পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

যাদবপুরের ক্যাম্পাসে থাক মতপ্রকাশের স্বাধীনতা, বার্তা কর্তৃপক্ষের

রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, "এটা একটা সাধারণ আবেদন ৷ আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা ঐতিহ্য ছিল, সবার মতপ্রকাশের অধিকার ছিল, কেউ কারও সেই অধিকারে যেন হস্তক্ষেপ না করেন ৷ আমরা বিশ্ববিদ্যালয়ে শান্তিশৃঙ্খলা বজায় রাখব । সেটা করতে যেন সবাই সহায়তা করেন । যাতে আমরা আমাদের উৎকর্ষের পথে যেতে পারি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সুনাম যেন বজায় থাকে তা নিশ্চিত করতেই এই আবেদন করা হয়েছে ।"

By

Published : Sep 26, 2019, 1:49 AM IST

Updated : Sep 26, 2019, 2:20 AM IST

যাদবপুরের ক্য়াম্পাসে থাক মতপ্রকাশের স্বাধীনতা, বার্তা কর্তৃপক্ষের

কলকাতা, 26 সেপ্টেম্বর: বৃহস্পতিবার বাবুল সুপ্রিয় ইশুতে রণক্ষেত্র হয়ে ওঠে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস । তারপর থেকেই বিশ্ববিদ্যালয়ে একটা উত্তেজনার পরিবেশ বজায় রয়েছে । নেপথ্যে কখনও ABVP-র মিছিল, কখনও আন্দোলনের সঙ্গে যুক্ত পড়ুয়াদের সোশ্যাল মিডিয়ায় ট্রোলড করা বা হুমকি দেওয়া । এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্যাম্পাসে শান্তিশৃঙ্খলার পরিবেশ বজায় রাখার আবেদন জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

মতপ্রকাশের স্বাধীনতা যেন বিঘ্নিত না হয় তা নিশ্চিত করার জন্যেই এটা প্রয়োজন বলে জানিয়েছে কর্তৃপক্ষ । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস, সহ-উপাচার্য প্রদীপ কুমার ঘোষ, সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য, রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর পক্ষ থেকে করা এই আবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সবার কাছে আবেদন করা হচ্ছে ক্যাম্পাসে শান্তি, সম্প্রীতি, সদিচ্ছা বজায় রাখতে । ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ধরে রাখতে এবং মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে এটা প্রয়োজন, এমনটাও উল্লেখ করা হয়েছে ।

আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা ঐতিহ্য ছিল, সবার মতপ্রকাশের অধিকার ছিল, কেউ কারও সেই অধিকারে যেন হস্তক্ষেপ না করেন ৷

বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের কাছে আবেদন করা হয়েছে, যাতে সবাই স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করতে পারেন এবং এই অধিকার ক্যাম্পাসে প্রয়োগ করায় কাউকে যেন বাধা না দেওয়া হয় । বিশ্ববিদ্যালয়ের উৎকর্ষ ধরে রাখতে হলে ইউনিভার্সিটি কমিউনিটিকে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে একসঙ্গে কাজ করতে হবে বলেও বলা হয়েছে আবেদনে ।

এই আবেদন নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, "এটা একটা সাধারণ আবেদন ৷ আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা ঐতিহ্য ছিল, সবার মতপ্রকাশের অধিকার ছিল, কেউ কারও সেই অধিকারে যেন হস্তক্ষেপ না করেন ৷ আমরা বিশ্ববিদ্যালয়ে শান্তিশৃঙ্খলা বজায় রাখব । সেটা করতে যেন সবাই সহায়তা করেন । যাতে আমরা আমাদের উৎকর্ষের পথে যেতে পারি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সুনাম যেন বজায় থাকে তা নিশ্চিত করতেই এই আবেদন করা হয়েছে ।" বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই আবেদনকে সমর্থন জানিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন JUTA। JUTA-র সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয়ের এই আবেদন আমরা সমর্থন করছি । আমরা চাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার যে পরিবেশ সেটা বজায় থাকুক ।"

Last Updated : Sep 26, 2019, 2:20 AM IST

ABOUT THE AUTHOR

...view details