পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 28, 2019, 10:49 AM IST

Updated : Jun 28, 2019, 11:13 AM IST

ETV Bharat / city

খাগড়াগড়কাণ্ড : কওসর ঘনিষ্ঠ হাবিবুরকে আজ কলকাতার NIA আদালতে পেশ

কলকাতায় আনা হল জঙ্গি হাবিবুর রহমান ওরফে হাবিবুল শেখকে । আজ তোলা হবে বিশেষ NIA আদালতে ।

হবিবুর

কলকাতা, 28 জুন : অবশেষে কলকাতায় আনা হল জঙ্গি হাবিবুর রহমান ওরফে হাবিবুল শেখকে। কলকাতার বিশেষ NIA আদালতে পেশ করার জন্য গতকাল রাতে তাকে শহরে আনা হয়েছে । আজ তোলা হবে আদালতে ।

জামাত-উল-মুজাহিদিন ইন্ডিয়ার আমের বোমারু মিজ়ান ওরফে কওসরের অত্যন্ত ঘনিষ্ঠ ছিল এই হাবিবুর এবং মোস্তাফিজুর রহমান । বেঙ্গালুরুতে কওসরের আশপাশেই থাকত তারা । সঙ্গ দিত নাশকতার প্ল্যানিংয়ে। সঙ্গে বোমারু মিজ়ানের নিরাপত্তার বিষয়টি দেখা এবং জঙ্গি নেটওয়ার্কের বিভিন্ন সদস্যের কাছে সহযোগিতা বার্তা পাঠানোর কাজ করত এই দু'জন । গতবছর কওসরের সঙ্গেই মুস্তাফিজুরকে পাকড়াও করে NIA । কিন্তু হাবিবুরের খোঁজ পাচ্ছিলেন না তাঁরা । অবশেষে মঙ্গলবার বেঙ্গালুরুর রামগাড়া থেকে গ্রেপ্তার করা হয় হাবিবুরকে ।

খাগড়াগড়কাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত এই হাবিবুর আদতে বোলপুরের মুলুক শান্তিপল্লি এলাকার বাসিন্দা । বোমারু মিজ়ান এবং হাত কাটা নাসিরুল্লার হাত ধরে তার জঙ্গি খাতায় নাম লেখানো । পরে মকিমনগর মাদ্রাসা থেকে জঙ্গি প্রশিক্ষণ নেওয়া । শুধু তাই নয়, বিস্ফোরক বিশেষজ্ঞ হয়ে উঠতে পরপর বেশ কয়েকটি জঙ্গি ট্রেনিং ক্যাম্পে উপস্থিত ছিল সে । আর তাতেই সে হয়ে উঠেছিল পাক্কা বিস্ফোরক বিশেষজ্ঞ । বেঙ্গালুরুতে গা ঢাকা দিয়েছিল । সেখানে তৈরি করছিল বিস্ফোরক । তাকে গ্রেপ্তারের পর জেরা করে বেঙ্গালুরুর উপকণ্ঠে রামনগরের রেললাইন সংলগ্ন নালা থেকে উদ্ধার হয় দু'টি IED । জেরায় সে জানিয়েছে, অন্য এক জঙ্গিকে IED দেওয়ার জন্য সে ওই দুটি বানিয়ে রেললাইনের ধারে লুকিয়ে রেখেছিল । NIA-এর ধারণা, হাবিবুর বড়সড় বিস্ফোরণ ঘটিয়ে চলন্ত কোনও ট্রেনকে ওড়ানোর ছক কষেছিল । কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক কর্তা জানাচ্ছেন, ধৃতকে জেরা করলে পাওয়া যাবে আরও অনেক তথ্য । সেই সূত্রেই আজ আদালতে NIA হেপাজত চাওয়া হবে হাবিবুরের ।

Last Updated : Jun 28, 2019, 11:13 AM IST

ABOUT THE AUTHOR

...view details