পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

চন্দ্রিমাকে নিজের দপ্তরে মন দেওয়ার পরামর্শ ধনকড়ের, মুখ খুললেন মন্ত্রীও

চন্দ্রিমার বক্তব্যের পালটা জবাব দিলেন রাজ্যপাল । তিনি বলেন, "আমার বোন চন্দ্রিমাকে একটা পরামর্শ দিচ্ছি । আপনি নিজের দপ্তরটা দেখুন । সেখানে অনেক কিছুই করার আছে । আমার বিষয়টা দেখার জন্য মুখ্যমন্ত্রী তো আছেনই ।"

By

Published : Nov 21, 2019, 2:44 PM IST

Updated : Nov 21, 2019, 10:43 PM IST

চন্দ্রিমার বক্তব্যের পালটা জবাব রাজ্যপালের

কলকাতা, 21 নভেম্বর: আবারও একবার স্পষ্ট রাজ্যপাল-রাজ্য সংঘাত ইশু ৷ রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে আক্রমণ করলেন রাজ্যপাল জাগদীপ ধনকড় । পরামর্শ দিলেন নিজের দপ্তর সামলানোর । তাঁর কথায়, "চন্দ্রিমা ভট্টাচার্যর দপ্তরে আরও অনেক কিছুই করার আছে ।" পাশাপাশি আবাসন দপ্তরের কাজ যে ঠিকমতো হচ্ছে না তাও বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন তিনি । কটাক্ষ করতে ছাড়েননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও ৷ মুখ্যমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, "রাজ্যপালকে আক্রমণের জন্য আপনি একটা নতুন দপ্তর তৈরি করে ফেলুন ।"

প্রসঙ্গত, রাজভবনের সংবিধান দিবস পালন হবে । সেটি ভালো ভাবে নিচ্ছে না তৃণমূল কংগ্রেস । সেই সূত্রে গতকাল রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী তথা তৃণমূলের মহিলা সংগঠনের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্যপালকে লক্ষ্য করে কটাক্ষের সুরে বলেন, "উনি প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করেছিলেন । প্রধানমন্ত্রীর জন্মদিনে 70টা চারাগাছ পুঁতেছিলেন । আবার সংবিধান দিবস পালন করছেন । আর কী কী পালন করবেন জানি না । সংবিধান দিবস করছেন ঠিক আছে । কিন্তু সংবিধানের ব্যারিকেডের মধ্যে যেন থাকেন ।" তিনি আরও বলেন, "একটা রাজনৈতিক দলের রং নিজের গায়ে লাগাতে চাইছেন । এমন কী তা লাগাচ্ছেন । উনি এমন অবস্থা তৈরি করছেন যেন তাঁর দিকে আঙুল ওঠে । সেই জন্য তাঁর কাছে আমার আবেদন থাকবে সংবিধান দিবস করছেন ঠিক আছে । তবে সংবিধানের ব্যারিকেডের মধ্যে যেন থাকেন ।"

চন্দ্রিমার বক্তব্যের পালটা জবাব দেন রাজ্যপালও । তিনি বলেন, "আমার বোন চন্দ্রিমাকে একটা পরামর্শ দিচ্ছি । আপনি নিজের দপ্তরটা দেখুন । সেখানে অনেক কিছুই করার আছে । আমার বিষয়টা দেখার জন্য মুখ্যমন্ত্রী তো আছেনই ।" এই প্রসঙ্গে উঠে আসে গতকাল মুর্শিদাবাদে রাজ্যপালকে কালো পতাকা দেখানোর প্রসঙ্গও । রাজ্যপাল বলেন, "আপনারা বলছেন ওরা তাদের কেউ নয় । অথচ গোটা দেশের মিডিয়া বলছে ওরা আপনাদেরই কার্যকর্তা । আপনাদের চোখে পড়ার জন্য ওই কাজ করেছে । আমার জীবনে দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতাও আছে । সেই অভিজ্ঞতা সূত্র ধরে জানি নেতারা কিছু বললে, কার্যকর্তারা তা করতে ঝাঁপিয়ে পড়ে ।" স্বাভাবিকভাবেই বিষয়টি স্পষ্ট যে রাজ্যপাল ঘুরিয়ে বলার চেষ্টা করেছেন, উপরতলার নির্দেশেই গতকাল মুর্শিদাবাদে তাঁকে কালোপতাকা দেখায় তৃণমূল কর্মীরা ।

শুনুন রাজ্যপালের বক্তব্য

এছাড়াও তিনি বলেন, "একটা ক্রিকেট টিমের যদি 11জনই রাজ্যপালকে আক্রমণ করে, তাহলে কী করে হবে? দপ্তরের কাজকর্মে প্রভাব পড়বে । তার থেকে মুখ্যমন্ত্রী একটা আলাদা দপ্তর করে দিন । যার কাজ হবে রাজ্যপালকে আক্রমণ করা ।"

এদিকে আজ দিল্লি যাচ্ছেন রাজ্যপাল । তা নিয়ে গতকাল চন্দ্রিমা ভট্টাচার্য অমিত শাহের দিকে ইঙ্গিত করে রাজ্যপালকে কটাক্ষ করে বলেন, "কেউ ডেকে পাঠিয়েছেন । তাই তিনি যাচ্ছেন ৷" এ প্রসঙ্গে আজ রাজ্যপাল বলেন, "রাষ্ট্রপতি, রাজ্যপালদের নিয়ে একটি কনফারেন্স করবেন । সেই কনফারেন্সের জন্যই আমি দিল্লি যাচ্ছি । নয়জন রাজ্যপালকে নিয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে । আমি সেই কমিটির কনভেনর । সেই বিষয়ে রিপোর্ট তৈরি হচ্ছে ।"

রাজ্য়পালের মন্তব্য়ের পরই মুখ খোলেন চন্দ্রিমা ভট্টাচার্য ৷ তিনি বলেন, "উদ্দেশ্যপ্রণোদিত ভাবে আক্রমণ করছেন । হাঁটতে গিয়েও আক্রমণ করছেন । রোজ রোজ বলাটা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে । আগেও বলেছি রাজ্যপালের সংযত হওয়া উচিত । সাংবিধানিক পদের মর্যাদা রাখা উচিত। আমার দপ্তরের কাজের মূল্যায়ন অন্য কেউ নয়, একমাত্র মুখ্যমন্ত্রী করতে পারেন।"

Last Updated : Nov 21, 2019, 10:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details