পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

সাবধান! প্রধানমন্ত্রীর তহবিলে দানের আর্জি জানিয়ে পাঠানো হচ্ছে ভুয়ো লিঙ্ক

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দানের অনুরোধ জানিয়ে হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মতো সোশাল মিডিয়ায় প্রতিনিয়ত ছড়িয়ে দেওয়া হচ্ছে ভুয়ো UPI। কখনও বা QR কোড। এমনকী পেটিএমের লিঙ্কও। যে ফাঁদে পা দিলেই সর্বনাশ। সাবধান করছে লালবাজারের গোয়েন্দা বিভাগ।

By

Published : May 10, 2020, 1:17 AM IST

Updated : May 10, 2020, 7:21 PM IST

fraud stars are active with pm care fund
কলকাতা

কলকাতা, 9 মে: কোরোনা মোকাবিলায় দেশবাসীর কাছে সাহায্য প্রার্থনা করেছেন প্রধানমন্ত্রী। যেহেতু মারণ রোগের মোকাবিলা ও বিভিন্ন সামাজিক প্রকল্প চালিয়ে যেতে প্রয়োজন প্রচুর অর্থ। সেই সূত্রেই তৈরি হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ ত্রাণ তহবিল। প্রচুর মানুষ যে তহবিলে অর্থ দান করছেন। আর সেই সুযোগ কাজে লাগিয়ে প্রতারণায় নেমে পড়েছেন একদল সাইবার প্রতারক। ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো সোশাল মিডিয়ায় প্রতিনিয়ত ছড়িয়ে দেওয়া হচ্ছে ভুয়ো UPI লিঙ্ক। কখনও বা QR কোড। কিংবা পেটিএমের লিঙ্ক। যে ফাঁদে পা দিলেই সর্বনাশ। না জেনে ইতিমধ্যে প্রতারিত হয়েছেন অনেকেই, জানাচ্ছে গোয়েন্দা বিভাগ।

ফোনের সাধারণ মেসেজ বক্সে, ফেসবুক, হোয়াটসঅ্যাপর মতে সোশাল সাইটে প্রতিনিয়ত আসছে কোরোনা ত্রাণে সাহায্যের আহ্বান। যাতে পাঠানো হচ্ছে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট নম্বর কিংবা UPI কোড। অনেক ক্ষেত্রে তুলে ধরা হচ্ছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের আবেদনের কথাও। সঙ্গে দেওয়া হচ্ছে মন ছোঁয়া ছবি। আবেগের বশে ওই অচেনা UPI নম্বরে টাকা পাঠাচ্ছেন অনেকেই। এক্ষেত্রেই সাবধান হতে বলছেন গোয়েন্দারা। একই কথা বলছে ব‍্যাঙ্কগুলিও। ইতিমধ্যে অধিকাংশ ব্যাঙ্কগুলির তরফে গ্রাহকদের সাবধান করে বার্তা পাঠানো হয়েছে। অনুরোধ করা হয়েছে, অচেনা UPI লিঙ্কে টাকা না পাঠানোর জন্য। গোয়েন্দাদের মতে, প্রতারকেরা ফাঁদ পেতে রয়েছে। এদের বেশিরভাগ জামতাড়া গ‍্যাংয়ের সদস্য। যারা কুটির শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছে ব্যাঙ্ক প্রতারণাকে। প্রতি মুহূর্তে নতুন ফন্দি তৈরি করছে এরা। কোরোনা-আবহেও যাদের সক্রিয়তার অভাব নেই। এরা বিভিন্ন ভুয়ো ওয়েবসাইট বানিয়ে টোপ দিচ্ছে ইন্টারনেটে দুনিয়ায়। শিকারের অপেক্ষায় বসে আছে। কোরোনার বিরুদ্ধে লড়াইয়ে চাওয়া হচ্ছে সাহায্য। সেই মেসেজের সঙ্গে থাকছে লিঙ্ক। যে লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ ঘটবে। অচেনা UPI-এ টাকা পাঠালে কার্ডের তথ্য চুরি যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

এই বিষয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক SBI-এর সাবধান বাণী, কোরোনা সংক্রান্ত খবরের ওয়েবসাইটগুলিতে ক্লিক করার আগে দু'বার ভাবুন। তার মধ্যেও লুকিয়ে থাকতে পারে ফিশিং ওয়েবসাইট। তবে, লালবাজারের গোয়েন্দারা পুরো বিষয়টিতে নজরদারি চালাচ্ছেন। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দানের ফেক UPI-গুলির একটি তালিকা তৈরি করেছেন গোয়েন্দারা। সেই ফেক UPI-গুলি হল pmcare@ybi, pmcare@pnb, pmcare@upi, pmcare@yesbank , pmcare@icici, pmcare@sbi। যেখানে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের প্রকৃত UPI-টি হল pmcares@sbi। লক্ষণীয় শেষ ফেক UPI টির সঙ্গে আসলের পার্থক্য শুধু মাত্র একটি "S" অক্ষরের।

সন্দীপ সেনগুপ্ত

এই প্রসঙ্গে সাইবার নিরাপত্তা উপদেষ্টা ও হ‍্যাকিং বিশেষজ্ঞ সন্দীপ সেনগুপ্ত বলেন, “লকডাউনের সময় প্রচুর সাইবার প্রতারণার ঘটনা ঘটছে। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল নিয়েও সক্রিয় হয়েছে প্রতারক চক্র। ফেক UPI-গুলিকে ভালো করে নজর করলেই বোঝা যাবে সেগুলি আসলে ফেক। কোনও কোনও প্রতারক আবার QR কোডের ব্যবহার করছে। সাধারণ মানুষের সাবধান থাকা দরকার। প্রতারকদের পাঠানো QR কোড বা অন্য লিঙ্কে ক্রেডিট কিংবা ডেবিট কার্ডে ট্রানজাকশন করলে কিংবা ইন্টারনেট ব্যাঙ্কিং ট্রানজাকশন করলেও বড়সড় ক্ষতির মুখে পড়তে হতে পারে।"

যদিও, এখনও পর্যন্ত এই ধরনের প্রতারণার অভিযোগ লালবাজারের গোয়েন্দা বিভাগ পায়নি বলে জানিয়েছেন যুগ্ম-কমিশনার অপরাধ মুরলিধর শর্মা।

Last Updated : May 10, 2020, 7:21 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details