পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

'মনুবাদ মেনে তৈরি হয়েছে এবারের বাজেট', নিন্দায় সিপিআইএম রাজ্য কমিটি

কেন্দ্রীয় বাজেটকে তুলোধোনা করল সিপিআইএম রাজ্য কমিটি । বিবৃতি দিয়ে এই বাজেটের সমালোচনা করেছেন সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

By

Published : Feb 2, 2021, 4:37 PM IST

cpim state committee slams union budget 2021
বাজেটের নিন্দায় নিন্দায় সিপিআইএম রাজ্য কমিটি

কলকাতা, 2 ফেব্রুয়ারি: কেন্দ্রীয় সরকার মনুবাদকে অবলম্বন করে চলতি বছরের বাজেট পেশ করেছে সংসদে। এভাবেই কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করল সিপিআইএম রাজ্য কমিটি। পরিযায়ী শ্রমিক, কর্মসংস্থান, কালো টাকা উদ্ধার-সহ একগুচ্ছ সাম্প্রতিক বিষয়ের কোনও উল্লেখ নেই বাজেটে । যা নিয়ে সিপিআইএম রাজ্য কমিটির তরফে উদ্বেগ প্রকাশ করা হয়।

সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র কেন্দ্রীয় বাজেটের চূড়ান্ত বিরোধিতা করে রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে আলোচনা করেন। তিনি বলেন, আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে প্রচার হিসেবে কেন্দ্রীয় বাজেটের 'দিশাহীনতার' কথাই তুলে ধরবে রাজ্য সিপিআইএম।

আরও পড়ুন:হাস্যকৌতুক বাজেট 2021!

সূর্যকান্ত মিশ্র এক বিবৃতিতে জানিয়েছেন, রেকর্ড ঘাটতি বাজেট। কোটি কোটি মানুষের জীবন বিমা, ব্যাঙ্ক ও অন্যান্য রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের সম্পদ নিলাম হবে। বাজার থেকে রেকর্ড পরিমাণ ঋণ নেবে 'আত্মনির্ভর' সরকার। দাম বাড়বে ডিজ়েল, পেট্রল, সার, ভোজ্যতেলের । সাধারণ মানুষের আয় কমেছে । আরও কমবে । খরচ বাড়বে । বাড়বে বেকারি । নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি হবে লাগামছাড়া । এই বাজেটের ফলে কৃষক আরও ক্ষতিগ্রস্ত হবে । কৃষকের চাষের সরঞ্জামের মূল্যবৃদ্ধি হবে। চাষের জমিতে সার দিতে গিয়ে ঋণের দায়ে জর্জরিত হবেন কৃষক। কারণ অতিরিক্ত সেস বসানো হয়েছে সারের উপর। বিবৃতিতে কেন্দ্রীয় বাজেটকে ধিক্কার জানিয়েছেন সূর্যকান্ত মিশ্র।

ABOUT THE AUTHOR

...view details