পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 23, 2020, 12:18 AM IST

ETV Bharat / city

বাড়িতে গিয়ে কোরোনার পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম

কলকাতা পৌরনিগমের অধীন কোনও এলাকা থেকে 20 জন বাসিন্দা একত্রে ফোনে পরীক্ষার কথা জানাতে পারবেন । তবেই পৌর কর্মীরা সংশ্লিষ্ট এলাকায় গিয়ে কোরোনার পরীক্ষা করবেন ।

covid 19 test at home in kolkata municipality area
কলকাতায় কোরোনার পরীক্ষা বাড়িতে

কলকাতা, ২৩ অগাস্ট : এবার থেকে কোরোনার পরীক্ষা বাড়িতে বসেই করা যাবে । পরীক্ষার ব্যবস্থা করেছে কলকাতা পৌরনিগম । শনিবার কলকাতা পৌরনিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম এই নতুন কর্মসূচির ঘোষণা করেন । কলকাতার যে কোনও এলাকায় ২০ জন সদস্য হলেই পৌর নিগমের স্বাস্থ্য বিভাগ সেখানে পৌঁছে যাবে । যেকোনও ক্লাব, হাউজ়িং বা বহুতলের বাসিন্দারা ২০ জন একত্রিত হয়ে খবর দিলে পৌরনিগমের মোবাইল ভ্যান সেই এলাকায় গিয়ে বিনামূল্যে কোরোনা নির্ধারক পরীক্ষা করবে । প্রথমে ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হবে । কিন্তু যদি কোনও ব্যক্তির রিপোর্ট নেগেটিভ আসে অথচ কোরোনার উপসর্গ রয়েছে, সেই ব্যক্তিকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে পাঠিয়ে পরীক্ষা করা হবে ।

অনেকেই বিভিন্ন কারণে পরীক্ষা করাতে যেতে পারেন না । অসুস্থতার কারণে অনেক সময় প্রবীণ নাগরিকরা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে কোরোনা পরীক্ষা করাতে সমস্যায় পড়েমন । সেরকম পরিস্থিতি হলে পৌরনিগমকে খবর দিলেই সংশ্লিষ্ট এলাকায় পরীক্ষার ব্যবস্থা করা হবে । তবে ২০ জনকে এই বিষয়ে বলতে হবে । 9830037493 এই নম্বরে যোগাযোগ করতে হবে । কলকাতা পৌর নিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানান, যেহেতু পৌর স্বাস্থ্যকর্মীরা PPE কিট পরে পরীক্ষা করতে যাবেন, তাই একটি AC হলঘরের ব্যবস্থা করে দিতে হবে । পাশাপাশি, কোমর্বিডিটি রোগীদের নামের তালিকা তৈরি করবে কলকাতা পৌরনিগম । আগামী কয়েক দিনের মধ্যেই তালিকা তৈরির জন্য সার্ভে শুরু করা হবে । সেই রিপোর্ট রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছে পাঠানো হবে । কেউ কোরোনায় আক্রান্ত হলে তাঁর অন্য অসুখ থাকলে দ্রুত সঠিক চিকিৎসা শুরু করা যাবে । এর ফলে দ্রুত সুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে পৌর প্রশাসক জানান । আগামী দু'মাস সময় লাগবে এই সার্ভে সম্পূর্ণ করতে ।

ABOUT THE AUTHOR

...view details