পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 13, 2019, 12:49 PM IST

ETV Bharat / city

শিশুর মৃত্যু, চিকিৎসকদের বেশি শাস্তি চেয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান দম্পতি

চিকিৎসায় গাফিলতির জেরে শিশুমৃত্যুর ঘটনায় অভিযুক্ত চিকিৎসকদের শাস্তি যাতে আরও বেশি হয়, তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চেয়ে আবেদন জানালেন মৃত এক শিশুকন্যার মা-বাবা । পাশাপাশি, শীঘ্রই আদালতে এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশ যাতে চার্জশিট পেশ করে, তার জন্যেও থানায় আবেদন জানিয়েছেন তাঁরা ।

চিকিৎসায় গাফিলতির অভিযোগ

কলকাতা, 13 নভেম্বর : চিকিৎসায় গাফিলতির জেরেই মাস চারেকের শিশুকন্যার মৃত্যু হয়েছে । মা-বাবার এমন অভিযোগের জেরে, অবশেষে তিন চিকিৎসকের রেজিস্ট্রেশন নম্বর তিন মাসের জন্য বাতিলের নির্দেশ দিয়েছে ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিল । অথচ, 2017 সালের এপ্রিল মাসের এই ঘটনায় এখনও পর্যন্ত আদালতে চার্জশিট পেশ করেনি পুলিশ । এমন দাবি জানিয়ে মৃত ওই শিশুর মা-বাবা পুলিশের কাছে আবেদন জানিয়েছেন যাতে শীঘ্রই চার্জশিট আদালতে পেশ করে পুলিশ । শুধুমাত্র, তা-ই নয় । তিন চিকিৎসকের রেজিস্ট্রেশন নম্বর তিন মাসের জন্য বাতিলের নির্দেশ, এই শাস্তি যথাযথ নয় বলে তাঁরা মনে করছেন । ফলত, এই নির্দেশ যাতে ফের বিবেচনা করে ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিল, তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আবেদন জানাতে চাইছেন মৃত ওই শিশুর মা-বাবা ।

মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাওয়ার আবেদন
মৃত ওই শিশুর নাম কুহেলি চক্রবর্তী । উলটোডাঙার কাছে EM বাইপাসের ধারে অবস্থিত বেসরকারি একটি হাসপাতালে 2017 সালের 19 এপ্রিল ঠাকুরপুকুরের বাসিন্দা এই শিশুকন্যার মৃত্যু হয় । এই ঘটনায় চিকিৎসায় অবহেলার অভিযোগ তোলেন শিশুটির মা-বাবা । ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিলে চার চিকিৎসকের বিরুদ্ধে তাঁরা অভিযোগ দায়ের করেন । অবশেষে, গত পয়লা নভেম্বরের একটি নির্দেশে ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিল জানিয়েছে, তিন চিকিৎসকের রেজিস্ট্রেশন নম্বর তিন মাসের জন্য বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে । গত শুক্রবার, 8 নভেম্বর এই নির্দেশ সংক্রান্ত বিষয়টি কাউন্সিলের চিঠির মাধ্যমে জানতে পারেন মৃত ওই শিশুর বাবা অভিজিৎ চক্রবর্তী এবং মা শালু চক্রবর্তী । কাউন্সিল সূত্রে খবর, অভিযুক্ত চার চিকিৎসকের মধ্যে একজনের বিরুদ্ধে তথ্য প্রমাণ মেলেনি । ওই চিকিৎসকের নামে চার্জ গঠনও করা হয়নি । বাকি তিন চিকিৎসক যেদিন থেকে কাউন্সিলের এই নির্দেশের কপি চিঠির মাধ্যমে জানতে পারবেন, সেদিন থেকে পরবর্তী তিন মাসের জন্য তাঁদের রেজিস্ট্রেশন নম্বর বাতিল হিসাবে গণ্য করা হবে । এই নির্দেশের চিঠি ওই তিন চিকিৎসকের কাছে পাঠানো হয়েছে বলেও জানা গিয়েছে।
থানায় দেওয়া চিঠি
এই নির্দেশের বিষয়ে গত 8 নভেম্বর অভিজিৎ চক্রবর্তী জানিয়েছিলেন, কাউন্সিলের এই সিদ্ধান্তে তাঁরা প্রচন্ডভাবে ক্ষুব্ধ । তাঁরা সন্তুষ্ট নন । ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিলের এই নির্দেশ রিভিউ করার জন্য তাঁরা আবেদন জানাবেন বলেও তিনি জানিয়েছিলেন । এর কারণ হিসাবে তিনি জানান, রিভিউ করা হলে শাস্তির মেয়াদ বাড়বে ছাড়া কমবে না । এই জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁরা দেখা করতে চাইছেন । মুখ্যমন্ত্রীর সঙ্গে যাতে তাঁরা দেখা করে এই বিষয়ে কথা বলতে পারেন, তার জন্য ইতিমধ্যেই আবেদনও জানিয়েছেন মৃত ওই শিশুর মা-বাবা। অভিজিৎ চক্রবর্তী বলেন, "মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়ে আমরা আবেদন করেছি ।" একই সঙ্গে তিনি বলেন, "পুলিশ যাতে শীঘ্রই চার্জশিট পেশ করে আদালতে, তার জন্য আমরা ফুলবাগান থানায় আবেদন জানিয়েছি । আশা করছি শীঘ্রই আদালতে চার্জশিট পেশ করবে পুলিশ ।"

ABOUT THE AUTHOR

...view details