পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 19, 2019, 1:54 AM IST

Updated : Oct 19, 2019, 2:10 AM IST

ETV Bharat / city

মিলল সেনার অনুমতি, বাজি বাজার এবার ময়দানে

আলোর উৎসবের আগেই এল সুসংবাদ ৷ বাজি বাজার বসতে চলেছে ময়দানে ৷ 22 থেকে 27 অক্টোবর বসবে এই বাজার ৷

মিলল সেনার অনুমতি, বাজি বাজার এবার ময়দানে

কলকাতা, 19 অক্টোবর: আবারও ময়দানেই বসতে চলেছে বাজি বাজার । 22 থেকে 27 শে অক্টোবর পর্যন্ত ময়দানে বসবে বাজি বাজার ।শুক্রবার বিকালে সেনাবাহিনীর তরফের প্রয়োজনীয় অনুমতি মিলেছে । তারপর জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে সারা বাংলা আকাশ বাজি ব্যবসায়ী সমিতি ।

মাত্র কয়েকটা দিন৷ আলোর উৎসবের প্রস্তুতি চলছে সারা দেশজুড়ে ৷ বাঙালিও প্রস্তুত দীপাবলীর আলোয় নিজেকে আলোকিত করতে ৷ দীপাবলি, কালীপুজো মানেই তো বাজি ৷ আর সেই বাজি হতে হবে মনপসন্দ ৷ বাজি নিয়েই অনিশ্চয়তা দূর হল শুক্রবার ।

সমিতির সভাপতি বাবলা রায় বলেন, ''22 তারিখ থেকেই পুরোদমে শুরু হয়ে যাবে বাজিবাজার ।'' গত বছরে সেনাবাহিনীর অনুমতি আসতে দেরি হয়েছিল ৷ কালীপুজোর মাত্র দুদিন আগে সেই অনুমতি মেলে । সারা বাংলা আতশবাজি ব্যবসায়ী সমিতির সঙ্গে প্রশাসনের দীর্ঘ টানাপোড়েন চলে। শেষ পর্যন্ত দক্ষিণ কলকাতার বিবেকানন্দ পার্কে বসেছিল বাজি বাজার । এ বছর সেই একই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে বলে ধরে নিয়েছিলেন ব্যবসায়ীরা । কিন্তু সুখবর এল আগেই ৷

গত বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এ বছর বহু আগে থেকেই শুরু হয়েছিল কাজ । কলকাতা পুলিশের পক্ষ থেকে যাবতীয় কাজকর্ম সেরে রাখা হয়েছিল আগেই । ফলে প্রস্তুতি সেরেছিল আতশবাজি ব্যবসায়ী সমিতিও । সমিতির সভাপতি মৌখিকভাবে জানিয়ে দিয়েছিলেন ময়দানেই বসতে চলেছে এবারের বাজি বাজার । কিন্তু শুক্রবার দুপুর পর্যন্ত সেনাবাহিনীর তরফে প্রয়োজনীয় অনুমতি না আসায় হতাশ হয়ে যান বাজি ব্যবসায়ীরা । তাঁরা ধরেই নেন, এবারও ময়দানে হবে না বাজি বাজার । কিন্তু সন্ধ্যায় মেলে সুসংবাদ । দিল্লি থেকে চলে আসে সেনার প্রয়োজনীয় অনুমতি ।

বৃহস্পতিবার আতশবাজি পরীক্ষা হয় । পুলিশ সূত্রে খবর, 34 টি নতুন বাজির পরীক্ষা হয়েছে । মাত্র পাঁচটি বাজি পাশ করেছে । এ প্রসঙ্গে বাবলা রায়ের দাবি, ''সারাদেশে যেভাবে 135 ডেসিবেল শব্দসীমা বেঁধে দেওয়া আছে, আমাদের ক্ষেত্রেও সেই নিয়ম মানা হোক ।"

Last Updated : Oct 19, 2019, 2:10 AM IST

ABOUT THE AUTHOR

...view details