পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 22, 2020, 10:15 PM IST

Updated : Jan 11, 2021, 1:19 PM IST

ETV Bharat / city

কৃষি আইন কৃষকদের কাছে মৃত্যু পরোয়ানা : হান্নান মোল্লা

কেন্দ্রের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির বিভিন্ন সীমান্তে জারি কৃষক বিক্ষোভ । এরই মধ্যে কাল কেন্দ্রের সঙ্গে আলোচনা নিয়ে সিদ্ধান্ত নিতে পারে কৃষক সংগঠনগুলি । সমাধান কী বেরোবে ? ইটিভি ভারতের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে সারা ভারত কিষাণ সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা ।

AIKS
AIKS

কলকাতা, 22 ডিসেম্বর : নতুন কেন্দ্রীয় কৃষি আইন কৃষকদের কাছে মৃত্যু পরোয়ানা । অন্যায়ভাবে পার্লামেন্টে পাশ করা হয়েছে এই তিনটি আইন । আইন বাতিলের দাবি থেকে পিছু হটছেন না, জানিয়ে দিলেন এআইকেএস-এর সাধারণ সম্পাদক হান্নান মোল্লা ।

কৃষকদের উপর এই তিনটি নতুন কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে কৃষক বিক্ষোভের নেতৃত্বে প্রথম সারিতে রয়েছেন সারা ভারত কিষান সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা । ইতিমধ্যে আন্দোলনের শুরুতেই তাঁর বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর-ও । কৃষক আন্দোলনে নেতৃত্ব দিতে এই মুহূর্তে দিল্লিতেই রয়েছেন প্রাক্তন বাম সাংসদ । সিঙ্ঘু সীমান্তে হান্নান মোল্লা-সহ বিভিন্ন সংগঠনের নেতারা ক্রমাগত অবরোধ চালিয়ে যাচ্ছেন । ইটিভি ভারতকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বললেন, "আমাদের দেশ কৃষিভিত্তিক । সেখানে সরকার চাইছে কর্পোরেট ভিত্তিক কৃষি । কৃষকদের উপর জবরদস্তি চাপানো হয়েছে এই আইন । কৃষকদের কাছে যা মৃত্যু পরোয়ানার সমান । অন্যায়ভাবে পার্লামেন্টে পাশ করা হয়েছে এই তিনটি আইন ।"

আইন বাতিলের দাবি থেকে পিছু হটছেন না, জানিয়ে দিলেন হান্নান মোল্লা

দিল্লি ও হরিয়ানা পুলিশ বিভিন্নভাবে এই আন্দোলন তুলে দেওয়ার চেষ্টা করে । এমনকী কোরোনা বিধিভঙ্গের দায়ে গ্রেপ্তারির হুমকিও দেওয়া হয়েছে । কিন্তু, কিছুতেই তাঁদের অবস্থান থেকে টলানো যায়নি কৃষকদের । এদিকে একাধিকবার আলোচনায় বসলেও আইন বাতিল না করার সিদ্ধান্তে অনড় কেন্দ্রও । এই প্রসঙ্গে সমাধানের কোনও মধ্যপন্থা আছে কি-না প্রশ্নের উত্তরে হান্নান মোল্লা বলেন, "যখন আমরা 'দিল্লি চলো'-র ডাক দিই, তখন হরিয়ানা ও দিল্লির বর্ডার সিল করে দেওয়া হল । আমরা কোনওরকম হিংসা না করেই আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই । লাগাতার বিক্ষোভ-আন্দোলন চলতে থাকে । আলোচনায় বসতে রাজি হয় সরকার । কিন্তু, প্রত্যেক আলোচনাতেই সরকার নিজের কথাই বলছে । এই সরকার কৃষকবিরোধী । তাই সমাধানের কোনও মধ্যপন্থা নেই । ব্যবসায়ীদের গোলামি করা কৃষকবিরোধী আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে ।"

আরও পড়ুন : আরও আলোচনা চায় কেন্দ্র, দিন ঠিক করতে কৃষক সংগঠনগুলিকে চিঠি

সারা ভারত কিষান সভার সাধারণ সম্পাদক আরও বলেন, "এদেশে দেড়শো কোটি মানুষকে রোজ খাওয়াতে হয় । আমরাও সংস্কার চাই । সংস্কারের পক্ষে আমরা 10 বছর আন্দোলন করেছি । কিন্তু, সে সংস্কার ফসলের ন্যায্য দাম, কৃষিঋণ-সহ অন্যান্য বিষয় নিয়ে । এই সহায়ক মূল্য নিয়েও চিটিংবাজি করেছে সরকার । কৃষকদের জমি, ফসল, ব্যবসা কেড়ে কর্পোরেটদের হাতে কৃষি বাজার তুলে দেওয়ার এই আইন কোনওভাবেই মানা হবে না । কৃষকদের বাইরে রেখে কোনও সংস্কার হতে পারে না ।"

আরও পড়ুন : কমিটি গঠন করুন, নাহলে কৃষক আন্দোলন জাতীয় সমস্যা হয়ে দাঁড়াবে : সুপ্রিম কোর্ট

এর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বারবার কৃষকদের আশ্বস্ত করেছেন যে, কৃষি আইনে লাভবান হবেন কৃষকরাই । সে প্রসঙ্গে হান্নান মোল্লার বক্তব্য, "লজ্জার বিষয় । প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলছেন । মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছেন । প্রথমে এই আন্দোলনকে খালিস্তানি আন্দোলন বলা হয়েছে । তারপর বলেছেন, বিরোধীরা কৃষকদের ভুল বোঝাচ্ছেন । এই আন্দোলনে গোটা দেশের 500টি কৃষক সংগঠন শামিল । একটার পর একটা মিথ্যা বলা হচ্ছে মানুষকে । পরিকল্পিতভাবে ঘুরিয়ে দেখানো হচ্ছে । শুধু পঞ্জাবে নয়, এই আন্দোলন গোটা ভারতের কৃষকদের । কৃষিক্ষেত্রের 30 লাখ কোটি টাকার বাজারের উপর নজর রয়েছে এখন কর্পোরেটদের । গরিব চাষিদের বঞ্চিত করে সরকারও তাদেরই ভাঁড়ার পূর্ণ করতেই আগ্রহী ।"

আরও পড়ুন : "প্রধানমন্ত্রী কখনও কৃষকদের ক্ষতি হতে দেবেন না", কিষাণ দিবসে বার্তা রাজনাথের

Last Updated : Jan 11, 2021, 1:19 PM IST

ABOUT THE AUTHOR

...view details