পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 30, 2021, 5:26 PM IST

ETV Bharat / city

রোজভ্যালির 304 কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

এখনও পর্যন্ত যতগুলি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে তদন্ত করছে ইডি বা সিবিআই, তাদের মধ্যে টাকা তছরুপের পরিমাণ রোজভ্যালির ক্ষেত্রে সব থেকে বেশি ।  ইডি বা সিবিআইয়ের অনুমান অনুযায়ী, রোজভ্যালির টাকা তছরুপের পরিমাণ প্রায় 17 হাজার কোটি টাকা ।

রোজভ্যালির 304 কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
রোজভ্যালির 304 কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডিরোজভ্যালির 304 কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

কলকাতা, 30 এপ্রিল :আগামী রবিবার পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনের ফল ঘোষণা । তার ঠিক 48 ঘণ্টা আগে চিটফান্ড সংস্থা রোজভ্যালির বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি । স্থাবর এবং অস্থাবর সম্পত্তি মিলিয়ে প্রায় 304 কোটি টাকার রোজভ্যালি গ্রুপের সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় সংস্থাটি । নাম প্রকাশে অনিচ্ছুক ইডির একজন অধিকারিক জানাচ্ছেন যে এই পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট-এর বিভিন্ন ধারা প্রয়োগ করে ।

এখনও পর্যন্ত যতগুলি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে তদন্ত করছে ইডি বা সিবিআই, তাদের মধ্যে টাকা তছরুপের পরিমাণ রোজভ্যালির ক্ষেত্রে সব থেকে বেশি । ইডি বা সিবিআইয়ের অনুমান অনুযায়ী, রোজভ্যালির টাকা তছরুপের পরিমাণ প্রায় 17 হাজার কোটি টাকা । ইডির সূত্র অনুযায়ী, এখনও পর্যন্ত রোজভ্যালির মোট বাজেয়াপ্ত সম্পত্তির পরিমাণ হল প্রায় দেড় হাজার কোটি টাকার মতো । জানা যাচ্ছে যে এই বাজেয়াপ্ত সম্পত্তিকে নিলাম করে সেই টাকা ফেরত দেওয়া হবে আমানতকারীদের ।

আরও পড়ুন :সম্পত্তি হাতাতে কাকার বাড়িতে হামলা, গ্রেফতার কবাডির জাতীয় দলের খেলোয়াড়

ইডি এবং সিবিআই ইতিমধ্যেই রোজভ্যালির বিরুদ্ধে তাদের তদন্তের জাল অনেকটাই গুটিয়ে এনেছে । কিছুদিন আগেই রোজভ্যালির প্রতিষ্ঠাতা এবং কর্ণধার গৌতম কুন্ডুর স্ত্রী শুভ্রা কুন্ডু গ্রেফতার হন সিবিআইয়ের হাতে । গৌতম কুন্ডুর মতো শুভ্রা কুন্ডুর বিরুদ্ধেও এই দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তছরুপের বহু তথ্য ইতিমধ্যেই এসে পড়েছে ।

গৌতম কুন্ডু গ্রেফতার হওয়ার পর মূলত রোজভ্যালির অবৈধ কাজকর্ম চালাতেন শুভ্রা কুন্ডুই, এমন তথ্যও হাতে এসেছে ইডি এবং সিবিআইয়ের । দেশের বিভিন্ন জায়গায় বেআইনিভাবে সংগ্রহ করা টাকা সরিয়ে ফেলা ছাড়াও, বিদেশেও টাকা সরিয়ে ফেলার অভিযোগ আছে এই কুন্ডু দম্পতির বিরুদ্ধে ।

ABOUT THE AUTHOR

...view details