পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 9, 2021, 5:40 PM IST

ETV Bharat / city

ব্রিটেনের নতুন স্ট্রেনের কোরোনা-সংক্রমণ বাড়ছে রাজ‍্যে ? রিপোর্টের অপেক্ষায় স্বাস্থ্য দপ্তর

এরাজ্যে এখনও পর্যন্ত ব্রিটেন ফেরত একজন কোরোনার নতুন সংক্রমণে আক্রান্ত হয়েছেন। আর একজন পুরনো কোরোনায় আক্রান্ত। ব্রিটেন ফেরত বা তাঁদের সংস্পর্শে এসে 11 জন কোরোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের জিনোম সিকোয়েন্স করা হচ্ছে। তাঁদের শরীরে নতুন স্ট্রেইন আছে কি না খতিয়ে দেখা হচ্ছে।

is new strain of covid 19 cases will increase in wb health dept said report not came
ব্রিটেনের নতুন স্ট্রেইনের কোরোনা-সংক্রমণ বাড়ছে রাজ‍্যে? রিপোর্টের অপেক্ষায় স্বাস্থ্য দপ্তর

কলকাতা, 9 জানুয়ারি: এ রাজ‍্যে কি ব্রিটেনে সংক্রমিত COVID-19-এর নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বাড়তে চলেছে? এমনই চর্চা চলছে বিভিন্ন মহলে। কারণ, এ রাজ‍্যে এখনও পর্যন্ত ব্রিটেন ফেরত এক COVID-19 আক্রান্তের শরীরে নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে। তার উপর, ব্রিটেন থেকে এ রাজ‍্যে ফেরা আরও কয়েকজনের শরীরে COVID-19-এর সংক্রমণ ধরা পড়েছে। এই আক্রান্তদের মধ্যে কয়েকজনের নমুনা জিনোম সিকোয়েন্স করে দেখা হচ্ছে, তাঁদের মধ্যে কেউ COVID-19-এর নতুন স্ট্রেনে সংক্রমিত কি না। যদিও, রাজ‍্যের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, এখনও পর্যন্ত এই জিনোম সিকোয়েন্সের রিপোর্ট পাওয়া যায়নি।

ব্রিটেনেও COVID-19-এর ভাইরাস SARS-COV-2-এর নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে। নতুন স্ট্রেইনের সংক্রমণ ব্রিটেনে ছড়িয়ে পড়ছে বলেও জানা গিয়েছে। এদিকে, গত 20 ডিসেম্বর ব্রিটেন থেকে কলকাতায় ফেরা দুই জনের শরীরে COVID-19-এর সংক্রমণ ধরা পড়েছিল। এর পরে ওই দুই জনের মধ্যে একজনের শরীরে ধরা পড়ে COVID-19-এর নতুন স্ট্রেনের সংক্রমণ। এর পরে ব্রিটেন থেকে এ রাজ‍্যে ফিরে এসেছেন, এমন অন‍্য আক্রান্তদের খোঁজ-ও পাওয়া গিয়েছে। ব্রিটেন থেকে এ রাজ‍্যে ফিরেছেন অথবা, যাঁরা ফিরেছেন তাঁদের সংস্পর্শে আসা তাঁদের আত্মীয়দের নিয়ে শেষ খবর পাওয়া পযর্ন্ত এ রাজ‍্যে আরও 11 জন COVID-19 আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। সব মিলিয়ে, ব্রিটেনের সঙ্গে যোগ রয়েছে, এমন COVID-19-এ আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত এ রাজ‍্যে 13 জন। এদিকে, বাকি ওই 11 জনের মধ্যে কয়েক জনের নমুনা জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছে। এই জিনোম সিকোয়েন্সের রিপোর্টে জানা যাবে, তাঁদের মধ্যে কারও শরীরে COVID-19-এর নতুন স্ট্রেনের সংক্রমণ ঘটেছে কি না।

আরও পড়ুন:16 জানুয়ারি থেকে কোরোনার টিকাকরণ শুরু

এদিকে, কোনও কোনও মহলে বলা হচ্ছে, এ রাজ‍্যে আরও চারজনের শরীরে COVID-19-এর নতুন স্ট্রেইনের খোঁজ পাওয়া গিয়েছে। এই চারজনের সঙ্গে ব্রিটেনের যোগ রয়েছে। তবে, এই বিষয়ে রাজ‍্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, "এখনও পর্যন্ত রিপোর্ট পাওয়া যায়নি। আগামী সোমবারের আগে কিছু বলা যাবে না।" ওই চার জনের চিকিৎসা চলছে কলকাতার বেলেঘাটায় অবস্থিত ID&BG হাসপাতালে। ওই হাসপাতাল কর্তৃপক্ষের তরফেও জানা গিয়েছে, এই চারজনের জিনোম সিকোয়েন্সের রিপোর্ট এখনও পাওয়া যয়নি।

ABOUT THE AUTHOR

...view details