পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

কলকাতায় আন্তর্জাতিক মাদকচক্রের হদিশ, 5 কোটির মাদকসহ গ্রেপ্তার 3

এই মাদক চক্রটি কলকাতার ড্রাগ মাফিয়াদের কাছে মাদক তুলে দিতে এসেছিল, নাকি বাংলাদেশের যেত এই মাদক তা খতিয়ে দেখছে পুলিশ ।

By

Published : Dec 26, 2019, 1:14 PM IST

image
মাদক প্রাচার চক্র

কলকাতা, 26 ডিসেম্বর : মায়ানমার থেকে উত্তর-পূর্ব ভারত । সেখান থেকে নানা পথে মাদক পৌঁছে যাচ্ছে কলকাতা শহরে ‌। এই শহরে ব্যবহার হচ্ছে সেই মাদক । আবার কখনও তা পৌঁছে যাচ্ছে বাংলাদেশ । এভাবেই সক্রিয় হয়ে উঠেছে আন্তর্জাতিক মাদক চক্র । এমনই এক চক্রের হদিশ পেল কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (STF) । প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার হেরোইন এবং ইয়াবা সহ গ্রেপ্তার করা হল তিনজনকে । তাদের মধ্যে দু'জন উত্তর-পূর্ব ভারতের বাসিন্দা । একজনের বাড়ি উত্তরবঙ্গে ।

STF সূত্রে জানা গেছে, গতকাল গোয়েন্দাদের কাছে খবর আসে বড়সড় অঙ্কের টাকার মাদকের হাত বদল হবে শহরে । সেইমতো নজর রাখা হয়েছিল সর্বত্র । আনন্দপুর থানা এলাকার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেন ট্রেডের কাছে চৌভাগা ক‍্যানাল সাউথ রোডে আটক করা হয় তিনজনকে । তাদের নাম আমির খান(27), সৈয়দ কাজু দেওয়ান(51), মহম্মদ পসমউদ্দিন(54) । আমির মণিপুরের লিলংয়ের বাসিন্দা । কাজুর বাড়ি অসমের বাইহাতা ছাড়িলি এলাকায় । আর পসমউদ্দিন উত্তর দিনাজপুরের ইসলামপুরের বাসিন্ধা । তাদের কাছে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় 1.070 গ্রাম হেরোইন । যার বাজার দর প্রায় তিন কোটি টাকা । উদ্ধার হয়েছে এক লাখ কুড়ি হাজার পিস ইয়াবা ট্যাবলেট । যার বাজার দর 2.4 কোটি টাকা । তৎক্ষণাৎ তাদের গ্রেপ্তার করে পুলিশ ।

উদ্ধার হওয়া মাদক

ইয়াবার উৎপত্তিস্থান থাইল্যান্ড । বাংলাদেশের বহু যুবক এই নেশার কবলে পড়ে সর্বস্বান্ত । কলকাতাতেও আসছে এই মাদক । ব্যবহার করা হচ্ছে পার্টি ড্রাগ হিসেবে । এই ট‍্যাবলেট মূলত তৈরি করা হয় মেথঅ্যাম্ফিটামিন এবং ক্যাফেইনের মিশ্রণে । এটি কখনও ব্রাউন সুগার কিংবা হিরোইনের সঙ্গে শরীরে নেওয়া হয় । কখনও আবার ট্যাবলেটের মতোই জলের সঙ্গে গিলে ফেলা হয় । এই মাদক চক্রটি কলকাতা ড্রাগ মাফিয়াদের কাছে মাদক তুলে দিতে এসেছিল, নাকি বাংলাদেশের যেত এই মাদক তা খতিয়ে দেখছে পুলিশ । দুজনের সঙ্গে কলকাতায় কোনও ড্রাগ মাফিয়াদের যোগ রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details