পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Firhad Hakim on Property Tax : ফ্ল্যাট বিক্রির আগে পর্যন্ত সম্পত্তি করের দায় প্রমোটারের, ঘোষণা ফিরহাদের

নকশা অনুমোদন থেকে ফ্ল্যাট বিক্রি পর্যন্ত সংশ্লিষ্ট সম্পত্তি করের দায় নিতে হবে প্রমোটারকেই, জানালেন ফিরহাদ হাকিম (Firhad Hakim announcement on Property Tax) ৷ যাঁদের ফ্ল্যাট বিক্রি করবে প্রমোটার তাঁদের সম্পর্কে কলকাতা পৌরনিগমকে জানাবেন তিনিই । না-হলে প্রমোটারকেই ওই ফ্ল্যাটগুলোর করের দায় বহন করতে হবে বলে জানান ফিরহাদ ।

By

Published : May 7, 2022, 9:14 PM IST

Firhad Hakim's announcement on Property Tax
kmc

কলকাতা, 7 মে : ফ্ল্যাটের নকশাকার অনুমোদন থেকে ফ্ল্যাট বিক্রি পর্যন্ত এবার পৌর কর চোকাতে হবে প্রমোটারকে । ফ্ল্যাট বিক্রির পরে ক্রেতার নামও পৌরনিগমে প্রমোটারকেই জানাতে হবে, না-হলে ওই ফ্ল্যাটের কর দিতে হবে তাঁকেই (Firhad says from design approval to sale the flat promoter to be responsible for property tax) ।

কলকাতা পৌরনিগম এলাকায় কোনও ব্যক্তি বহুতল করার জন্য প্রমোটারকে জমি দিলে সেখানে জমির মালিক একটি বা দুটি ফ্ল্যাট পায়, কিন্তু বাকি ফ্ল্যাটগুলোর করের দায়ও তাঁর উপরই এসে পড়ে । এবার তেমনটা আর হবে না । কলকাতা পৌরনিগমের সম্পত্তি কর সংক্রান্ত অসংখ্য অভিযোগ আসায় এবার সেই সমস্যা সমাধান করতে উদ্যোগ নিল পৌরনিগম । সেকথা জানালেন মেয়র ফিরহাদ হাকিম ।

এবার থেকে যখন প্রমোটার নকশা অনুমোদন করতে আবেদন জানাবে, তখন তাঁর নাম কর মূল্যায়নের তালিকায় তোলা হবে । যতদিন পর্যন্ত নির্মাণ কাজ ও ফ্ল্যাট বিক্রির প্রক্রিয়া চলবে ততদিন পর্যন্ত সংশ্লিষ্ট জমির ও ফ্ল্যাটগুলির সম্পত্তি কর মেটাতে হবে প্রমোটারকেই । যাঁদের ফ্ল্যাট বিক্রি করবে প্রমোটার তাঁদের সম্পর্কে কলকাতা পৌরনিগমকে জানাবে প্রমোটার । না-হলে প্রমোটারকেই ওই ফ্ল্যাটগুলোর করের দায় বহন করতে হবে । কলকাতা পৌরনিগমের আধিকারিকরদের অবশ্য দাবি, এখনও কোনও সিদ্ধান্ত হয়নি এবিষয়ে তবে পরিকল্পনা চলছে (Firhad Hakim announcement on Property Tax) ৷

ফ্ল্যাট বিক্রির আগে পর্যন্ত সম্পত্তি করের দায় প্রমোটারের, ঘোষণা ফিরহাদের

আরও পড়ুন :Firhad Slams Modi Govt : রান্নাঘরের উজ্জ্বলা এখন আন্ধেরা হয়ে গেল, এলপিজির মূল্যবৃদ্ধিতে কটাক্ষ ফিরহাদের

এছাড়াও সারা বছর ধরে ক্যাম্প করে মিউটেশন করানো হবে কলকাতা পৌরনিগমের তরফে । নতুন বাড়িগুলি যেখানে হচ্ছে সেগুলোই গুরুত্ব দেওয়া হবে । রেজিস্ট্রেশন হয়ে গেলেই সঙ্গে সঙ্গে মিউটেশন করে দেওয়া হবে । মিউটেশন ও কর মুল্যায়ন দুই করতে পারলে, কর দাতার তালিকায় প্রায় দেড় লক্ষ নতুন নাম যুক্ত হবে বলেই জানা গিয়েছে কলকাতা পৌরনিগম সূত্রে । কোষাগারের হাল ফেরাতে আয়ের দিকে নজর দিয়েছে পৌর বোর্ড । আর পৌর আয়ের অন্যতম বড় অংশ আসে সম্পত্তিকর থেকেই । তাই সেদিকে এবার বাড়তি নজর কলকাতা পৌরনিগমের ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details