পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 16, 2020, 9:33 PM IST

ETV Bharat / city

পরীক্ষার সময় লাউড স্পিকার বাজানোয় নিষেধাজ্ঞা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মাইক বা লাউড স্পিকার বাজানোর উপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (WBPCB) । এছাড়া পরীক্ষার্থীদের পাশে দাঁড়াতে ১০০ ডায়ালের পাশাপাশি পুলিশ আরও কয়েকটি নম্বর দিয়েছে। এই নম্বরে পরীক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ জানাতে পারবেন ।

WBPCB bans use of loudspeake
মাইক নিয়ে নিষেধাজ্ঞা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

কলকাতা, 16 ফেব্রুয়ারি : মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে 18 ফেব্রুয়ারি । পরীক্ষার দিনগুলিতে মাইক বা লাউড স্পিকার বন্ধের জন্য কড়া নির্দেশ দিল রাজ্য প্রশাসন । পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (WBPCB) শনিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মাইক বা লাউড স্পিকার বাজানোর উপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছে । পাশাপাশি কলকাতা পুলিশও এই বিষয়ে উদ্যোগী হয়েছে । এবছর মাধ্যমিক পরীক্ষা চলবে 27 ফেব্রুয়ারি পর্যন্ত । অন্যদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষা 12 মার্চ শুরু হয়ে শেষ হবে 27 মার্চ ।

প্রতি বছরই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মাইকের তাণ্ডবে জেরবার হতে হয় পরীক্ষার্থীদের । এই সময় পুলিশ কোনও জলসা বা সভার অনুমতি না দিলেও মাইকের দৌরাত্ম্য কাটে না । রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পরিষদ এক নির্দেশিকা জারি করে পরীক্ষা আরম্ভের তিনদিন আগে থেকে পরীক্ষা শেষের দিন পর্যন্ত মাইক বন্ধ রাখার কথা জানিয়েছে । WBPCB -এর এক আধিকারিক জানিয়েছেন, পরীক্ষার্থীদের প্রস্তুতির সময় যাতে শব্দ দূষণ নিয়ন্ত্রণে রাখা যায় সে জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে ।

কলকাতা পুলিশও এবার এই বিষয়ে কড়া হচ্ছে । মাইক বা লাউড স্পিকারের তাণ্ডবের হাত থেকে পরীক্ষার্থীদের পাশে দাঁড়াতে ১০০ ডায়ালের পাশাপাশি পুলিশ আরও কয়েকটি নম্বর দিয়েছে। এই নম্বরে পরীক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ জানাতে পারবেন । এর পাশাপাশি একটি হোয়াটসঅ্যাপ নম্বরও দেওয়া হয়েছে । কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এক টুইট বার্তায় জানিয়েছেন, এবার হোয়াটসঅ্যাপ করে অনেক সহজেই অভিযোগ জানানো যাবে। কলকাতা পুলিশ পরীক্ষার্থীদের জন্য চারটি নম্বর চালু করেছে । নম্বরগুলি হল, ৯৪৩২৬১০৪৪৩, ৯৪৩২৬১০৪৪৬, ৯৪৩২৬২৪৩৬৫ ও ৯৮৭৪৯০৩৪৬৫। ১০০ ডায়ালের পাশাপাশি এই নম্বরগুলিতেও ফোন ও হোয়াটসঅ্যাপ করে পরীক্ষার্থী ও অভিভাবকরা মাইক বাজানো বা অন্য কোনও অভিযোগ জানাতে পারবেন।

ABOUT THE AUTHOR

...view details