পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

রাজ্যে ফেরার পর শ্রমিকদের দায়িত্ব নিক সরকার : সোমেন মিত্র

রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে যে বিতর্ক চলছে তা বন্ধ করার আবেদন জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

By

Published : May 11, 2020, 10:59 AM IST

ছবি
ছবি

কলকাতা, 11 মে : ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ফেরানো নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত লেগেই রয়েছে । একাধিকবার বিরোধীদের তোপের মুখে পড়েছে উভয় সরকারই । এবার আটকে পড়া শ্রমিকদের ফেরাতে এবং লকডাউন পরিস্থিতিতে তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে সরকারি হস্তক্ষেপ দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র ।


কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের মধ্যে আটকে পড়া শ্রমিকদের ফেরানো নিয়ে একটা বিতর্কের আবহ তৈরি হয়েছে । সেই ইশুতে প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, "দেশের এই কঠিন পরিস্থিতিতে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের অযথা জটিলতা বন্ধ হোক । রেল দপ্তর বলছে, শ্রমিকদের ফেরাতে তারা ট্রেন দেবে । রাজ্য সরকার বলছে, রেল দপ্তর কোনও সাহায্য করছে না । আবার কেন্দ্র বলছে, শ্রমিকদের ফেরাতে অতিরিক্ত ট্রেন চেয়ে পশ্চিমবঙ্গ সরকার রেল দপ্তরের কাছে কোনও আবেদন জানায়নি । কোনটা ঠিক, আর কোনটা বেঠিক, তা নিয়ে মানুষের মধ্যে তৈরি হয়েছে চূড়ান্ত বিভ্রান্তি ।" রাজ্য সরকার যে 8টি ট্রেন চেয়েছে, তাতে আটকে থাকা সকল শ্রমিককে ফিরিয়ে আনা সম্ভব হবে না । তাহলে বাকি ট্রেনের কী ব্যবস্থা হল, তাও জানতে চেয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি‌ ।

রাজ্যে ফেরার পর এইসব শ্রমিকের ভবিষ্যৎ ভেবেও উদ্বিগ্ন তিনি । বলেন, " যাঁরা ভিনরাজ্য থেকে আসছেন, তাঁদের কোয়ারানটিনের কি ব্যবস্থা হয়েছে ? পর্যাপ্ত কোয়ারানটিনের ব্যবস্থা হয়েছে কি না, তাও রাজ্য সরকারকে স্পষ্ট করে বলতে হবে । যাঁরা আসছেন তাঁরা এখানে বেঁচে থাকার জন্য ঠিকমতো অন্ন সংস্থান পাবেন তো ? রাজ‍্য সরকারকে দায়িত্ব নিতে হবে শ্রমিকদের অন্ন সংস্থানের জন্য।"


ABOUT THE AUTHOR

...view details