পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 30, 2020, 6:02 PM IST

ETV Bharat / city

পৌষমেলার মাঠে পাঁচিল : রাজ্যের আর্জি খারিজ হাইকোর্টের

এই বিষয়ে রাজ্যের কিছু বলার থাকলে হাইকোর্ট নিযুক্ত চার সদস্যের কমিটির দৃষ্টি আকর্ষণের নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ।

High Court rejected state government plea
High Court rejected state government plea

কলকাতা, 30 সেপ্টেম্বর : বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পৌষমেলার মাঠে পাঁচিল তোলার কাজ বন্ধ রাখার রাজ্যের আর্জি খারিজ করল হাইকোর্ট ৷ রাজ্যকে এই বিষয়ে হাইকোর্ট নিযুক্ত চার সদস্যের কমিটির দৃষ্টি আকর্ষণ করার নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ।

রাজ্যের তরফে আজ ফের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পৌষমেলা মাঠে যে পাঁচিল দেওয়ার কাজ শুরু হয়েছে তা বন্ধ রাখার আর্জি জানানো হয় । কিন্তু প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ ও বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ রাজ্যের দাবি খারিজ করে দেয় । শুনানিতে রাজ্যের তরফে অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনেরাল অভ্রতোষ মজুমদার বলেন, "মেলার মাঠে যে দেওয়াল দেওয়ার কাজ শুরু করা হয়েছে, তা বন্ধ রাখা উচিত বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও পরিবেশ রক্ষার স্বার্থে ।" রাজ্যের বক্তব্য শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায় , "পাঁচিল দেওয়ার কাজ আপাতত বন্ধ রাখা হবে কি না সেই ব্যাপারে হাইকোর্ট যে চার সদস্যের কমিটি নিযুক্ত করেছে, এই দাবি নিয়ে সেই কমিটির দৃষ্টি আকর্ষণ করুক রাজ্য সরকার । আপাতত পাঁচিল দেওয়ার কাজ অব্যাহত থাকবে ।"

গতকাল শুনানিতে রাজ্যের তরফে জানানো হয়েছিল, পাঁচিল দেওয়ার কাজ যাতে বন্ধ হয় সেই দাবিতে স্থানীয়রা আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে । বিক্ষুব্ধ জনতার হাত থেকে আইন-শৃঙ্খলা বাঁচাতে সমস্যায় পড়ছে পুলিশ । আপাতত বিক্ষোভ সামলানো গেছে। কিন্তু পরে কি হবে নিশ্চিত নয় প্রশাসন । প্রধান বিচারপতি রাজ্যের এই বক্তব্যের প্রত্যুত্তরে বলেন, বিক্ষুব্ধ জনতা আইনের উপরে গিয়ে কথা বলবে তা হতে পারে না । যা পুলিশের কর্তব্য তা তারা না পারলে আদালত করবে । পাশাপাশি পরিবেশ আদালতের পৌষমেলা বন্ধের নির্দেশ প্রসঙ্গে প্রধান বিচারপতির মন্তব্য, পরিবেশ আদালত পৌষমেলা বন্ধের নির্দেশ দিলেও হাইকোর্টের ক্ষমতা আছে তা পুনর্বিবেচনা করার । কারণ, রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা এবং শান্তিনিকেতনের ইতিহাস অত্যন্ত গুরুত্বপূর্ণ । পৌষমেলার একটা ইতিহাস আছে, বিশ্বভারতী চাইলেও তা বন্ধ করতে পারে না ।"

এদিকে বিশ্বভারতীর ঘটনায় হাইকোর্ট 4 সদস্যের যে কমিটি গঠন করে দিয়েছিল সেই কমিটি থেকে গতকাল অব্যাহতি চান রাজ্যের অ্যাডভোকেট জেনেরাল কিশোর দত্ত । আজ কিশোর দত্তের আবেদন গ্রহণ করেছে আদালত ।

গত 18 সেপ্টেম্বর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য রক্ষার স্বার্থে কলকাতা হাইকোর্ট স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে । কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় , অতিরিক্ত সলিসিটর জেনেরাল ওয়াই যে দস্তুর ও রাজ্যের অ্যাডভোকেট জেনেরাল কিশোর দত্তকে নিয়ে কমিটি তৈরি করে দেয় কলকাতা হাইকোর্ট । সেই কমিটি থেকেই আজ বেরিয়ে গেলেন রাজ্যের অ্যাডভোকেট জেনেরাল । প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশে যে চার সদস্যের কমিটি তৈরি হয়, সেই কমিটিকে দায়িত্ব দেওয়া হয়, কোন জমিতে কোথায় পাঁচিল দেওয়া প্রয়োজন, আদৌ প্রয়োজন আছে কি না, সবটা খতিয়ে দেখতে । এরপরই হাইকোর্ট নিযুক্ত কমিটি পৌষমেলার মাঠ পরিদর্শন করে ৷ এবং 27 সেপ্টেম্বর থেকে ফের পাঁচিল নির্মাণের নির্দেশ দেয় ৷ প্রশাসনকে যথোপযুক্ত সহযোগিতার নির্দেশ দেওয়া হয় । নির্দেশমতো ইতিমধ্যেই বিশ্বভারতীর মেলার মাঠ ঘেরার কাজ চলছে।

ABOUT THE AUTHOR

...view details