পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 9, 2022, 2:31 PM IST

ETV Bharat / city

KMC On Digital Map : শহরের 50টি ওয়ার্ডে ভূগর্ভস্থ নিকাশি নালার ডিজিটাল মানচিত্র বানাল কলকাতা পৌরনিগম

কলকাতার 50টি ওয়ার্ডের ভূগর্ভস্থ নিকাশি নালার ডিজিটাল মানচিত্র বানাল কলকাতা পৌরনিগম (KMC On Digital Map)। সেই মানচিত্র দেওয়া হবে কলকাতা পৌরনিগমের ওয়েবসাইটেও। পরে ধাপে ধাপে বাকি ওয়ার্ডগুলির ডিজিটাল মানচিত্র তৈরির কাজও করবে কলকাতা পৌরনিগম।

KMC On Digital Map
KMC On Digital Map

কলকাতা, 9 ফেব্রুয়ারি : শহরের 50টি ওয়ার্ডের ভূগর্ভস্থ নিকাশি নালার ডিজিটাল মানচিত্র বানাল কলকাতা পৌরনিগম (KMC On Digital Map)। সেই মানচিত্র দেওয়া হবে কলকাতা পৌরনিগমের ওয়েবসাইটে। এতে নিকাশি বিভাগের কাজ অনেক সহজ হবে। পাশাপাশি কোন এলাকায় কোথায় পাইপের কী অবস্থা তা জানতে পারবেন নিকাশি বিভাগের কর্মী, আধিকারিক থেকে শুরু করে সাধারণ মানুষজন । চলছে বাকি ওয়ার্ডগুলির ডিজিটাল মানচিত্র তৈরির কাজও ।

কলকাতা পৌরনিগমের আধিকারিকদের মতে, জমা জলের সমস্যা সমাধানে এই মানচিত্র বড় অস্ত্র হতে চলেছে । যার উপর ভিত্তি করে তৈরি হবে ভবিষ্যতের নিকাশি প্রকল্পও । কোন রাস্তায় কতগুলি ভূগর্ভস্থ বড় কিংবা ছোট নালা রয়েছে, তার গভীরতা কত, কত জল পরিবহণের ক্ষমতা রয়েছে নালাগুলির সেই বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তথ্য থাকছে এই ডিজিটাল মানচিত্রে । 144টি ওয়ার্ডেই ডিজিটাল মানচিত্র বানানো হবে।

আরও পড়ুন: কলকাতায় কম বয়সি কোভিড টিকা প্রাপকের সংখ্যা 1 লক্ষ 23 হাজারের বেশি, জানাল পৌরসভা

পৌরনিগম সূত্রে খবর, ব্রিটিশ আমলে কলকাতার নিকাশি ব্যবস্থার কোনও ঠিকঠাক দলিল পৌরনিগমের হাতে নেই। ফলে এই মানচিত্র নথি হিসেবেই থেকে যাবে। বিভিন্ন অলিগলিতে কত ছোট নালা রয়েছে তার বিস্তারিত তথ্য গ্রাফিক্স আকারে থাকছে। সেই নালার কত আয়তন, কত গভীরতা, কত জল নিষ্কাশন ক্ষমতা রয়েছে সেই তথ্যও দেওয়া থাকছে ডিজিটাল মানচিত্রে। ওয়ার্ডের নালাগুলি কোন পাম্পিং স্টেশনের সঙ্গে যুক্ত, সেই জল কোন খালে গিয়ে পড়ছে সবটাই থাকছে ডিজিটাল মানচিত্রে। যেমন কোন রাস্তায় কত ট্রাফিক তা বিভিন্ন রঙে দেখা যায় ঠিক তেমনি বৃষ্টির সময় বিভিন্ন এলাকায় জল জমলে রঙিন আলোর মাধ্যমে কোথায় বেশি কোথায় কম জল জমেছে তা ডিজিটাল মানচিত্রের মাধ্যমে জানতে পারা যাবে। কলকাতা পৌরনিগমের নিকাশি বিভাগের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ সদস্য তারক সিং এই প্রসঙ্গে বলেন, "শহরের নিকাশি ব্যবস্থার একটা আধুনিক মানচিত্র আমাদের হাতে থাকবে। সহজে জানতে পারব কোথায় কী অবস্থা। কোথায় কী ধরনের কাজ করতে হবে তা দ্রুততার সঙ্গে পদক্ষেপ নিতে পারা যাবে। সেইমতো আপডেট হবে মানচিত্রও। যে ওয়ার্ডগুলির কাজ সম্পন্ন হয়েছে তারমধ্যে রয়েছে 54, 56, 58, 61, 133, 134, 135, 93, 96 এবং 97 নম্বর ওয়ার্ড।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details