পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 23, 2020, 1:25 PM IST

ETV Bharat / city

বিকেলের পর ঝোড়ো হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টি দক্ষিণবঙ্গে

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের প্রথমে অভিমুখ ছিল অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে। স্থলভাগের প্রবেশ না করে অভিমুখ পরিবর্তন করে সমুদ্রের দিকে নিম্নচাপটি ঘুরে যায় । এবং আরও শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গ উপকূলে ও বাংলাদেশের দিকে অগ্রসর হতে থাকে অতি শক্তিশালী নিম্নচাপ।

heavy_rain_forcast_in_coastal_and_south_bengal_deu_to_depression_on_bay_of_bengal
শক্তিশালী নিম্নচাপ, দুপুরের পর থেকেই ভারীবৃষ্টি দক্ষিণবঙ্গে

আলিপুর, 23 অক্টোবর : আজ মহাসপ্তমীর দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। দুপুরের পর থেকে আবহাওয়ার অবনতি হতে শুরু করবে। বিকেলের পর ঝোড়ো হাওয়ার দাপট বাড়বে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে বৃষ্টির পরিমাণ। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ 24 পরগনায় ক্ষয়ক্ষতির আশঙ্কার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আজ সকাল থেকেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা রয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টিও চলছে। কলকাতা, হাওড়া, হুগলিতে ঝোড়ো হাওয়ার তাণ্ডবে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিতে শহরের রাজপথ জলমগ্ন হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।


আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে অতি শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের প্রথমে অভিমুখ ছিল অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে। স্থলভাগে প্রবেশ না করে অভিমুখ পরিবর্তন করে সমুদ্রের দিকে নিম্নচাপটি ঘুরে যায় । এবং আরও শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গ উপকূলে ও বাংলাদেশের দিকে অগ্রসর হতে থাকে অতি শক্তিশালী নিম্নচাপ। গভীর নিম্নচাপ এই মুহূর্তে পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি অবস্থান করছে। এই নিম্নচাপের অভিমুখ রয়েছে বাংলাদেশের খেপুপাড়ার দিকে।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দুপুরের পর এই শক্তিশালী নিম্নচাপটি সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে দিয়ে স্থলভাগের প্রবেশ করবে। এর ফলে সমুদ্র উত্তাল থাকবে। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট বৃদ্ধি পাবে। আগামীকাল অষ্টমীর দিন কলকাতা, হাওড়া ও হুগলিতে ঝোড়ো হাওয়ার দাপট আরও বৃদ্ধি পাবে। প্রায় 50 কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। গভীর নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা ছাড়াও, অন্য়ান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।


আজ সপ্তমীর দিন থেকেই বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ 24 পরগনা ও উত্তর 24 পরগনায় । মৎস্যজীবীদের আগামী 24 তারিখ পর্যন্ত সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। সুন্দরবন এলাকায় ফেরি সার্ভিস বন্ধ রাখার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। পর্যটকদের সমুদ্র যেতে বারণ করা হয়েছে। সমুদ্র তটগুলিতে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আগামী শনিবার পর্যন্ত। গত 24 ঘন্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 27 দশমিক 6 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে 5 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 24 ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে 1 ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ 95% সর্বনিম্ন 77 শতাংশ। আগামী 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 28 ও সর্বনিম্ন তাপমাত্রা 24 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।


ABOUT THE AUTHOR

...view details