পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 15, 2020, 11:14 PM IST

Updated : Mar 15, 2020, 11:23 PM IST

ETV Bharat / city

কোরোনার চিকিৎসায় রাজ‍্যের 25 হাসপাতালে আইসোলেশন

কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের ২৫টি সরকারি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। এই ২৫টি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এখনও পর্যন্ত মোট ১৬৩টি বেডের ব্যবস্থা করা হয়েছে বলেও স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।

isolation ward
কোরোনা

কলকাতা, 15 মার্চ: নভেল কোরোনা ভাইরাস ডিজিজ (COVID-19)-এর মোকাবিলায় এখনও পর্যন্ত কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের 25টি সরকারি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। এই 25টি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এখনও পর্যন্ত মোট 163টি বেডের ব্যবস্থা করা হয়েছে বলেও স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। অন্যদিকে, COVID-19-এর সংক্রমণ নির্ণয়ের জন্য বেলেঘাটায় অবস্থিত NICED-এ নমুনা পরীক্ষা করা হচ্ছে। তবে, NICED-এর পাশাপাশি SSKM হাসপাতালেও নমুনা পরীক্ষার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।


কলকাতা সহ এ রাজ্যের বিভিন্ন অংশের কোন কোন হাসপাতালে COVID-19-এর জন্য আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে?

কলকাতা এবং সংলগ্ন অঞ্চল:


ইনফেকশাস ডিজিজেস অ্যান্ড বেলেঘাটা জেনারেল (ID&BG) হাসপাতাল, মেডিকেল কলেজ ও হাসপাতাল, RG KOR, NRS মেডিকেল কলেজ ও হাসপাতাল, ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (IPGME&R) তথা, SSKM হাসপাতাল, কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, ডাক্তার বিধানচন্দ্র রায় পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক সায়েন্সেস, কামারহাটিতে অবস্থিত কলেজ অফ মেডিসিন অ্যান্ড সাগর দত্ত হাসপাতাল, হাওড়া ডিসট্রিক্ট হসপিটাল অ্যান্ড সত্যবালা আইডি হসপিটাল।

দক্ষিণবঙ্গ:
বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, মেদিনীপুর মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, রামপুরহাট গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, পুরুলিয়া গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যাণ্ড হসপিটাল, ডায়মন্ডহারবার গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, কল্যাণীর কলেজ অফ মেডিসিন অ্যান্ড JNM হাসপাতাল, হুগলির ইমামবাড়া ডিসট্রিক্ট হসপিটাল, বসিরহাট ডিস্ট্রিক্ট হসপিটাল, কাকদ্বীপ সাব ডিভিশন হসপিটাল, আরামবাগ সাব ডিভিশন হসপিটাল।

উত্তরবঙ্গ:
উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল, কোচবিহার গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, রায়গঞ্জ গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, মালদহ মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, মুর্শিদাবাদ মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট হসপিটাল।


COVID-19-এর সংক্রমণ নির্ণয়ের জন্য প্রথমে সোয়াবের নমুনা পাঠানো হচ্ছিল পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (NIV)-তে। এর পরে, কলকাতার বেলেঘাটায় অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এনটেরিক ডিজিজেস (NICED)-এ নমুনা পরীক্ষার জন্য ব্যবস্থা করা হয়েছে। তবে, NICED-এ কোনও রোগীর নমুনা পরীক্ষা করা হলেও, প্রয়োজনে ওই রোগীর নমুনা NIV থেকেও পরীক্ষা করানো হচ্ছে। এ দিকে, যেভাবে পরিস্থিতি বদলে চলেছে, তার জেরে, NICED-এর পাশাপাশি কলকাতার ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (IPGME&R) তথা SSKM হাসপাতালে COVID-19-এর সংক্রমণ নির্ণয়ের জন্য ব্যবস্থা গ্রহণের কথা বলেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)। তবে, শুধুমাত্র IPGME&R-এ পরীক্ষার ব্যবস্থা নয়। COVID-19-এর সংক্রমণ নির্ণয়ের ক্ষেত্রে সোয়াবের নমুনা সংগ্রহের জন্য এ রাজ‍্যে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতাল, মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল, মেদিনীপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে ব্যবস্থা গ্রহণের কথাও বলেছে ICMR।

Last Updated : Mar 15, 2020, 11:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details