পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

কলকাতার বস্তি এলাকায় বিপজ্জনক গাছ কাটার সিদ্ধান্ত পৌরনিগমের

কলকাতা পৌরনিগম এলাকার বস্তির মধ্যে থাকা বিপজ্জনক গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসকমণ্ডলী ৷ আজ কলকাতা পৌরনগমের উদ্য়ান বিভাগের প্রধান দেবাশিস কুমার একথা জানিয়েছেন ৷

By

Published : May 31, 2021, 6:45 PM IST

cyclone-yaas-effect-kolkata-municipal-corporation-decided-to-cut-dangerous-trees-in-slum-areas
কলকাতার বস্তি এলাকায় বিপজ্জনক গাছ কাটার সিদ্ধান্ত পৌরনিগমের

কলকাতা, 31 মে : কলকাতার বস্তিগুলির মধ্যে থাকা বিপজ্জনক গাছ কাটার সিদ্ধান্ত নিল কলকাতা পৌরনিগম । প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে । 3 জুন তারিখ কেরলে বর্ষা ঢুকবে । রাজ্যেও নির্দিষ্ট সময়ে বর্ষা প্রবেশ করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর । তাই বর্ষা ঢোকার আগে প্রস্তুতি নিচ্ছে কলকাতা পৌরনিগম। কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় যশের প্রভাবে কলকাতা শহরের বহু গাছ পড়ে গেছে । এর আগে আমফানের তাণ্ডবেও শহর জুড়ে প্রচুর গাছ পড়ে গিয়েছিল । সেই থেকে শিক্ষা নিয়ে কলকাতা পৌরনিগম বর্ষা আসার আগেই বিপজ্জনক গাছ নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে । ঘূর্ণিঝড় যশের প্রভাবে শহরে প্রায় 42টি গাছ ভেঙে পড়েছে । সেই গাছগুলি ফের বসানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পৌরনিগম ।

পাশাপাশি শহরের বস্তিগুলির মধ্যে যে বড় গাছ আছে, সেগুলি কেটে দেওয়ার দাবি তুলেছিল বাসিন্দারা । কারণ ঝড়ের সময় গাছগুলি পড়ে ঘরবাড়ির ক্ষতি হতে পারে ৷ প্রাণহানির আশঙ্কাও রয়েছে । তাই পৌরনিগমের তরফে ওয়ার্ড কো-অডিনেটরদের এলাকা পরিদর্শন করতে নির্দেশ দেওয়া হয়েছে । কোন বস্তিতে কি কি গাছ রয়েছে, তার রিপোর্ট জমা দেবে ওয়ার্ড কো-অডিনেটররা । এর পাশাপাশি কলকাতার 16টি বোরোতে গাছ কাটার জন্য একটি করে দল রাখা হবে । যারা শুধু বস্তির মধ্যে বিপজ্জনক গাছগুলি কাটবে । এর জন্য বন দফতর থেকে অনুমতি নেবে কলকাতা পৌরনিগম । এমনটাই জানিয়েছেন কলকাতা পৌরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্য ও উদ্যান বিভাগের প্রধান দেবাশিস কুমার ৷

তিনি জানিয়েছেন, বস্তিতে থাকা বিপজ্জনক গাছগুলি শুধু কাটা হবে । তার কারণ ওই গাছ বস্তিতে ভেঙ্গে পড়লে বস্তিবাসীদের ঘর বাড়ি ভেঙে পড়ার সম্ভাবনা থাকে । কলকাতা পৌরনিগমের বিশেষ দল শুধু বস্তির মধ্যে থাকা বিপজ্জনক গাছ কাটবে । ওয়ার্ড কো-অডিনেটর জানাবেন কোন কোন বস্তিতে, কোন অংশে বিপজ্জনক গাছ রয়েছে ৷ সেই রিপোর্ট অনুযায়ী পৌরনিগম সিদ্ধান্ত নেবে । এদিন তিনি জানিয়েছেন, বস্তির মধ্যে থাকা গাছগুলির আশেপাশে বাড়িঘর না থাকলে, সেগুলি কাটা হবে না । শুধুমাত্র যে গাছগুলি সম্পত্তিহানি বা জীবনহানি ঘটাতে পারে শুধু সেগুলি কাটা হবে । যেখানে গাছ কাটা হবে সেখানে ছোট উচ্চতার ফুলের গাছ লাগানো হবে । যাতে অক্সিজেনের অভাব না ঘটে । দেখতে সুন্দর হয় । কিন্তু ভেঙে পড়ার সম্ভাবনা থাকবে না ।

আরও পড়ুন : বড় গাছের নিচে গাড়ি নয় , যশের তাণ্ডবের আগে সজাগ কলকাতা পুলিশ

কলকাতা শহরে গভীর শিকড়ের গাছ নেই । তার কারণ পিচের রাস্তা ও সিমেন্ট দিয়ে তৈরি ফুটপাতে গভীর শিকড়ের গাছ বসানো সম্ভব নয় । এদিন দেবাশিস কুমার জানিয়েছেন, তাই এই ধরনের গাছ বসানো হচ্ছে, যে গাছগুলির শিকর মাটি ধরে রাখতে সক্ষম । দেখতে সুন্দর হয় ও উচ্চতায় কম হয় ।

ABOUT THE AUTHOR

...view details