পশ্চিমবঙ্গ

west bengal

সাপে ছোবল দিলে কী করবেন ? সাহায্যে অ্যাপ স্বাস্থ্য দপ্তরের

By

Published : Aug 3, 2019, 8:04 AM IST

সাপে ছোবল মারলে কী করবেন আর কী করবেন না ৷ তা নিয়ে সাধারণ মানুষকে জানাতে অ্যাপ চালু করল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর । অন্য যে কোনও ধরনের বিষের ক্ষেত্রে কী করণীয়, সে সব বিষয়েও জেনে নেওয়া যাচ্ছে এই অ্যাপ থেকে ।

ফাইল ফোটো

কলকাতা, 3 অগাস্ট : সাপে ছোবল মেরেছে ৷ সেইসময় কী করবেন আর কী করবেন না ৷ তা নিয়ে সাধারণ মানুষকে জানাতে অ্যাপ চালু করল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর । তবে, শুধুমাত্র বিষাক্ত সাপের কামড় নয় । অন্য যে কোনও ধরনের বিষের ক্ষেত্রে কী করণীয়, সে সব বিষয়েও জেনে নেওয়া যাচ্ছে এই অ্যাপ থেকে । এ সব বিষয়ে যাবতীয় তথ্য এই অ্যাপে ইংরেজি এবং বাংলা ভাষায় রয়েছে । তেমনই, শুধুমাত্র ছবি এবং টেক্সট আকারে নয় । অডিয়ো এবং ভিডিয়োর ব্যবহারও হয়েছে এই অ্যাপে ‌‌। সাধারণ মানুষের সুবিধার্থে এমন ব্যবস্থা রাখা হয়েছে বলে জানা গেছে ।


মৌমাছি কামড়ে দিয়েছে । কী করবেন? অথবা, সাপে কামড়ে দিয়েছে । কিন্তু, বুঝতে পারছেন না কোন ধরনের সাপ? কিংবা, বিষ খেয়ে ফেলেছেন কেউ । এই অবস্থায় কী করবেন? বিষ সংক্রান্ত এমনই বিভিন্ন বিষয়ে টোল ফ্রি নম্বরে ফোন করলেই জেনে নেওয়া যায় যাবতীয় তথ্য । পূর্ব ভারতে এমন পরিষেবা একমাত্র চালু রয়েছে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের পয়জ়ন ইনফরমেশন সেন্টারে । এই সেন্টারের ওয়েবসাইটেও জেনে নেওয়া যায় বিষ সংক্রান্ত যাবতীয় তথ্য । এই সেন্টারের টোল ফ্রি নম্বর ১৮০০৩৪৫০০৩৩ ।

ভারতে বিষজনিত কারণে মৃত্যুর হার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি । আর, প্রতিবছর এ দেশে বিষাক্ত সাপের ছোবলে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় । এমন পরিস্থিতির কারণে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে এমন সেন্টার তৈরির প্রয়োজনীয়তা ছিল বলে জানা গেছে । বৃহস্পতিবার চালু হয় এই অ্যাপ । এই অ্যাপের বিষয়ে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের এই সেন্টারের ইনচার্জ, অধ্যাপক সোমনাথ দাস গতকাল বলেন, "অ্যাপ চালুর পর থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে ।"

সাপে কামড়ালে কী করবেন, তা তুলে ধরা হয়েছে অ্যাপে

এই অ্যাপে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের পয়জ়ন ইনফরমেশন সেন্টারের ওয়েবসাইট এবং টোল ফ্রি নম্বরের লিঙ্কও দেওয়া হয়েছে । অ্যাপটি ওপেন করলে ইংরেজি অথবা, বাংলা ভাষা নির্বাচনের অপশন রয়েছে । এরপরে রয়েছে দু'টি অপশন, একটি "সাপের কামড়ের ক্ষেত্রে"। অন্যটি, "বিষের ক্ষেত্রে"। এই দু'টি অপশনের মধ্যে রয়েছে যাবতীয় তথ্য । ছবির মাধ্যমে সাপ চিনিয়ে দেওয়া হয়েছে এই অ্যাপে । ভিডিয়োর মাধ্যমে দেখিয়ে দেওয়া হয়েছে সাপে কামড়ালে কী করণীয়, সে সব বিষয় । আন্তর্জাতিক স্তরে যাতে এই অ্যাপটি জনপ্রিয়তা পায়, তার জন্য চেষ্টা চলবে বলে জানা গেছে ।

ABOUT THE AUTHOR

...view details