পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Bharat Gaurav Train: দেশের ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ব দরবারে তুলে ধরতে আসছে 'ভারত গৌরব ট্রেন'

রেল বোর্ড চালু করছে 'ভারত গৌরব ট্রেন'(Bharat Gaurav Train) ৷ এর সঙ্গে 1253টি রেল স্টেশন আধুনিককরণ করা হবে ।

By

Published : Jul 20, 2022, 10:01 PM IST

Indian Railway  to start Bharat Gaurav Train
Indian railway

কলকাতা, 20 জুলাই: ভারতের ঐতিহ্য, সংস্কৃতি ও গৌরবময় ঐতিহাসিক স্থানগুলোকে দেশের মানুষ এবং সারা বিশ্বের সামনে তুলে ধরতে রেল বোর্ড চালু করতে চলেছে 'ভারত গৌরব ট্রেন'(Bharat Gaurav Train) । এই ট্রেনটি নির্দিষ্ট পর্যটন কেন্দ্র হয়ে পরিক্রমা করবে । আপাতত দুটি ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । একটি ট্রেন বর্তমানে কোয়েম্বাটুর - মন্ট্রালয়াম - সিড়ডি -কোয়েম্বাটুর যাত্রা করবে । অপর ট্রেনটি দিল্লি সফদারজং -অযোধ্যা -বক্সার- জনকপুর(নেপাল)-বারাণসী -নাসিক -হসপেট -রামেশ্বরম -কানচিপুরাম -ভদ্রচলাম রোড -দিল্লি সফদারজং স্টেশন অব্ধি যাত্রা করবে । এই তথ্যগুলি বুধবার লোকসভার প্রশ্নত্তর পর্বে রেলমন্ত্রী(Railway Minister) অশ্বিনী বৈষ্ণব জানান।

পাশাপাশি ভারতীয় রেলের(Indian Railway) তরফে স্টেশনগুলোকে পরিমার্জন ও উন্নত পরিকাঠামো সহকারে আধুনিককরণের উদ্দেশ্যে বেশ কয়েকটি প্রকল্প চালু করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়েছে । এই স্টেশনগুলোকে আদৰ্শ স্টেশনের আওতায় এনে সেগুলিকে আরও যাত্রী স্বচ্ছন্দের সুবিধাযুক্ত তৈরি করা হবে । এই প্রকল্পের অধীনে 1253টি স্টেশনের মধ্যে ইতিমধ্যে 1215টি স্টেশনের আধুনিককরণের কাজ সম্পূর্ণ হয়েছে ।

বাকি 38টি স্টেশনের কাজ 2022-2023 অর্থবর্ষে সমাপ্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে রেলের তরফে । এই সবকটি স্টেশনেই খাওয়ার জন্য নির্দিষ্ট স্থান, আধুনিক লাউঞ্জ, অপেক্ষা করার স্থান, কেনাকাটা করার জায়গা, রেস্তরাঁ,পরিশ্রুত পানীয় জলের সুব্যবস্থা, বিশ্রামগার, ওয়াই ফাই, এটিএম, চিকিৎসার সুবিধা, লিফ্ট, এসকেলেটার-সহ যাত্রীদের গাড়ি পার্কিং, পিক আপ ড্রপের জন্য সুব্যবস্থা করা হয়েছে । 2020-2021 অর্থবর্ষে 12 হাজার কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছিল । 2022-2023 অর্থবর্ষে আরও 5 হাজার 500 কোটি টাকা বরাদ্দ করা হয় । চলতি আর্থিক বছরের জুন অব্ধি অনুমোদিত 2700 কোটি টাকার মধ্যে 309কোটি টাকার বেশি খরচ করা হয়েছে ।

আরও পড়ুন:আসানসোলে বন্ধ হচ্ছে না রেলের স্কুল, জানিয়ে দিল রেল বোর্ড

রানী কমলাবতী রেল স্টেশন,গান্ধীনগর রেল স্টেশন ও এম ভীষভেশ্বরায়া রেল টার্মিনালের কাজ ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে । এছাড়াও অযোধ্যা,গোমতীনগর, বিজাওয়াশান, সফদারজং ও তিরুপতি এই 5টি স্টেশনের কাজ সম্পূর্ণ হওয়ার মুখে । পাশাপাশি গয়া, উধনা, সোমনাথ, এর্নাকুলাম স্টেশনের আধুনিকরণের কাজ শুরু করা হয়েছে । এছাড়াও বাকি স্টেশনগুলোর কাজ কম বেশি প্রগতির পথে রয়েছে বলেই এদিন লোকসভার প্রশ্নত্তর পর্বে ভারতীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান ।

ABOUT THE AUTHOR

...view details