্পতিবার আদালতকক্ষেই সব পক্ষের উপস্থিতিতে শুনানি হবে বলে আইনজীবী জানান ।

প্রসঙ্গত, দেশে কেন্দ্রের নির্দেশ অনুযায়ী এখনও সব স্কুল-কলেজ বন্ধ । রাজ্যে জুন মাসে স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে রাজ্য সরকার জানিয়েছে । কিন্তু অতি সম্প্রতি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল এক সাক্ষাৎকারে জানিয়েছেন, গোটা দেশের স্কুল ও কলেজ হয়তো 15 অগাস্টের পরে খুলবে । মুখ্যমন্ত্রীও গতকাল সাংবাদিকদের জানিয়েছেন, হয়তো জুলাই মাসে স্কুল কলেজ বন্ধ রাখা হতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details