পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

ছটপুজোর জন্য কৃত্রিম জলাশয় তৈরি করছে কলকাতা পৌরনিগম

ছটপুজোর জন্য কৃত্রিম জলাশয় তৈরি করছে কলকাতা পৌরনিগম ও KMDA ৷ এবছর প্রায় 130 থেকে 132টি গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয় তৈরি করা হচ্ছে ছটপুজোর জন্য।

By

Published : Nov 17, 2020, 5:55 PM IST

chhat pujo
কৃত্রিম জলাশয় তৈরি করছে কলকাতা পৌরনিগম

কলকাতা, 17 নভেম্বর : ছটপুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে কলকাতা শহর ও শহরতলিতে। ইতিমধ্যেই কলকাতা পৌরনিগম ও KMDA যৌথভাবে কৃত্রিম জলাশয় তৈরির কাজ শুরু করে দিয়েছে। কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্য দেবাশিস কুমার জানিয়েছেন, এবছর কলকাতায় গত বছরের তুলনায় বেশি গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয় তৈরি করা হচ্ছে। এবছর প্রায় 130 থেকে 132টি গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয় তৈরি করা হচ্ছে ছটপুজোর জন্য। গঙ্গা ঘাট ছাড়াও প্রায় 55 টি কৃত্রিম জলাশয় তৈরি করা হয়েছে। গতবছরের থেকে প্রায় 15 টি বেশি কৃত্রিম জলাশয় তৈরি করেছে কলকাতা পৌরনিগম ও KMDA ।


গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয়গুলিতে পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা করা হয়েছে। কোরোনা বিধি মেনে যাতে ঘাটগুলিতে পূজা-অর্চনা হয় তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। মাস্ক ছাড়া ঘাটে যেতে দেওয়া হবে না পুণ্যার্থীদের। কলকাতা পৌরনিগমের তরফে প্রত্যেকটি ঘাটে মাস্ক বিলি করা হবে। ঘাটগুলিতে শৌচালয়ের ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেকটি ঘাটেই মহিলাদের পোশাক পরিবর্তনের আলাদা জায়গা করা হচ্ছে। সেই সঙ্গে থাকছে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা। কোনও ঘাটে যাতে অতিরিক্ত ভিড় না হয়, তার জন্য ব্যবস্থা করা হয়েছে।

কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্য দেবাশিস কুমার জানিয়েছেন, পুণ্যার্থীদের যাতে কোনও অসুবিধে না হয় তার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে ৷ এর পাশাপাশি যাতে কোরোনা বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পুজো অর্চনা করা হয় সেই বিষয়ে লক্ষ্য রাখা হবে।

কৃত্রিম জলাশয় তৈরি করছে কলকাতা পৌরনিগম
রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছটপুজো নিয়ে জাতীয় পরিবেশ আদালতের নিষেধাজ্ঞাকে মেনে নিয়ে কাজ করবে প্রশাসন। তার কারণ গত 16 তারিখে রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে সুপ্রিম কোর্টে মামলা ছিল ৷ কিন্তু সেই দিন পরিবর্তন করে সুপ্রিম কোর্ট আগামী 23 তারিখে সেই শুনানির দিন স্থির করেছে । তাই জাতীয় পরিবেশ আদালতের ঘোষণাকে মান্যতা দিয়ে বিকল্প ব্যবস্থার উপর জোর দিয়েছে কলকাতা পৌরনিগম। সেই মতোই রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, কৃত্রিম জলাশয় ও গঙ্গার ঘাটগুলি তৈরি করছে কলকাতা পৌরনিগম।

ABOUT THE AUTHOR

...view details