পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 31, 2022, 10:03 AM IST

Updated : May 31, 2022, 2:17 PM IST

ETV Bharat / city

LED stick lights to regulate traffic: শহরের ছোট রাস্তাগুলিতে ট্র্যাফিক নিয়ন্ত্রণে পুলিশের হাতে 'জাদুকাঠি'

শহরের ছোট রাস্তাগুলিতে ট্র্যাফিক নিয়ন্ত্রণে পুলিশের হাতে আসতে চলেছে এলইডি স্টিক লাইট (LED stick lights to regulate traffic)৷ 500টি নতুন স্টিক লাইটের জন্য প্রায় 3 লক্ষ 20 হাজার টাকা খরচ হয়েছে ৷

Kolkata police to maintain traffic with led stick lights in small streets
শহরের ছোট রাস্তাগুলিতে ট্র্যাফিক নিয়ন্ত্রণে পুলিশের হাতে 'জাদুকাঠি'

কলকাতা, 31 মে: এ যেন জাদুকাঠিই ৷ রঙিন আলো ঝলমলে সেই দণ্ডই রুখে দেবে দুর্ঘটনা, নিয়ন্ত্রণে রাখবে যানজট ৷ শহরের সিগন্যালবিহীন ছোট রাস্তাগুলিতে যানচলাচল নিয়ন্ত্রণে এ বার পুলিশকর্মীরা পাচ্ছেন লাল-সবুজ আলোযুক্ত এলইডি স্টিক লাইট (LED stick lights to regulate traffic)৷

ছোট রাস্তার মোড়গুলিতে অফিস টাইমে দুর্ঘটনায় মৃত্যু ও যানজটের ঘটনা রুখতে এ বার কর্তব্যরত পুলিশ কর্মীদের হাতে আসতে চলেছে বিশেষ লাল-সবুজ রঙের এলইডি স্টিক লাইট । এই লাল এবং সবুজ আলোযুক্ত এলইডি স্টিক ব্যবহার করে ছোট রাস্তা এবং ছোট মোড়গুলিতে ট্র্যাফিক নিয়ন্ত্রণ করবেন পুলিশকর্মীরা (Kolkata police to maintain traffic with led stick lights)।

শহরের ছোটখাটো এমন অনেক রাস্তা রয়েছে যেগুলি ছোট হলেও ট্র্যাফিকের ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ ৷ সেই সব রাস্তায় কিংবা রাস্তার মোড়ে এ বার সবুজ ও লাল রঙের এলইডি হাতে নিয়ে ডিউটি করতে দেখা যাবে ট্র্যাফিক পুলিশ কর্মীদের (Kolkata traffic police)। লালবাজারের অনুমান, যে সব রাস্তায় ট্র্যাফিক সিগন্যাল নেই অথচ অফিস টাইমে প্রবল যানজটের সম্মুখীন হন সাধারণ মানুষ, সেই জায়গাগুলিকে চিহ্নিত করে এ বার হাতে এই স্টিক নিয়ে ট্র্যাফিক নিয়ন্ত্রণ করতে দেখা যাবে কলকাতা পুলিশকে ।

আরও পড়ুন:AI technology for Kolkata Traffic : ট্র্যাফিক আইন লঙ্ঘনকারীদের জন্য আসছে 'আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স'

সম্প্রতি মোট 500টি এই আধুনিক আলোর স্টিক কেনার জন্য সরকারকে প্রস্তাব পাঠিয়েছিল লালবাজার । সেই প্রস্তাবে সাড়া মিলেছে । তাই খুব শিগগিরই কলকাতা পুলিশের হাতে আসতে চলেছে 500টি নতুন এলইডি স্টিক । যার জন্য খরচ হচ্ছে প্রায় 3 লক্ষ 20 হাজার টাকা । লালবাজার সূত্রের খবর, ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য শহরের পঁচিশটি ট্র্যাফিক গার্ডকে 20টি করে আলোর লাঠি সরবরাহ করা হবে ।

জানা গিয়েছে, আলোর নিচের অংশে যাতে সহজেই ধরা যায় সেই ব্যবস্থাও রয়েছে ৷ পাশাপাশি সুইচ এমন জায়গায় রয়েছে যা অতি সহজেই ব্যবহার করতে পারবেন পুলিশকর্মীরা । শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়গুলিতে ট্র্যাফিক সিগন্যাল থাকলেও ছোট-বড় গলিতে ট্র্যাফিক সিগন্যালের কোনও ব্যবস্থা থাকে না ৷ ফলে অফিস টাইমে যানজটের সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রীদের । এ বার সেই সমস্যার হাত থেকে পরিত্রাণ পাওয়ার সময় এসেছে বলে মনে করছেন পুলিশ কর্মীদের একাংশ ।

Last Updated : May 31, 2022, 2:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details