পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 5, 2022, 10:08 PM IST

ETV Bharat / city

Sujit Adhikari Children: ফের স্কুলে যাবে সুজিতের দুই ছেলে, পড়াশোনার দায়িত্ব নিলেন প্রধান শিক্ষক

সহৃদয় শিক্ষক ৷ হাসপাতাল থেকে ঝাঁপ দেওয়া সুজিত অধিকারীর ছেলেদের(Sujit Adhikari Children)শিক্ষার খরচের দায়িত্ব তুলে নিলেন স্কুলের প্রধান শিক্ষক(Headmaster)৷ খুব শীঘ্রই আবার স্কুলে যাবে তারা ৷

Headmaster takes education responsibility of Sujit Adhikari Children
Sujit Adhikari Children

কলকাতা, 5 জুলাই:মে মাসে হারিয়েছিল মাকে । আর তার ঠিক একমাসের মাথায় চলে গেলেন বাবা । মল্লিকবাজারের বেসরকারি হাসপাতালে ঘটেছিল সেই মর্মান্তিক ঘটনা(Mullick Bazar Incident)। যেখানে হাসপাতালের আটতলার কার্নিশ থেকে ঝাঁপ দেওয়ায় মৃত্যু হয়েছিল লেকটাউনের বাসিন্দা সুজিত অধিকারীর । এখন শুধু রয়ে গেছেন তার দুই ছেলে(Sujit Adhikari Children) ৷ মা-বাবাকে হারিয়ে তারা অসহায় ৷

তারপর অনেকটা সময় গড়িয়েছে ৷ কিন্তু এত কিছুর মধ্যে চুপ করে ছিল সুজিতের দুই ছেলে শিবম অধিকারী ও ঋষি অধিকারী । কিছু বোঝার আগেই সব শেষ হয়ে গিয়েছে তাদের ৷ নয় আর আড়াই বছর বয়সের শিশুদের এখন সম্বল বলতে দুই দিদা ৷ মা ও বাবাকে হারিয়ে জীবন কাটছে তাঁদের সঙ্গেই । এর মধ্যে বাবার শ্রাদ্ধের সমস্ত কাজও সেরে ফেলেছে ছোট্ট শিবম ।

ফের স্কুলে যাবে সুজিত অধিকারীর দুই ছেলে

তবে সব কিছু সারা হলেও আটকে গিয়েছিল তাদের স্কুল যাওয়া । নারায়ণ দাস বাঙ্গুর মেমোরিয়াল মাল্টি পারপাস স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্র শিবম । মা বাবার হাত ধরে এ বছরেই ওই স্কুলে ভর্তি হয়েছিল সে । কিন্ত এখন দুই দিদা ছাড়া তাদের আর কেউ নেই । কীভাবে চলবে দুই ভাইয়ের পড়াশোনা ?

নয় আর আড়াই বছর বয়সের শিশুদের এখন সম্বল বলতে দুই দিদা

আর ঠিক এই পরিস্থিতিতেই নজির গড়লেন নারায়ণ দাস বাঙ্গুল মেমোরিয়াল মাল্টি পারপাস স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া । পাশে এসে দাঁড়ালেন এই দুই শিশুর ৷ ছাত্রকে স্কুলে ফেরানোর জন্য নিজের কাঁধে তুলে নিলেন দায়িত্ব । সুজিত অধিকারীর বাড়ি গিয়ে তাঁর বাড়ির লোকের সঙ্গে কথা বলে শিবমকে স্কুলে পাঠানোর ব্যবস্থা করলেন প্রধান শিক্ষক নিজেই (Headmaster takes education responsibility of Sujit Adhikari Children) ।

প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া বলেন," আমি যখন জানতে পারি শিবম আমার স্কুলের ছাত্র, তখন আমি তার বাড়ি যাই এবং ওর বর্তমান অভিভাবকের সঙ্গে কথা বলি । শিবমের উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাখাতে যে ব্যয় হবে সেই দায়িত্ব আমরা কাঁধে তুলে নিই । ওর স্কুলে আসার জন্য একটি পুলকারের ব্যবস্থাও করে দেওয়া হয় । বাড়ির লোক জানিয়েছে, বুধবার থেকে ফের স্কুলে আসবে শিবম ।"

শিক্ষার খরচের দায়িত্ব তুলে নিলেন স্কুলের প্রধান শিক্ষক

সুজিত অধিকারীর পিসি বাসন্তী অধিকারী বলেন, "স্কুলের প্রধান শিক্ষক এসেছিলেন । তিনি প্রচুর জিনিস নিয়ে এসেছিলেন দুই ভাইয়ের জন্যে । তারপর আমাদের কাছে অনুরোধ জানিয়েছেন, যেন স্কুলে আমরা শিবমকে পাঠাই । স্যার সব ব্যবস্থাই নিয়েছেন । আর যেহেতু ওর মা শিবমকে ওই স্কুলে ভর্তি করেছিল ফলে আমরা ওকে ছাড়াতে চাই না । ওর ভাইকেও একই স্কুলে ভর্তি করার কথাও স্যার বলে গিয়েছেন ।"

আরও পড়ুন:সুজিতের মৃত্যুতে হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ দায়ের পরিবারের

এছাড়াও কিছুদিন আগে শিবম ও তার ভাই ঋষিকে নিয়ে যাওয়ার জন্য একটি হোম থেকে এক ভদ্রলোক আসেন । তবে বাবা-মা না থাকলেও তার দুই দিদা রয়েছে ৷ ফলে কোনও অনাথ আশ্রমে নয়, ওরা দুজন বড় হবে নিজের লোকের কাছেই বলে ওই ভদ্রলোককে ফিরিয়ে দেন সুজিত অধিকারীর দিদা ও পিসি ।

ABOUT THE AUTHOR

...view details