পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 1, 2020, 3:20 PM IST

ETV Bharat / city

দুস্থ সহপাঠীদের আর্থিক সাহায্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের AFSU-র

AFSU সদস্যরা চিহ্নিত করেন, এরকম প্রায় 200 পড়ুয়াকে । তাঁদের সাহায্য করতে 'নিডহেল্প'  ব্যানারে অর্থ সংগ্রহ করা শুরু করে ইউনিয়ন । সেখানে সাধ্যমতো দান করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, শিক্ষক ও আধিকারিকরা । এমনকী  বিশ্ববিদ্যালয়ের বাইরেরও অনেক মানুষ এই তহবিলে দান করেন ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের AFSU
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের AFSU

কলকাতা, 1 মে : প্রায় 1 সপ্তাহ ধরে চলছিল অর্থ সংগ্রহের কাজ । আর্টস ফ্যাকাল্টির প্রায় 200 দুস্থ পড়ুয়াকে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আধিকারিক এবং পড়ুয়ারাও । সংগৃহীত অর্থ থেকে 201 জন পড়ুয়াকে 400 টাকা করে দিল যাদবপুরের আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ন (AFSU) । যদিও এই অর্থ সাহায্য কোনওভাবেই যথেষ্ট নয় বলেও মেনে নিচ্ছেন AFSU-র সদস্যরা । তাই লকডাউন যতদিন চলবে ততদিন ওই পড়ুয়াদের জন্য অর্থ সংগ্রহের কাজ চলবে বলে জানাচ্ছেন তাঁরা ।

কোরোনা ভাইরাস মোকাবিলায় দীর্ঘদিন ধরে চলছে লকডাউন । দিন আনা- দিন খাওয়া পরিবারের রোজগার বন্ধ । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মধ্যে অনেকেই এমন পরিবাররই সদস্য । তাঁরা এই সময়ে চরম আর্থিক সমস্যার সম্মুখীন ।

বিষয়টি নজরে আসতেই তাঁদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে যাদবপুরের AFSU । AFSU সদস্যরা চিহ্নিত করেন, এরকম প্রায় 200 পড়ুয়াকে । তাঁদের সাহায্য করতে 'নিডহেল্প' ব্যানারে অর্থ সংগ্রহ করা শুরু করে ইউনিয়ন । সেখানে সাধ্যমতো দান করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, শিক্ষক ও আধিকারিকরা । এমনকী বিশ্ববিদ্যালয়ের বাইরেরও অনেক মানুষ এই তহবিলে দান করেন ।

AFSU-র তরফে আজ জানানো হয়েছে, প্রায় এক সপ্তাহে 86 হাজার 941 টাকা সংগৃহীত হয়েছে । সেই সংগৃহীত অর্থ থেকে 201 জন দুস্থ পড়ুয়াকে 400 টাকা করে দেওয়া হয়েছে । তাতে মোট 80 হাজার 400 টাকা খরচ হয়েছে । এখনও তহবিলে 6541 টাকা রয়েছে । তাই এখানেই শেষ নয় । যতদিন লকডাউন চলবে ততদিন পর্যন্ত দুঃস্থ সহপাঠীদের জন্য অর্থ সংগ্রহের কর্মসূচি চলবে বলে জানাচ্ছেন AFSU-র তির্ণা ভট্টাচার্য ।

তির্ণা ভট্টাচার্য বলেন, "কিছুটা করা গিয়েছে । তবে তা যথেষ্ট একেবারেই নয় । সেই জায়গা থেকে আমরা পরিকল্পনা করেছি, আমরা এভাবেই অর্থ সংগ্রহের কর্মসূচি চালাব যতদিন না লকডাউন সম্পূর্ণভাবে উঠছে । আমরা এর জন্য প্রচার করে যাব এবং অর্থ সংগ্রহ চালিয়ে যাব । আমাদের ইচ্ছা আছে, প্রতি সপ্তাহের শেষে আমরা এভাবেই বিলি করে যাব । যতই কম হোক, মাথা পিছু যদি ২০০, ৩০০ করেও হয় আমরা তাই সপ্তাহের শেষে দিয়ে দেওয়ার চেষ্টা করব । প্রতি সপ্তাহের শেষে তাঁদের হাতে সামান্য সাহায্য পৌঁছাবে ।"

ABOUT THE AUTHOR

...view details