পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 30, 2022, 1:25 PM IST

ETV Bharat / city

Firhad on Tax Arrears স্থানীয় কোনও নেতাকে পাত্তা দেবেন না, পৌর আধিকারিকদের কড়া বার্তা ফিরহাদের

কর আদায়ের (Tax Collection) ক্ষেত্রে স্থানীয় কোনও নেতাকে পাত্তা না দেওয়ার নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim) ৷ মহানগরের কিছু কিছু অঞ্চল থেকে আশানুরূপ কর আদায় না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি ৷

Firhad on Tax Arrears
Firhad Hakim

কলকাতা, 30 অগস্ট:শহরের বুকে একে একে মাথা তুলছে আকাশচুম্বী বহুতল । কিন্তু সেসব জায়গায় থেকে আশানুরূপ কর আসছে কোথায় ! সম্পত্তি কর মূল্যায়ন বিভাগের এক বৈঠকে খোদ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim) নিজেই এই প্রশ্ন তোলেন । শুধু প্রশ্ন তুলেই থেমে যাননি । পাশাপাশি পৌর কমিশনার বিনোদকুমার এবং বিশেষ কমিশনার সোমনাথ দে'কে অ্যাসেসমেন্ট বিভাগের প্রতিটি ডিভিশনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দিয়েছেন তিনি । বৈঠকেই মিউটেশন থেকে শুরু করে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত করে দিয়ে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । পৌরনিগমের (Kolkata Municipal Corporation) বিভিন্ন ডিভিশনের সমস্ত স্তরের আধিকারিকদের নিয়ে বৈঠক হয় । কোন অঞ্চলে কত রাজস্ব আদায় হয়েছে বা কর্মী-আধিকারিকদের কর আদায়ে কোনও সমস্যার মুখে পড়তে হচ্ছে কি না, সেসব বিষয় নিয়ে আলোচনা হয় ।

শহরে টানা অভিযান চালিয়ে বেশ কিছু নতুন সম্পত্তি মূল্যায়নের আওতায় আনা হয়েছে । করদাতার সংখ্যাও আগে সাড়ে আট লক্ষ ছিল । গত কয়েক মাসের প্রায় 9 লক্ষ ছুঁতে চলেছে । পৌরনিগম (KMC) সূত্রে জানা গিয়েছে, শহরের কয়েকটি অঞ্চলে সম্পত্তি কর আদায়ের ঢিলেমি দেখে ক্ষুব্ধ হয়ে ওঠেন ফিরহাদ হাকিম ।

মূলত গার্ডেনরিচ ভিভিশন নিয়ে আলোচনার সময় এই ঘটনা ঘটে । তিনি ক্ষোভ প্রকাশ করে কর্মী-আধিকারিকদের বলেন, "গার্ডেনরিচ সার্কুলার রোড, পাহাড়পুর রোডে একাধিক বড় বড় বিল্ডিং তৈরি হয়েছে । কিন্তু সেখান থেকে কেন বেশি কর আদায় হচ্ছে না ? বাইপাস, বেহালা এত বহুতল কিন্তু কোথায় কর আসছে ?" এরপর তিনি সংশ্লিষ্ট কর্মী-অধিকারিকদের উদ্দেশ্য করে বলেন, "স্থানীয় কোনও নেতাকে পাত্তা দেবেন না । আইন মাফিক কাজ করবেন । কোথাও কাজ করতে সমস্যা হলে কর্তৃপক্ষকে জানান ।"

'দুয়ারে পৌরসভা' ক্যাম্প করার কথা বেশ কয়েক মাস আগেই বলেছিলেন মেয়র (Mayor) । তবে বাস্তবে হাতে গোনা দু'একটি জায়গা ছাড়া কোথাও এই শিবির হয়নি । কেন হয়নি তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি । বলেন, "নিয়মিত ক্যাম্প করে মাসিক রিপোর্ট দিন । আগামী কয়েক মাসেরে টার্গেট নিয়ে সমস্ত মিউটেশন শেষ করতে হবে (Firhad Hakim instructs to KMC officers about tax collection) ।"

আরও পড়ুন:আদায় হয়নি 2 কোটির কর, জমি সিল করল পৌরনিগম

প্রসঙ্গত, আগের থেকে প্রায় 25-30 হাজার করদাতা বেড়েছে মহানগরে (Kolkata) । চলতি আর্থিক বর্ষে এখনও পর্যন্ত গতবারের তুলনায় 80 কোটি বেশি কর আদায় হয়েছে বলে খবর ।

ABOUT THE AUTHOR

...view details