পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 30, 2021, 5:34 PM IST

ETV Bharat / city

করোনা রোগীর দেহ সৎকারে 466 নোডাল অফিসার নিয়োগ রাজ্যের

করোনায় মৃতদের দেহ সত্কারে হয়রানির মুখে পড়ছেন মানুষজন ৷ সেই দুর্ভোগ কাটাতে তত্পর হল রাজ্য সরকার ৷ এই কারণে নিয়োগ করা হল 466 জন নোডাল অফিসার ৷

kolkata-466-nodal-officers-appointed-for-died-covid-patients-cremation
করোনা রোগীর মৃতদেহ সৎকারে 466 নোডাল অফিসার নিয়োগ রাজ্যের

কলকাতা, 30 এপ্রিল:দেশের পাশাপাশি রাজ্যেও ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি ৷ বাড়ছে সংক্রমিত ও মৃতের সংখ্যা ৷ এই অবস্থায় করোনায় মৃতদের সত্কারে মানুষের দুর্ভোগ কাটাতে দৃঢ় পদক্ষেপ করল রাজ্য সরকার ৷ নিয়োগ করা হয়েছে 466 জন নোডাল অফিসার ৷

প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা । পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও । কোভিডে আক্রান্ত মৃতদের সৎকারের জন্য কবরস্থান ও শ্মশানের স্থান যাতে সঙ্কুলান হয়, সেটা নিশ্চিত করতে আগেই উদ্যোগী হয়েছে প্রশাসন । সেই কারণেই পুরনো শ্মশান কিংবা কবরস্থানের সম্প্রসারণ বা মৃতদেহ সত্কারের জন্য নতুন জায়গা খোঁজার নির্দেশ দেওয়া হয়েছিল বিভিন্ন পুরসভাকে । একইসঙ্গে করোনায় মৃতদের সৎকার প্রক্রিয়া মসৃণ করতে আরও 16 দফা নির্দেশিকা জারি করে রাজ্য প্রশাসন ।

সম্প্রতি ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে কোভিড রোগীর মৃতদেহ সৎকার নিয়ে বাড়ছে হয়রানি । করোনায় মৃতদেহ সৎকারের সময় সাধারণ মানুষের হয়রানি কমাতে মানবিক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার । এই পরিস্থিতিতে কলকাতা ও গ্রামীণ এলাকার জন্য নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে । করোনা রোগীর দেহ সৎকার ও সমাধিস্থ করতে মোট 466 জন নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে । এর মধ্যে কলকাতা-সহ অন্যান্য পুর এলাকার জন্য 124 জন এবং গ্রামীণ এলাকার জন্য 342 জন নোডাল অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন:নয়া 55 অক্সিজেন প্ল্যান্টের কাজ দ্রুত শুরু করতে তত্পর রাজ্য

তাঁদের নাম ও ফোন নম্বর জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার । সরকারিভাবে জানানো হয়েছে, শববাহী গাড়ি ও শেষকৃত্যের খরচ বহন করবে রাজ্য সরকার । শুধু সংশ্লিষ্ট করোনা রোগীর ডেথ সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে ।

ABOUT THE AUTHOR

...view details