পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

মার্চেই তৃতীয় কোভিড টিকা পাবে দেশ! আশা জাগাচ্ছে স্পুটনিক ভি

মার্চ মাসেই তৃতীয় কোরোনা টিকা পেতে পারে দেশ। এমনই আশা জাগিয়েছেন বিশেষজ্ঞরা। স্পুটনিক ভি টিকার তৃতীয় দফার ট্রায়াল চলছে দেশজুড়ে। পশ্চিমবঙ্গের পিয়ারলেস হাসপাতালে হচ্ছে এই ট্রায়াল।

By

Published : Feb 9, 2021, 9:54 AM IST

corona vaccine sputnik_v_will_get_emergency_authorisation_in_march_ray_of_hope
মার্চেই তৃতীয় কোভিড টিকা পাবে দেশ! আশা জাগাচ্ছে স্পুটনিক ভি

কলকাতা, 9 ফেব্রুয়ারি: আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য আগামী মাসে এ দেশে COVID-19-এর তৃতীয় টিকা হিসাবে আসতে পারে Sputnik V। এমনই আশায় রয়েছেন এ রাজ্যে Sputnik V-র তৃতীয় দফার ট্রায়ালের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা। COVID-19-এর টিকা হিসাবে এই Sputnik V-র সম্ভাবনা উজ্জ্বল বলেও মনে করছেন তাঁরা।

আপৎকালীন পরিস্থিতির কারণে গত 16 জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে COVID-19-এর টিকাকরণ। এ ক্ষেত্রে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। এই ধরনের পরিস্থিতির মধ্যে COVID-19-এর অন্য একটি ভ্যাকসিন Sputnik V-র তৃতীয় দফার ট্রায়াল চলছে এ দেশে। 1,500 জন স্বেচ্ছাসেবকের উপর চলছে এই ট্রায়াল। পশ্চিমবঙ্গে Sputnik V-র এই ট্রায়াল চলছে কলকাতায় পঞ্চসায়রের পিয়ারলেস হাসপাতালে‌। শহরের বেসরকারি এই হাসপাতালে 20 জন স্বেচ্ছাসেবকের উপর চলছে Sputnik V-র এই ট্রায়াল।

Sputnik V রাশিয়ান ভ্যাকসিন। রাশিয়ার মিলিটারি ডিপার্টমেন্ট তৈরি করেছে এই টিকা। ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ ডা. শুভ্রজ্যোতি ভৌমিক বলেন, "পশ্চিমবঙ্গে একমাত্র পিয়ারলেস হাসপাতালে Sputnik V-র তৃতীয় দফার ট্রায়াল চলছে। এই টিকার প্রথম ডোজ স্বেচ্ছাসেবকদের দেওয়া হয়ে গিয়েছে। তাঁরা সকলেই ভালো আছেন।" তিনি বলেন, "Sputnik V-র তৃতীয় দফার ট্রায়ালের উপর প্রাথমিক সমীক্ষার পরে আপৎকালীন পরিস্থিতিতে এই টিকা ব্যবহারের জন্য ভারত সরকারের কাছে আবেদনের পরিকল্পনা রয়েছে।"

এ রাজ্যে Sputnik V-র তৃতীয় দফার ট্রায়ালের জন্য দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সংস্থার বিজনেস ডেভেলপমেন্ট-এর হেড স্নেহেন্দু কোনার বলেন, "Sputnik V বিশ্বে প্রথম COVID-19-এর রেজিস্ট্রার্ড টিকা। আশা করা যায়, এই ফেব্রুয়ারি মাসে Sputnik V-র ফেজ থ্রি ট্রায়াল শেষ হবে। এর পর মার্চ মাসের মধ্যে এ দেশে এই টিকার জন্য জরুরি ভিত্তিতে অথোরাইজেশন পাওয়া যাবে।" তিনি বলেন, "সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাসের শেষের দিকে এ দেশে ইমারজেন্সি অথোরাইজেশন পেয়ে যেতে পারে Sputnik V। তখন হয়তো এ দেশে কোভিশিল্ড এবং কোভ্যাকসিনের পরে COVID-19-এর তৃতীয় টিকা হিসাবে Sputnik V সব রাজ্যে পৌঁছবে।"

আরও পড়ুন:রাজ্যে দৈনিক সংক্রমণ কমে 119

Sputnik V-র বিষয়ে আশাবাদী স্নেহেন্দু কোনার। তিনি বলেন, "দেখা গিয়েছে, ৬০ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে Sputnik V 91.8 শতাংশ কার্যকর। দুই বছর পর্যন্ত Sputnik V-র কার্যকারিতা থাকবে বলেও দেখা গিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ইমারজেন্সি অথোরাইজেশন পেয়ে গিয়েছে Sputnik V। তবে, ভ্যাকসিনের বিষয়ে মানুষের মধ্যে আরও বেশি সচেতনতা প্রয়োজন।" ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ ডাক্তার শুভ্রজ্যোতি ভৌমিক বলেন, "COVID-19-এর ভ্যাকসিন হিসাবে Sputnik V-র উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহে রাশিয়া থেকে এই ভ্যাকসিনের প্রাথমিক একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে। দেখা গিয়েছে, 16 হাজার মানুষকে Sputnik V দেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে 91.6 শতাংশ ক্ষেত্রে Sputnik V কার্যকর বলে দেখা গিয়েছে। এই হার কোভিশিল্ডের তুলনায় অনেকটাই বেশি‌।"

তিনি বলেছেন, "একজন ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ হিসাবে আমি মনে করি, প্রাথমিক সমীক্ষা হয়ে গেলে Sputnik V-কে আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য ভারত সরকারের অনুমতি পাওয়ার বিরাট সম্ভাবনা রয়েছে।"

COVID-19-এ টিকাই কি শেষ কথা বলবে? ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ ডাক্তার শুভ্রজ্যোতি ভৌমিক বলেন, "টিকা নিশ্চয় বড় অস্ত্র। কিন্তু যে তিনটি অস্ত্র দিয়ে আমরা COVID-19-কে হারিয়ে দিতে পারছি, তা হল মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং হাত ধোয়া। এই তিনটি চালিয়ে যেতে হবে যতক্ষণ না ৬০ শতাংশ মানুষের কাছে টিকা পৌঁছে যাচ্ছে‌। এটা সময় সাপেক্ষ বিষয়। এর জন্য আমাদের ধৈর্য ধরতে হবে।" তিনি বলেন, "টিকা নিশ্চয়ই শেষ কথা বলবে, এটা আমি মনে করি। তবে, অবশ্যই ওই তিনটি অস্ত্র সঙ্গে নিয়ে আমাদের চলতে হবে।"

ABOUT THE AUTHOR

...view details