পশ্চিমবঙ্গ

west bengal

ঝাড়গ্রাম এবার লাল তালিকায়, কলকাতা-নদিয়াতে বাড়ল কনটেনমেন্ট জ়োন

কোরোনা সংক্রমণ বাড়ছে হু হু করে ৷ সেজন্য কলকাতায় বাড়ানো হল কনটেনমেন্ট জ়োনের সংখ্যা ৷

By

Published : Aug 5, 2020, 6:42 AM IST

Published : Aug 5, 2020, 6:42 AM IST

ETV Bharat / city

ঝাড়গ্রাম এবার লাল তালিকায়, কলকাতা-নদিয়াতে বাড়ল কনটেনমেন্ট জ়োন

jhargram
বাড়ল কনটেনমেন্ট জো়ন

কলকাতা, 5 অগাস্ট : কলকাতায় কনটেনমেন্ট জ়োনের সংখ্যা বেড়ে হল 40। আগের তালিকায় ছিল 37 টি। পাশাপাশি কনটেনমেন্ট জ়োনের নিরিখে ডাবল সেঞ্চুরি হাঁকানো নদিয়াতেও বাড়ল সংখ্যা। এই মুহূর্তে নদিয়ায় কনটেনমেন্ট জ়োনের সংখ্যা 229। তবে সবথেকে চিন্তার ঝাড়গ্রাম। এই প্রথম এই জেলায় কনটেনমেন্ট জ়োন চিহ্নিত হল। আজ প্রথম এই জেলার তিনটি এলাকাকে কনটেনমেন্ট জ়োন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এইসব জায়গায় জায়গায় লকডাউন কড়া ভাবে কার্যকর করা হবে।


কিছুদিন আগে পর্যন্ত ঝাড়গ্রামে কোরোনা আক্রান্তের সংখ্যা 28 এ আটকে ছিল। সেই 28 জনই সুস্থ হয়েছিল। আচমকাই বাড়তে শুরু করেছে সংখ্যা। আজও সেখানে দুজন আক্রান্ত হয়েছেন। সংখ্যাটা মোট বেড়ে দাঁড়িয়েছে 38। জানা গেছে, জুবিলি মার্কেটে হঠাৎ করেই অগাস্ট মাসের শুরু থেকে একের পর এক সংক্রমণ শুরু হয়। পয়লা অগাস্ট 2 জন, 2 আগস্ট দুজন, 3 অগাস্ট 2 জনের শরীরে মিলে কোরোনা জীবাণু। আজ সকালে মহকুমাশাসক ওই বাজারে দেখতে পায় সকাল থেকে অত্যন্ত ভিড়। তৎক্ষণাৎ বাজারের সমস্ত দোকান বন্ধ করে দিতে শুরু করে পুলিশ। বন দপ্তরের চাকরির বিষয়ে বিভিন্ন প্রান্ত থেকে এসেছিলেন আবেদনকারীরা। ওই বাজারের পাশেই হোটেলে খাচ্ছিলেন তারা। সেই হোটেলটিও বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি জেলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন জুবিলি বাজারের আশপাশে আসায় জেলা প্রশাসনের চিন্তা বেড়েছে। আজ থেকেই সিল করে দেওয়া হয়েছে জুবিলি মার্কেট। মোট তিনটি এলাকাকে কনটেনমেন্ট জ়োন হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেখানে আগামী 10 তারিখ পর্যন্ত লকডাউন চলবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।


এদিকে কলকাতা 40 টির পাশাপাশি কয়েকটি জেলাতেও বেড়েছে কনটেনমেন্ট জ়োনের সংখ্যা। আগেই নদিয়াতে সংখ্যাটা দুশো ছাড়িয়েছে। এই মুহূর্তে ওই জেলায় কনটেনমেন্ট জ়োনের সংখ্যা 229। হাওড়ায় এই মুহূর্তে কনটেনমেন্ট জ়োনের সংখ্যা 91। দক্ষিণ 24 পরগনায় জেলা প্রশাসনের স্বস্তি বাড়িয়ে 79 থেকে কমে হয়েছে 58। উত্তর 24 পরগনায় কনটেনমেন্ট জ়োনের সংখ্যা 110। হুগলিতে 42, পূর্ব মেদিনীপুরে 25। পশ্চিম মেদিনীপুরে 129 থেকে বেড়ে হয়েছে 161। পূর্ব বর্ধমানে 162 থেকে অনেকটাই কমে হয়েছে 65। মালদা 4, জলপাইগুড়িতে 14, দার্জিলিংয়ের 7, কালিংপং 3। উত্তর দিনাজপুরে 84 থেকে অনেকটাই বেড়ে দাঁড়িয়েছে 102। দক্ষিণ দিনাজপুরের অপরিবর্তিত সংখ্যাটা। মুর্শিদাবাদে 22 থেকে বেড়ে হয়েছে। বাঁকুড়াতেও সংখ্যাটা অপরিবর্তিত। বীরভূমে 56 থেকে বেড়ে হয়েছে 102। কোচবিহারে 3, পুরুলিয়ায় 74,আলিপুরদুয়ারে 48 টি কনটেনমেন্ট জ়োন চিহ্নিত করা হয়েছে। জ়োনের সংখ্যা অনেকটাই বেড়েছে নদিয়া, উত্তর দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর সহ বেশ কয়েকটি জেলায়। আবার অনেকটাই কমেছে পূর্ব বর্ধমানের মতো জেলাগুলিতে। একমাত্র পশ্চিম বর্ধমান জেলায় কোনও কনটেনমেন্ট জ়োন নেই।

ABOUT THE AUTHOR

...view details