পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Horse Carriage: অস্তিত্ব হারাতে চলেছে কলকাতার ঐতিহ্যবাহী ঘোড়ায় টানা গাড়ি

শহরের ঐতিহ্যবাহী ঘোড়ায় টানা গাড়ির(Horse Carriage)ভবিষ্যৎ সংশয়ে ৷ ইতিমধ্যে মহানগরে ব্যাটারি চালিত গাড়ি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ।

By

Published : Jul 30, 2022, 6:41 PM IST

Horse Carriage
Horse Carriage

কলকাতা, 30 জুলাই: ভাঁড়ের ধোঁয়া ওঠা গরম চা, হাতে টানা রিক্সা, ট্রাম আর ঘোড়ায় টানা গাড়ি(Horse Cart)। পর্যটকদের(Tourist)কাছে শহর কলকাতা মানে এসবই । কিন্তু ধীরে ধীরে সেই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে । ইতিমধ্যে পরিবহন দফতর(Transport Department) জানিয়েছে, দু'একটি রুট বাদ দিয়ে শহর কলকাতার বাকি জায়গায় ট্রাম বন্ধ করে দেওয়া হবে । হাতে টানা রিক্সাও বন্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে । এবার সেই তালিকায় নতুন সংযোজন হল ঘোড়ায় টানা গাড়ি ।

মূলত, ঘোড়ার শরীরে ক্ষত, অপুষ্টিতে মৃত্যু, দুর্ঘটনা এবং ট্র্যাফিক জ্যাম প্রভৃতি কারণেই শহরের এনেক পুরনো এই ব্যবস্থাকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এবার ঘোড়ার পরিবর্তে ব্যাটারি চালিত ইঞ্জিন লাগিয়ে গাড়িগুলোকে চালানোর কথা ভাবা হচ্ছে । তাতে ঐতিহ্য যেমন বজায় থাকবে ঠিক তেমনই ব্যাটারি চালিত গাড়ি পরিবেশ বান্ধব হবে ।

ভিক্টোরিয়া বা ময়দান এলাকায় ঘোড়ায় টানা গাড়ি চলাচল করতে দেখা যায় । সাধারণ মানুষ থেকে শুরু করে বিশেষত যারা পর্যটক তাদের কাছে ঘোড়ায় টানা গাড়ির আকর্ষণ খুব বেশি । কিন্তু 'পেটা'(People for the Ethical Treatment of Animal) নামক এক পশু সুরক্ষা সংগঠন সার্ভে করে ঘোড়ায় টানা গাড়ি বন্ধের আর্জি জানায় । এই সংস্থা ইতিমধ্যে মহানগরে ব্যাটারি চালিত গাড়ি পরীক্ষামূলকভাবে চালু করেছে ।

শহরের ঐতিহ্যবাহী ঘোড়ায় টানা গাড়ির ভবিষ্যৎ সংশয়ে

ঘোড়ায় টানা গাড়ি বন্ধ হলে ঘোড়ার মালিক কিংবা এই পেশায় যুক্ত মানুষদের কী হবে ? সেই প্রশ্নই জোরাল হয়ে উঠেছে । তাঁদের বক্তব্য, "সরকার যেটাই সিদ্ধান্ত নিক না কেন, আমাদের যেন ভাতে মারার পরিকল্পনা না করে । তাছাড়া ঘোড়াকে খেতে না দেওয়া বা তার স্বাস্থ্যের দিক খেয়াল রাখার যে অভিযোগ উঠেছে তা ঠিক নয় । বরং পেশার তাগিদে আমরা ঘোড়াকে যথেষ্ট যত্ন করি এবং ঠিকমতো খাওয়াই । সরকারি লাইসেন্সও আছে আমাদের ।"

আরও পড়ুন:ঘোড়ার সঙ্গে অনাহারে দিন কাটাচ্ছেন কোচায়ানরা

কলকাতা পৌরনিগম(Kolkata Municipal Corporation) সূত্রে খবর, ইদানিং ঘোড়ায় টানা গাড়ির নতুন করে লাইসেন্স দেওয়া হচ্ছে না বা আগের লাইসেন্সের পুনর্নবীকরণ আটকে আছে । কারণ, শহর কলকাতায় ঘোড়ায় টানা গাড়ি আদৌ থাকবে কি না, তা হাইকোর্টের নির্দেশের ওপর ঝুলে রয়েছে । সব মিলিয়ে শহর কলকাতার অন্যতম ঐতিহ্য ঘোড়ায় টানা গাড়ির ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details