পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Ashok Slams Partha: ভুয়ো প্রমাণ হলে পার্থর পিএইচডি ডিগ্রি কেড়ে নেওয়া উচিত, দাবি অশোক ভট্টাচার্যর

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) হাতে গ্রেফতার হওয়ার পর থেকে একের পর এক অভিযোগ উঠছে পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) বিরুদ্ধে ৷ এবার তাঁর ডক্টরেট ডিগ্রি নিয়েও প্রশ্ন উঠল ৷ এই নিয়ে সিপিএমের অশোক ভট্টাচার্য (CPIM Leader Ashok Bhattacharya) বলেন, ‘‘ভুয়ো প্রমাণ হলে পার্থর পিএইচডি ডিগ্রি কেড়ে নেওয়া উচিত ৷’’

By

Published : Jul 29, 2022, 8:22 PM IST

cpim-leader-ashok-bhattacharya-slams-partha-chatterjee-on-phd-degree
Ashok Slams Partha: ভুয়ো প্রমাণ হলে পার্থর পিএইচডি ডিগ্রি কেড়ে নেওয়া উচিত, দাবি অশোক ভট্টাচার্যর

কলকাতা, 29 জুলাই : রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) ডক্টরেট ডিগ্রি নিয়ে অনেক আগেই প্রশ্ন উঠেছিল । এসএসসি দুর্নীতি কাণ্ডে (Bengal SSC Scam) পার্থ গ্রেফতার হওয়ার পর সেই প্রশ্ন আরও জোরালো হয়ে উঠেছে । এবং তা নিয়ে তদন্ত করে কড়া পদক্ষেপের দাবি উঠেছে । প্রয়োজনে পিএইচডি ডিগ্রি কেড়ে নেওয়ারও দাবি তোলা হয়েছে ।

প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় (North Bengal University) থেকে এই ডক্টরেট ডিগ্রি অর্জন করেন । কিন্তু, মাত্র দু’দিন হাজিরা দিয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে । যেখানে 75 শতাংশ হাজিরা বাধ্যতামূলক । শুধু তাই নয়, থিসিস পেপার লেখার ক্ষেত্রেও জালিয়াতির অভিযোগ উঠেছে । সার্বিকভাবে তাঁর এই ডিগ্রি অর্জনের ক্ষেত্রে কতটা জালিয়াতি হয়েছে, তা তদন্ত করে করে দেখার দাবি করেছেন শিলিগুড়ির প্রাক্তন মেয়র তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য (CPIM Leader Ashok Bhattacharya) ।

সিপিএমের সমাবেশে অশোক ভট্টাচার্য

শুক্রবার কলকাতায় দলীয় কর্মসূচিতে যোগ দিতে আসেন অশোক ভট্টাচার্য । সেখানে পার্থ চট্টোপাধ্যায়ের পিএইচডি ডিগ্রি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, "উত্তরবঙ্গের মানুষের আমরা সকলেই জানি ওঁর পিএইচডি ডিগ্রিটা ভুয়ো । আজকে নতুন বিষয় নিয়ে প্রথম থেকেই তার ডিগ্রি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল ।’’

ভুয়ো প্রমাণ হলে পার্থর পিএইচডি ডিগ্রি কেড়ে নেওয়া উচিত, দাবি অশোক ভট্টাচার্যর

তিনি আরও বলেন, ‘‘এই ঘটনার সঙ্গে একজন ভাইস চ্যান্সেলর নিয়োগ হওয়ার দুর্নীতি প্রকাশ্যে এসেছে । যদিও ব্যক্তিগতভাবে সেই ভাইস চ্যান্সেলরকে আমি আক্রমণ করতে চাই না । সার্বিকভাবে এই ঘটনায় যে অভিযোগ উঠে আসছে, আজকের দিনে তার সত্যতা আছে বলেই আমার মনে হয় । তাই অবিলম্বে তদন্ত করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হোক । প্রয়োজনে ছিনিয়ে নেওয়া হোক পার্থ চট্টোপাধ্যায়ের ভুয়ো ডক্টরেট ডিগ্রি ।"

আরও পড়ুন :Partha Chatterjee: মমতা সঠিক, দল সঠিক কি না সময়ই বলবে : পার্থ

ABOUT THE AUTHOR

...view details