পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 4, 2022, 6:52 AM IST

ETV Bharat / city

Weather Forecast of Bengal : কনকনে ঠান্ডার ইনিংস শেষের পথে, আগামীতে আমেজই সান্ত্বনা

উত্তুরে হাওয়ার জেরে আগামী কয়েকদিন তাপমাত্রা পড়লেও তারপর থেকে ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা ৷ অর্থাৎ ক্রমশ শেষের পথে কনকনের ঠান্ডার দিন, অন্তত এমনই অভিমত আবহাওয়া দফতরের (Cold wave would not last long) ৷

Weather Forecast of Bengal
কনকনে ঠাণ্ডার ইনিংস শেষের পথে,বাকি দিন আমেজই সান্ত্বনা

কলকাতা, 4 জানুয়ারি :উত্তু্রে হাওয়া অবাধ বয়ে চলায় নতুন বছরের প্রথম তিনদিন যথেষ্ট ঠান্ডা রয়েছে (Cold wave in West Bengal)। আগামী 48 ঘণ্টাও এই শীতল আবহাওয়া বজায় থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস । তবে তারপর থেকে ফের চড়তে থাকবে তাপমাত্রার পারদ । অর্থাৎ 6 জানুয়ারি থেকে কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের ঠান্ডা আবহাওয়া অনেকটাই কমে যাবে ।

তাপমাত্রার পারদের ফের ঊর্ধ্বমুখী হওয়ার কারণ সেই পশ্চিমী ঝঞ্ঝা । যার জেরে সপ্তাহ শেষে দেখা মিলতে পারে হালকা বৃষ্টিরও । যদিও মঙ্গলবার ভোরের দিকে কুয়াশা থাকলেও কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা একেবারেই নেই ৷ বরং দিনভর থাকবে রৌদ্রোজ্জ্বল আকাশ ৷ সোমবার সপ্তাহের প্রথম দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল 23.8 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম । অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 13.5 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক ।

আরও পড়ুন :কনকনে ঠান্ডা আর মাত্র দু'দিন, কাঁটা সেই পশ্চিমী ঝঞ্ঝা

হাওয়া অফিস বলছে, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে 13 ডিগ্রি সেলসিয়াস । অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা 24 ডিগ্রিতে থাকবে । জানুয়ারি মাসে তাপমাত্রার পারদ 12 থেকে 13 ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করে । কিন্তু, শীতের দীর্ঘস্থায়ী ইনিংসের পথে বড় কাঁটা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা । ঝঞ্ঝা কাটলেও শীত ফের টি টোয়েন্টি স্টাইলে ব্যাটিং শুরু করবে কি না তা নিয়ে যথেষ্ট সন্দিহান হাওয়া অফিস । তবে এবারে তাপমাত্রার পারদ যেভাবে ওঠা নামা করছে তাতে পৌষের শেষে বা মাঘের শুরুতে বাঘের গায়ে শীত আর না পড়ার সম্ভাবনাই বেশি । যদিও উপভোগ্য শীতের আমেজ বজায় থাকবে বলেই মনে করছে আবহাওয়া দফতর ।

ABOUT THE AUTHOR

...view details