পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 3, 2020, 10:33 PM IST

Updated : Oct 4, 2020, 6:50 AM IST

ETV Bharat / city

আজ ফুলবাগান ভূ-গর্ভস্থ মেট্রো স্টেশনের উদ্বোধন

আজ থেকে খুলে যাচ্ছে শহরের 16 তম ভূগর্ভস্থ মেট্রো স্টেশনটি । ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের গাড়ি এখন দৌড়াবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত।

কলকাতা মেট্রো
কলকাতা মেট্রো

কলকাতা, 4 অক্টোবর : আজ উদ্বোধন হতে চলেছে ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের প্রথম মাটির তলার স্টেশন-ফুলবাগান । তবে কোরোনা পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমেই স্টেশনটির উদ্বোধন করবেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় । দীর্ঘ 25 বছর পর আবার মাটির তলায় মেট্রো স্টেশন পেতে চলেছে শহর । সোমবার বাণিজ্যিকভাবে চালু হবে স্টেশনটি ।

দীর্ঘ প্রস্তুতির পথ পেরিয়ে এবার খুলছে শহরের 16 তম ভূগর্ভস্থ মেট্রো স্টেশনটি । ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের গাড়ি এখন দৌড়াবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত। আজ থেকে প্রায় 25 বছর আগে কলকাতায় শেষ মাটির তলায় মেট্রো স্টেশন- মহাত্মা গান্ধি রোড স্টেশনটি উদ্বোধন করা হয়েছিল।

কলকাতা মেট্রোরেলের প্রধান জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রবিবার দুপুর 3টের সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় অনলাইনের মাধ্যমে স্টেশনটি ফ্ল্যাগ অফ করবেন । তাই উদ্বোধনের জন্য এখন প্রস্তুতি তুঙ্গে । মেট্রোর জেনেরাল ম্যানেজার মনোজ জোশি তথা বাকি আধিকারিকরা এই ফ্ল্যাগ অফ অনুষ্ঠানটিতে মেট্রোভবন থেকেই অংশগ্রহণ করবেন।

ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রে খবর, আজ সকাল 9.30 নাগাদ শুরু হবে সার্ভিস ট্রায়াল । চলবে সকাল 11 পর্যন্ত । সার্ভিস ট্রায়ালে একটি ট্রেন সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশনের দিকে দৌড়বে । অপর একটি ট্রেন ফুলবাগান স্টেশন থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে । যেই ট্রেনটি উদ্বোধনের জন্য ব্যবহার করা হবে সেই BEML-এর তৈরি রেকটি 10 টা 30 মিনিট নাগাদ স্টেশনের ব়্যাম্পে নিয়ে আসা হবে । এটি একটি অত্যাধুনিক রেক । যদিও এটি স্বয়ংক্রিয় ট্রেন, তবে প্রথমদিকে মোটরম্যান ট্রেনটিকে চালাবেন ।

এছাড়াও রাখা হয়েছে বড় স্ক্রিন । ফুল দিয়ে সাজানো হয়েছে পুরো স্টেশনটিকে । কোভিড পরিস্থিতিতে কনকোর্সে 50 থেকে 100 জনের বেশি জমায়েতের অনুমতি দেওয়া হয়নি । সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত ভাড়া 20 টাকা।

দ্রুত প্রস্তুতির জন্য লকডাউনের মধ্যেই নিরন্তর চলেছে ফুলবাগানের কাজ । দফায় দফায় হয়েছে পরিদর্শন । খুঁটিয়ে দেখা হয়েছে রেলওয়ে লাইন থেকে শুরু করে সিগনালিং ব্যবস্থা, টিকিট কাউন্টার, স্ক্রিন ডোরের খোলা বন্ধ, টিকিট পাঞ্চিং গেট, লিফট, চলমান সিঁড়ি এবং যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থার দিকগুলি ।

Last Updated : Oct 4, 2020, 6:50 AM IST

ABOUT THE AUTHOR

...view details