পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 12, 2020, 8:05 AM IST

Updated : Sep 12, 2020, 9:16 AM IST

ETV Bharat / city

পুজোর আগেই লোকাল ট্রেন চালু হওয়ার সম্ভাবনা

মেট্রোর পর এবার কি পুজোর আগেই চালু হতে চলেছে লোকাল ট্রেনও? অন্তত রেলের তরফে এমনই ইঙ্গিত মিলেছে । তবে রেল ও রাজ্য সরকারের মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ।

local train
local train

কলকাতা, 12 সেপ্টেম্বর : আনলক 4 শুরু হতেই মেট্রো ও লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করার বিষয় নিয়ে চিন্তা ভাবনা শুরু হয়েছে । ইতিমিধ্যেই ধাপে ধাপে চালু হয়েছে দিল্লি মেট্রো । 14 সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে কলকাতা মেট্রো । ওই একই দিনে চালু হবে ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের পরিষেবাও । এবার পালা লোকাল ট্রেনের । বিভিন্ন মহলের জল্পনা যে, সব ঠিকঠাক এগোলে পুজোর আগে ধাপে ধাপে চালু হতে পারে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের লোকাল ট্রেন পরিষেবা ।

সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যে ধাপে ধাপে ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে লোকাল ট্রেন পরিষেবা চালু করলে রাজ্য সরকারের কোনও আপত্তি থাকবে না । এবার রেলের তরফে তেমন ইঙ্গিত দেওয়া হল । তবে রেল মন্ত্রক ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনার পরে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে । ট্রেন চালু হলে কিভাবে ভিড় নিয়ন্ত্রণ করা হবে এবং কিভাবে স্বাস্থ্যবিধি মানা হবে তা নিয়ে চিন্তা-ভাবনাও চলছে ।

গতকাল একটি সাংবাদিক বৈঠকে দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সঞ্জয় কুমার মহান্তি জানান, "রেলের তরফে যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে । স্টেশন চত্বর ও RPF কর্মীরাও প্রস্তুত । রেলের তুলনায় মেট্রোতে অনেক কম সংখ্যক যাত্রী যাতায়াত করে । তাই লোকাল ট্রেনের পরিষেবা শুরু করার ক্ষেত্রে ভিড় নিয়ন্ত্রণ ও সামাজিক দূরত্ব বজায় রাখাটা একটা বিরাট চ্যালেঞ্জ । রেলের তরফে আগে জানানো হয়েছিল যে মেট্রো পরিষেবা চালু হলে রেল কর্তৃপক্ষ কীভাবে ভিড় সামাল দিচ্ছে এবং পরিস্থিতি কতটা স্বাভাবিক রেখে পরিষেবা দেওয়া হচ্ছে সেসব খতিয়ে দেখেই লোকাল ট্রেন চালু করার পরিকল্পনা নেওয়া হবে । তাই রেল ও রাজ্য সরকারের মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে । সব ঠিকঠাক থাকলে হয়তো পুজোর আগেই চালু করা যেতে পারে লোকাল ট্রেন পরিষেবা ।

অন্যদিকে পূর্ব রেলের একটি সাংবাদিক বৈঠকে সম্প্রতি জেনারেল ম্যানেজার সুনিত শর্মা জানিয়েছেন, "লোকাল ট্রেনে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করেন । তাই মেট্রোর তুলনায় লোকালের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখাটা খুবই কষ্টসাধ্য । পাশাপাশি ট্রেনের ক্ষেত্রে ভিড় নিয়ন্ত্রণ করাটাও একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে ।

Last Updated : Sep 12, 2020, 9:16 AM IST

ABOUT THE AUTHOR

...view details