পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 14, 2022, 2:43 PM IST

Updated : Feb 14, 2022, 6:43 PM IST

ETV Bharat / city

SSC Recruitment Case : গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ ডিভিশন বেঞ্চের

573 জন চতুর্থ শ্রেণির কর্মচারীর চাকরি বাতিল সংক্রান্ত মামলায় (SSC Recruitment Case) কমিটিকে আজই রিপোর্ট দিতে হবে না জানিয়ে সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করল ডিভিশন বেঞ্চ ৷

SSC Group D Recruitment Case
গ্রুপ-ডি নিয়োগ মামলা

কলকাতা, 14 ফেব্রুয়ারি : 573 জন চতুর্থ শ্রেণির কর্মচারীর চাকরি বাতিল সংক্রান্ত মামলায় রাজ্যের আপিল গ্রহণ করল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ । পরবর্তী শুনানি আগামিকাল ৷ পাশাপাশি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আজকেই কমিটিকে যে প্রাথমিক রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিলেন, তা খারিজ করল ডিভিশন বেঞ্চ । প্যানেলের সময়সীমা অতিক্রান্ত হয়ে যাওয়ার পর নিয়োগ নিয়ে যে দুর্নীতি হয়েছে, তার অনুসন্ধানে আরও চার মাস সময় চেয়েছিল কমিটি ৷ তাতেও সম্মতি জানাল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ (Division bench accept state appeal in SSC group D recruitment case) ।

গ্রুপ-ডি'তে 2016 সালে 16 হাজারের বেশি চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ করে রাজ্য । এই নিয়োগ প্রক্রিয়ার সময়সীমা ছিল 2019 সালের 4 মে পর্যন্ত । কিন্তু তারপরও বহু চাকরিপ্রার্থীকে চতুর্থ শ্রেণির কর্মী হিসাবে নিয়োগ করা হয়েছে দাবি করে গত অগস্ট মাসে হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল ৷ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ দীর্ঘদিন ধরে মামলাটি শোনার পর গত 22 নভেম্বর এই নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির আঁচ পেয়ে সিবিআইকে প্রাথমিক অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল । কিন্তু কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশ খারিজ করে প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তিন সদস্যের এক কমিটিকে অনুসন্ধান করে দু'মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল ।

কিন্তু দু'মাস অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও কোনও রিপোর্ট দেয়নি অনুসন্ধান কমিটি । উল্টে তারা আরও চারমাস সময় চেয়েছে ৷ এতেই ক্ষুব্ধ সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৷ অনুসন্ধান কমিটি অতিরিক্ত সময় চাওয়ার পরই গত সপ্তাহে 573 জন গ্রুপ-ডি কর্মচারীর চাকরি বাতিলের নির্দেশ দেন তিনি । একই সঙ্গে তাঁদের এতদিন যে বেতন দেওয়া হয়েছে তাও ফেরৎ আনার নির্দেশ দেন । তাঁর এই নির্দেশের বিরুদ্ধে রাজ্য ফের ডিভিশন বেঞ্চে আপিল জানিয়েছে আজ ।

আরও পড়ুন : SSC Recruitment Case : 573 গ্রুপ-ডি'র চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ, ডিভিশন বেঞ্চে যাচ্ছে রাজ্য

Last Updated : Feb 14, 2022, 6:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details