পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 4, 2020, 11:47 AM IST

ETV Bharat / city

পৌরভোটে গুরুত্ব বিরোধী বক্তব্যকে, জেলায় গ্রিভান্স সেল কমিশনের

পৌরসভা নির্বাচনের আগেই প্রতিটি জেলায় গ্রিভান্স সেল খুলতে চলেছে নির্বাচন কমিশন ৷ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কাজ ৷ আজ জেলাশাসকের সঙ্গে আজ বৈঠকে বিরোধীদের অভিযোগে গুরুত্ব দেওয়ার কথাও বলবেন কমিশন ৷

Election Commission
নির্বাচন কমিশন

কলকাতা, 3 মার্চ: নির্বাচনের দিন ঘোষণার আগেই প্রত্যেক জেলায় গ্রিভান্স সেল খুলে দেওয়া হবে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন । কথা রাখছেন তারা‌ । ইতিমধ্যেই কয়েকটি জেলায় শুরু হয়ে গেছে কাজ । রাজ্য নির্বাচন কমিশনের বার্তা, আগামী পৌরভোটে যথেষ্ট গুরুত্ব দিতে হবে বিরোধীদের বক্তব্যকে । ইতিমধ্যেই বেশ কয়েকটি জেলার কাছে পৌঁছে গেছে নির্দেশ । আজ ফের জেলাশাসকের সঙ্গে বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন । সেই বৈঠকে বিরোধীদের বক্তব্যকে গুরুত্ব দেওয়ার নির্দেশ জারি হতে পারে বলে কমিশন সূত্রে খবর ।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই জেলাগুলিতে চালু হয়ে গেছে গ্রিভান্স সেল । প্রত্যেক জেলার অতিরিক্ত জেলা শাসক এই সেলের দায়িত্বে থাকছেন । ইতিমধ্যেই হাওড়া ও দুই 24 পরগনার জেলাশাসক এবং অতিরিক্ত জেলা শাসককে এই সেলের যাবতীয় বিষয় বুঝিয়ে দিয়েছেন কমিশন । গত সোমবার জেলাশাসকের সঙ্গে এই বৈঠক হয় । সেখানে রাজনৈতিক দলগুলির এবং ভোটারদের অভাব-অভিযোগের কিভাবে নিষ্পত্তি করা হবে, তার ব্যাখ্যা দেওয়া হয়েছে । রীতিমতো হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে খবর ।

আজ বাকি জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন । তবে বৈঠকে থাকছেন না শুধুমাত্র কালিম্পঙের জেলাশাসক । কারণ সেখানে এবার ভোট হচ্ছে না । গুরুত্বপূর্ণ এই বৈঠকে ভোটের খুঁটিনাটি সমস্ত বিষয় জানিয়ে দেওয়া হবে ।

গত সপ্তাহেই পৌরভোটের দিন ঠিক করতে রাজ্য প্রশাসনকে চিঠি দিয়েছে কমিশন । জানা গিয়েছে, এ সপ্তাহে ফের মুখ্য সচিবকে চিঠি দেওয়া হবে । রাজ্য সরকার কবে পৌরভোট করতে চায়, সেই বিষয়ে জানতে চাওয়া হবে মুখ্যসচিব রাজীব সিনহার কাছে । এই মুহূর্তে মুখ্যসচিব মুখ্যমন্ত্রীর সঙ্গে জেলা সফরে রয়েছেন । তিনি ফিরলেই নবান্নে চিঠি পৌঁছে যাবে বলে কমিশন সূত্রে খবর ।

ABOUT THE AUTHOR

...view details